মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কুড়িগ্রামে শহীদ লে. সামাদের কবর সংরক্ষণ

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ স্বাধীনতার ৪৪ বছর পর মুক্তিযুদ্ধের সময় কুড়িগ্রামের সবচেয়ে বড় সম্মুখযুদ্ধে শহীদ হওয়া লে. আসফাকুস সামাদের কবর সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে রংপুর সেনানিবাসের ৬৬ পদাতিক ডিভিশন। বুধবার স্মৃতিস্তম্ভ এবং কবরে পুষ্পস্তবক অর্পণ করে এর উদ্বোধন করা হয়। পরে লে. সামাদ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ভুরুঙ্গামারী মুক্তিযোদ্ধা কমান্ডার মহিউদ্দিনের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা পরিষদ প্রশাসক মেজর জেনারেল (অব) আমসা আমিন, ৬৬ পদাতিক ডিভিশনের স্টেশন কমান্ডার ব্রিগেডিয়ার একেএম সামসুদ্দিন, জেলা প্রশাসক এবিএম আজাদ, ভুরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী প্রমুখ। উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় ২০ নবেম্বর নাগেশ্বরীর রায়গঞ্জ ব্রিজের কাছে পাক বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন মুক্তিযুদ্ধে প্রথম কমিশনপ্রাপ্ত অফিসার লে. আসফাকুস সামাদ বীর উত্তম। পরদিন তার সহযোদ্ধারা সামাদসহ আরও ৩ জনের লাশ উদ্ধার করে ভুরুঙ্গামারী জয়মনির হাট মসজিদ সংলগ্ন এলাকায় দাফন করেন। তাঁর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এলাকাবাসী ঐ এলাকার নাম রাখেন সামাদ নগর। এছাড়াও তার নামে প্রতিষ্ঠিত হয় বেশ ক’টি শিক্ষা প্রতিষ্ঠান।

রাজশাহী স্টেশনে বরেন্দ্র এক্সপ্রেস লাইনচ্যুত

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী রেলওয়ে স্টেশনে ঢুকতে গিয়ে বুধবার দুপুরে লাইনচ্যুত হয়েছে আন্তঃনগর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেস। ট্রেনটি নীলফামারী থেকে রাজশাহী স্টেশনের দুই নম্বর প্লাটফর্মে ঢোকার সময় লাইনচ্যুত হয়। স্টেশনে লাইনচ্যুত হওয়ায় ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

রাজশাহী রেলওয়ে পুলিশ জানায়, দুপুর সোয়া দুইটার দিকে আন্তঃনগর ওই ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশনে ঢুকছিল। ট্রেনটি দুই নম্বর প্লাটফর্মে আসার আগেই পেছনে ‘চ’ বগির সামনের একটি এক্সেল ভেঙ্গে যায়। এতে চারটি চাকা লাইনচ্যুত হয়। বাগিটি বাঁকা হলেও রেললাইন থেকে পড়ে যায়নি। ফলে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

সাইকেল র‌্যালি

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর ত্বরানি¦ত, বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদ ও মহান স¦াধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা ছাত্রলীগের উদ্যোগে কুড়িগ্রাম শহরে মিছিল-সাইকেল র‌্যালি হয়েছে। বুধবার দুপুরে র‌্যালি শহর প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে সমাবেশ করে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৫ মার্চ ॥ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে বুধবার ঠাকুরগাঁওয়ে শিশুদের চিত্রাঙ্কন, সাংস্কৃতিক ও রচনা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা শিশু একাডেমি আয়োজিত সকালে কয়েকটি দলে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় দুই শতাধিক শিশু অংশ নেয়।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: