রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অষ্টমীর স্নানে সনাতন ধর্মাবলম্বীদের ভিড়

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫
  • ময়মনসিংহে কিশোরের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলা সনের চৈত্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা পাপ মোচন ও পুণ্যের আশায় গঙ্গাস্নান করে। মূলত ব্রহ্মার সন্তুষ্টিলাভের প্রত্যাশায় হিন্দু নর-নারীরা স্নানের জন্য কাছের নদীর পারে ভিড় করে থাকে। ময়মনসিংহের ব্রহ্মপুত্রে স্নান করতে এসে পানিতে ডুবে মারা গেছে কিশোর অন্তর। স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর:

ময়মনসিংহ ॥ ময়মনসিংহের পুরনো ব্রহ্মপুত্রে ¯œান করতে নেমে অন্তর(১৪) নামে এক পুনণ্যার্থী মারা গেছে। শুক্রবার সকালে বাবা-মায়ের সাথে শহরের বিপিন পার্ক সংলগ্ন ব্রহ্মপুত্রের ঘাটে ¯œানে নামে অন্তর। হঠাৎ নিখোঁজের পর খবর দেয়া হয় ফায়ার সার্ভিসকে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে অন্তরকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিক্যালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক অন্তরকে মৃত ঘোষণা করেন। অন্তর ময়মনসিংহের মুকুল নিকেতন স্কুলের নবম শ্রেণীর শিক্ষার্থী।

মির্জাপুর ॥ মির্জাপুরে বংশাই নদীর ত্রিমোহন ঘাটে অষ্টমী¯œান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ভোর থেকে সনাতন ধর্মাবলম্বীরা পুণ্যিলাভের আশায় অষ্টমী¯œান করেন।

নদীর উভয়পারে মির্জাপুরের প্রত্যন্ত অঞ্চলের হাজার হাজার সনাতন ধর্মাবলম্বীরা ভিড় জমায়। এছাড়া অষ্টমী¯œান উপলক্ষে নদীরপারে দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। মেলায় প্রচুর লোকের সমাগম ঘটে।

মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ শহরের ধলেশ্বরীর তীরে শুক্রবার অষ্টমীস্নানে পুণার্থীদের ভিড় জমে। পাপ মোচনের আশায় হিন্দু সম্প্রদায়ের লোকজন এখানে ¯œান করে।

লাঙ্গলবন্দ স্নান হিন্দুধর্মাবলম্বীদের এক মহামিলন। কিন্তু যারা সেখানে যেতে পারেননি, এমন শতশত নারী পুরুষ এখানে ¯œান করেন।

কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদের ত্রিধারায় হিন্দু সম্প্রদায়ের অষ্টমী¯œান উৎসব অনুষ্ঠিত হয়েছে। চৈত্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে প্রতিবছরের ন্যায় শুক্রবার ব্রহ্মপুত্র নদের পুটিমারী কাজলডাঙ্গা ঘাটে ¯œান উৎসব অনুষ্ঠিত হয়।

¯œান উৎসবের শুভ লগ্ন সকাল ৫টা ৪৯ মিনিট ৮ সেকেন্ড থেকে সূর্যাস্ত পর্যন্ত চলে।

পাপ মোচনের আশায় বৃহত্তর রংপুর বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে লক্ষাধিক পুণ্যার্থী ¯œান উৎসবে অংশ নেয়। এ উপলক্ষে ব্রহ্মপুত্রের তীরে এক কিলোমিটারব্যাপী বসে অষ্টমীমেলা।

রায়পুর ॥ লক্ষ্মীপুরের রায়পুরে শুক্রবার নতুন বাজার পৌর মহাশ্মশানঘাটে অষ্টমীর পুণ্যস্নান উৎসবে হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীদের ঢল নামে। ভোর থেকে উপজেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা হাজারো ভক্তের পদভারে মুখরিত হয়ে ওঠে মহাশ্মশানঘাট।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: