কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

আজ শেষ হচ্ছে গ্রুপ পর্বের খেলা

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ একাদশ বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই শেষ হয়ে যাচ্ছে। প্রথমদিকে অধিকাংশ ম্যাচ এক তরফা হলেও টুর্নামেন্ট গড়ানোর সঙ্গে সঙ্গে উত্তেজনা আর উন্মাদনা বেড়েছে। আর সেই টানটান উত্তেজনা আজ গ্রুপ পর্বের শেষদিনেও থাকছে। কারণ ‘বি’ গ্রুপ থেকে ভারত-দক্ষিণ আফ্রিকার সঙ্গে আর কোন দুুটি দল কোয়র্টার ফাইনালে উঠবে তা নির্ভর করবে আজ দুটি ম্যাচের ফলাফলের ওপর। আয়ারল্যান্ড-পাকিস্তান ম্যাচে জয়ী দল নিশ্চিত করবে শেষ আট। তবে ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত ম্যাচের ফলাফল থেকে নিশ্চিত হবে চতুর্থ দলটি। আইরিশদের কাছে হারলেও পাকদের সুযোগ থাকবে। ক্যারিবীয়রা জিতলেও সমান ৬ পয়েন্ট হওয়ার কারণে নেট রানরেটের একটা হিসেবে পাকিস্তানের সুযোগ খোলা থাকে। তবে ক্যারিবীয়রা হারলে পাকিস্তান ও আয়ারল্যান্ড দু’দলই উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। ইতোমধ্যেই ‘এ’ গ্রুপের খেলা শেষ হয়েছে। চারটি দল নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশ নিশ্চিত করেছে শেষ আট। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ও শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচ নিশ্চিত হলেও আজকের দুটি ম্যাচের ফলাফলের পর বাকি দুটি ম্যাচের প্রতিপক্ষরা নির্ধারিত হবে।

এবার বিশ্বকাপে একচেটিয়াভাবে প্রতিপক্ষদের ওপর ছড়ি ঘুরিয়েছে আয়োজক নিউজিল্যান্ড ও গত আসরের চ্যাম্পিয়ন ভারত। উভয় দলই গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে শীর্ষস্থান নিয়ে উঠেছে কোয়ার্টার ফাইনালে। ‘এ’ গ্রুপের রানার্সআপ হিসেবে অস্ট্রেলিয়া, তিন নম্বর দল হিসেবে শ্রীলঙ্কা ও চতুর্থ দল হিসেবে বাংলাদেশ পা রেখেছে কোয়ার্টার ফাইনালে। তবে শক্তিশালী ইংল্যান্ড ছিটকে পড়েছে গ্রুপ পর্ব থেকেই ৪ ম্যাচ হেরে। একটি ম্যাচও জিততে পারেনি স্কটল্যান্ড আর আফগানিস্তান জিতেছে একটি। ‘এ’ গ্রুপের সমীকরণটা কঠিন হয়ে গিয়েছিল বাংলাদেশ ও ইংল্যান্ডের জন্য। এ দু’দলের ম্যাচটির দিকে নজর ছিল গোটা বিশ্বের। কারণ ওই ম্যাচের বিজয়ী দলই কোয়ার্টার ফাইনালে উঠত। সে কারণে টানটান উত্তেজনা তৈরি হয় শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে আন্ডারডগ বাংলাদেশের অসম লড়াইটি নিয়ে। শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে জিতে ইংলিশদের কান্নায় ভাসিয়ে শেষ আট নিশ্চিত করে বাংলাদেশ। চলতি বিশ্বকাপে একটিই হ্যাটট্রিক হয়েছে। সেটা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের পেসার স্টিভেন ফিন হ্যাটট্রিক করেন। আর শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা টানা ৪ সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডে ইতিহাস পাল্টে গড়েছেন অনন্য বিশ্বরেকর্ড। শ্বাসরুদ্ধকর ম্যাচ হয়েছে দুই আয়োজক অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যেও। লো-স্কোরিং কিন্তু স্নায়ুচাপে ঠাসা সেই ম্যাচে শেষ পর্যন্ত কিউইরা ১ উইকেটে জয়ী হয়।

‘বি’ গ্রুপের শুরুতেই পুরো বিশ্বের হৈ চৈ ফেলে দেয় আয়ারল্যান্ড। বিশ্বকাপের তৃতীয় দিনেই শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অঘটনের জন্ম দেয় আইরিশরা। ওই ধারাবাহিকতায় দারুণভাবে পুরো আসর খেলে গেছে আইরিশরা। পরে আরব আমিরাত ও জিম্বাবুইয়েকে হারিয়ে দিয়ে তারা শঙ্কায় রেখেছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। কারণ একটি পয়েন্ট পেলেই কোয়ার্টার নিশ্চিত হবে আইরিশদের। বাদ পড়বে সেক্ষেত্রে ক্যারিবীয়রা। আর জিতলে বাদ পড়ার সম্ভাবনা বেশি থাকবে পাকিস্তানের। কারণ দুর্বল প্রতিপক্ষ আরব আমিরাতের বিরুদ্ধে শনিবার নিশ্চিতভাবেই জিতবে ক্যারিবীয়রা। তবে আইরিশদের কাছে হারের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে পাকিস্তান ও জিম্বাবুইয়ের বিরুদ্ধে জয় ছিনিয়ে নেয় ওয়েস্ট ইন্ডিজ। যদিও দক্ষিণ আফ্রিকার কাছে খুব বাজে একটি পরাজয় দেখেছে তারা।

সে কারণে এখন শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার জন্য। ক্রিস গেইল জিম্বাবুইয়ের বিরুদ্ধে ২১৫ রানের একটি টর্নেডো ইনিংস খেলে বিশ্বকাপের রেকর্ড বদলে দেন। বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স সবমিলিয়ে ২০ ছক্কা হাঁকিয়ে এক আসরে সর্বাধিক ছক্কার রেকর্ড গড়েছেন। তার ছক্কা সংখ্যা ৩৬ যা বিশ্বকাপের ইতিহাসে কারও নেই। সবমিলিয়ে বেশ জমজমাট গ্রুপ পর্ব হয়েছে এবার। আজ শেষদিনেও সেই উত্তেজনার রেশ থাকছে। আর এরপরই শুরু হবে নকআউট পর্ব-কোয়ার্টার ফাইনাল।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: