কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিল্ডিংয়ে মনোযোগ অস্ট্রেলিয়ার

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

জিএম. মোস্তফা ॥ একাদশতম বিশ্বকাপের স্বাগতিক অস্ট্রেলিয়া। যে কারণে ফেবারিটের তকমাটাও গায়ে মাখানো তাদের। শুক্রবার কোয়ার্টার ফাইনালে শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হবে তারা। তবে পাকিস্তানের বিপক্ষে জিতে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে হলে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও সাবধানী হতে হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার ফিল্ডিং কোচ গ্রেগ ব্লিউয়েট। এ বিষয়ে তিনি বলেন, ‘বর্তমান ক্রিকেট বিশ্বে ফিল্ডিংয়ের সেরা তিনের তালিকায় আমরা আছি। এছাড়া বাকি দুটি দেশ হলো দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। প্রত্যেকেই জানে যে ম্যাচ জয়ের জন্য ফিল্ডিংটা আসলে কতটুকু গুরুত্বপূর্ণ। বিশেষ করে প্রতিপক্ষ যদি বড় দল হয় তাহলে তো কথাই নেই।’

একাদশতম বিশ্বকাপের ‘এ’ গ্রুপের দল অস্ট্রেলিয়া। ছয় ম্যাচের চারটিতে জয় পেয়েছে তারা। আর একটি থেকে ১ পয়েন্ট ও বাকি ম্যাচে হারায় ৯ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে তারা। যেখানে গ্রুপ চ্যাম্পিয়ন হয় সহ-আয়োজক নিউজিল্যান্ড। অন্যদিকে প্রতিপক্ষ পাকিস্তান বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে হারলেও বাকি চার ম্যাচের সবটিতেই জয়ের দেখা পেয়েছে। এবং ‘বি’ গ্রুপের তৃতীয় স্থান নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে। বিশ্বকাপের শুরুটা বাজেভাবে হলেও যতই সময় বেড়েছে ততই জ্বলে উঠেছে মিসবাহ-আফ্রিদিরা; তা ভাবিয়ে তুলেছে অস্ট্রেলিয়াকেও। যে কারণেই কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে নিজেদের ফিল্ডিং নিয়ে রীতিমতো গবেষণা শুরু করে দিয়েছে অসিরা।

এ বিষয়ে ফিল্ডিং কোচ গ্রেগ ব্লিউয়েট বলেন, ‘গত কয়েক মাস এবং তারও আগের কিছু ম্যাচের ভিডিও দেখলাম আমরা। যেগুলো থেকে বুঝা যায় যে, আমাদের ফিল্ডিং খুবই ভাল। তবে পাকিস্তানের বিপক্ষেও নিজেদের সেরা ফিল্ডিংটা উপহার দিতে প্রস্তুত আমরা।’ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে চলমান বিশ্বকাপে একটি বিষয় ঠিকই ক্রিকেটবোদ্ধাদের দৃষ্টিতে এসেছে। এর মূল কারণ হলো অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের দর্শকদের মাঠে উপস্থিতি খুব কম। তবে এবার নিজেদের সমর্থকদের না আসার কারণে দুঃখ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার মাইক হাসি। সেই সঙ্গে সমর্থকদের মাঠে আসার অনুরোধও জানালেন তিনি। বিশ্ব ক্রিকেটে এককভাবেই রাজত্ব করেছে অস্ট্রেলিয়া। সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন তারা। কিন্তু প্রকৃতপক্ষে এবারের বিশ্বকাপ দেখে বোঝার উপায় নেই যে ওয়েলিংটন কিংবা মেলবোর্নে খেলা হচ্ছে। উপমহাদেশের দর্শকদের আধিক্য এর জন্য দায়ী। এতে সবচেয়ে বেশি ভোগান্তি হচ্ছে স্বাগতিক দুই দেশের। যেখানে হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে গ্যালারি ভরিয়ে ফেলছে ভারত-বাংলাদেশ আর শ্রীলঙ্কার দর্শকরা। সেখানে স্টেশনের কাছের লোকরাই ট্রেন মিস করছেন। বিশেষ করে অসিদের ম্যাচে এ সমস্যাটা অনেক বেশি। আর দক্ষিণ অস্ট্রেলিয়ার দর্শকদের উপস্থিতিটা একেবারেই নগণ্য। এ নিয়ে মাইক হাসি বলেন, ‘আপনারা (দক্ষিণ অস্ট্রেলিয়া) মাঠে আসুন। নিজের দলকে সমর্থন দিন। নিজেদের ম্যাচে ক্রিকেটারদের জন্য সমর্থন অত্যন্ত প্রয়োজনীয়।’ উল্লেখ্য, আগামী ২০ মার্চ এ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। আর সেই ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠার স্বপ্ন দেখছে ক্রিকেটের সবচেয়ে সফল দলটি।

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: