মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জামায়াত-শিবিরের গোপন প্রশিক্ষণ শিবির সক্রিয়

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ দেশব্যাপী বিশেষ অভিযান চললেও জামায়াত-শিবিরের গোপন প্রশিক্ষণ শিবিরগুলো সক্রিয়। তাতে দলীয় ক্যাডারদের নিয়মিত ট্রেনিংও দেয়া হচ্ছে। লালমনিরহাটের একটি ট্রেনিং ক্যাম্প থেকে জামায়াত-শিবিরের প্রশিক্ষিত ১৩ সদস্য গ্রেফতারের পর এমন তথ্যই জানিয়েছে পুলিশ। অভিযানে সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত সারাদেশ থেকে গ্রেফতার হয়েছে নাশকতাকারী, তাদের অর্থ-মদদ-আশ্রয়-প্রশয়দাতাসহ দেড়শতাধিক বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মী, ভাড়াটে ও পেশাদার সন্ত্রাসী। উদ্ধার হয়েছে পেট্রোলবোমা, ধারালো অস্ত্রশস্ত্র ও ককটেল।

বিশেষ অভিযান ॥ লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় ভারতীয় সীমান্তবর্তী এলাকা রহমতপুর শিফার কামাতে গোপন প্রশিক্ষণ কেন্দ্রে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের প্রশিক্ষিত ১৩ সদস্যকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার দুপুর বারোটার দিকে অভিযান শুরু হয়। অভিযানে আটককৃতদের কাছ থেকে উদ্ধার হয় জিহাদী বইপত্র। জামায়াত কর্মী আয়নাল হকের বাড়িতে তিন বছর ধরে জামায়াত-শিবিরের গোপন বৈঠক ও প্রশিক্ষণ চলে আসছিল বলে গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে পুলিশ জানায়।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম জানান, অভিযানকালে বাড়িটিতে প্রশিক্ষণ চলছিল। আটক ব্যক্তিরা হচ্ছেÑ বাড়ির মালিক আয়নাল হক (৩২), শিবির কর্মী মাসুদ রানা (১৯), ফরহাদ হোসেন (১৬), শাকিল হোসেন (১৬), জিয়াউর রহমান জিবু (২৫), রোকনুজ্জামান (২৫), হাসান (২১), নুর আলম (১৬), আলতাব হোসেন (২২), নুরুল হুদা (১৯), আব্দুর রহিম (২০), জমশের আলী (৩৫), কেন্দ্রীয় শিবির নেতা রতন মিয়া (২২)। রতন মিয়া প্রধান প্রশিক্ষক হিসেবে কাজ করত।

এদিকে সোমবার রাত দু’টার দিকে খুলনা নগরীর বাস্তুহারা এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় সাতটি পেট্রোলবোমা উদ্ধার করা হয় বলে বিজিবি খুলনা সদর দফতরের কর্নেল আব্দুর রহিম জানান। জেলাটির ফুলকুড়ি থেকে ৩৫ জন গ্রেফতার হয়। অন্যদিকে বগুড়ার দুপচাঁচিয়ায় একটি কোচিং সেন্টার থেকে এক লিটার পেট্রোল, কয়েকটি কোমল পানীয়ের বোতল ও ১৫টি লোহার তৈরি ত্রিফলা উদ্ধার হয়। এছাড়া ঝিনাইদহ থেকে ৫ জন, গাইবান্ধা থেকে ২০ জন ও কক্সবাজারের টেকনাফ রোহিঙ্গা নেতা ছাইল্যার আস্তানা থেকে একাধিক মিয়ানামারের পাসপোর্টসহ ৬ জনকে আটক করা হয়েছে।

ঢাকার চিত্র ॥ কর্মমুখর ছিল রাজধানী। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনালের সঙ্গে দেশের বিভিন্ন জেলার দূরপাল্লার বাস যাতায়াত স্বাভাবিক ছিল। কমলাপুর রেলস্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে ট্রেন ও লঞ্চ চলাচল করেছে। রাজধানীর রেলগেটে কয়েক মিনিটের জন্য বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির। ঢাকায় চলমান বিশেষ অভিযানে নাশকতায় জড়িত থাকার অভিযোগে গুলশান বিএনপি কার্যালয়ের সামনে থেকে দুইজনসহ বিএনপির ১৩ নেতাকর্মী এবং মতিঝিল থেকে ৭৭০ পিস ইয়াবা ও মাদক বিক্রির ২ লাখ সাড়ে ৩৩ হাজার টাকাসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার হয়েছে।

চট্টগ্রাম ॥ সোমবার রাত এগারোটার দিকে জেলার খুলশী থানার দামপাড়া এলাকায় গ্রীনলাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনা ঘটে। তবে কেউ হতাহত হয়নি। আগুনে ইঞ্জিনবক্স পুড়ে যায়। এ ঘটনায় সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা ইসমাইল হোসেন বালিসহ ৩৭ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। মামলায় ২৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। তবে কোন আসামি গ্রেফতার হয়নি।

মাগুরা ॥ সোমবার রাত দশটার দিকে মাগুরা-ঝিনাইদহ সড়কের আর্থ সেন্টার এলাকায় চলন্ত গাড়িতে মোটরসাইকেলযোগে ককটেল হামলার ঘটনা ঘটে। জনতার ধাওয়ার মুখে মোটরসাইকেল ফেলেই পালিয়ে যায় হামলাকারীরা।

কুড়িগ্রাম ॥ মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে সদর উপজেলার ভোগডাঙ্গা বাজারে জামায়াত-শিবিরের মিছিল থেকে লাঠিসোটা দিয়ে পুলিশের ওপর হামলা চালালে তিন পুলিশ আহত হয়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। পুলিশ জামায়াতের তিন কর্মীকে আটক করেছে।

মানিকগঞ্জ ॥ মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটার দিকে জেলার হরিরামপুর উপজেলার আন্ধারমানিক বাজারে আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয় পুড়িয়ে দেয়া হয়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট বা অবরোধকারীদের দেয়া আগুনে ঘটনাটি ঘটতে পারে বলে স্থানীয়দের ধারণা। আগুনে অফিসের টেবিল, চেয়ার ও গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে গেছে।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: