মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

শ্রীলঙ্কা-স্কটল্যান্ড অসম লড়াই

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫
  • সুপার সাঙ্গাকারার সামনে আরও এক ইতিহাসের হাতছানি

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে আজকের একমাত্র ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মুখোমুখি হবে ৪ খেলায় এখনও পর্যন্ত জয়ের মুখ না দেখা স্কটল্যান্ড। ৫ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে লঙ্কনরা। পুল ‘এ’-এর চতুর্থ স্থানে আছে তারা। এ্যাঞ্জেলো ম্যাথুসের দল তাই হোবার্টে নিজেদের শেষ ম্যাচ জিতে পয়েন্ট ও রান রেট দুটোই বাড়িয়ে নিতে চাইবে। ম্যাচে বিশেষ দৃষ্টি থাকবে কুমার সাঙ্গাকারার দিকে। টানা তিন ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে আগেই নব-ইতিহাসের জন্ম দিয়েছেন তিনি। আজও সে ধারা অব্যাহত থাকলে বিশ্বকাপে চার সেঞ্চুরির বিরল রেকর্ড গড়বেন অভিজ্ঞ এ উইলোবাজ।

নিউজিল্যান্ডের কাছে ৯৮ রানে হার দিয়ে শুরুর পর আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়ে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে ৯২ রানের জয়ে অব্যাহত থাকে সাফল্য। এরপর ইংল্যান্ডকে ৯ উইকেটের ব্যবধানে উড়িয়ে দিয়ে শেষ আটের পথে অনেকদূর এগিয়ে যায় লঙ্কানরা। যদিও স্বাগতিক অস্ট্রেলিার কাছে নিজেদের শেষ ম্যাচে ৬৪ রানের বড় ব্যবধানে হারে এ্যাঞ্জেলো ম্যাথুসের দল। বাংলাদেশ ইংল্যান্ডকে লজ্জায় ডোবালে ৬ পয়েন্ট নিয়েই কোয়ার্টার নিশ্চিত হয় তাদের! ’৯৬-এর চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা সর্বশেষ দুই আসরের ফাইনালিস্ট, এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন, দ্বিতীয় শিরোপার লক্ষ্যে পাড়ি জমিয়েছে তারা।

অন্যদিকে স্কটল্যান্ড আইসিসির সহযোগী সদস্য, আসরে ৪ ম্যাচ খেলে এখনও জয়ের মুখ দেখেনি প্রিস্টন মমসেনের দল। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের কাছে যথাক্রমে ৩ উইকেট, ১১৯ রান, ১ উইকেট ও ৬ উইকেটে হারে তারা। শনিবার নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্কটল্যান্ড। সুতরাং অবাস্তব কিছু না ঘটলে জয়হীন বিদায়ের পথে স্কটিশরা! ফেবারিট হলেও শ্রীলঙ্কার জন্য চিন্তার বিষয় ইনজুরি। পঞ্চম লঙ্কান হিসেবে সর্বশেষ দুর্ভাগ্যের খাঁড়ায় পড়েছেন দিনেশ চান্দিমাল। যার শুরুটা হয়েছিল অলরাউন্ডার জীবন মেন্ডিসের চোট দিয়ে। অলরাউন্ডার মেন্ডিসের জায়গা নেন ব্যাটসম্যান উপুল থারাঙ্গা। চোটের কারণে এরই মধ্যে পেসার ধাম্মিকা প্রসাদ ও ব্যাটসম্যান দিমুথ করুনারতেœর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ শেষ হয়ে গেছে।

দিমুথের বদলে দলে এসেছেন সেক্কুগে প্রসন্ন। বোলিং লাইনআপের সেরা স্পিনার রঙ্গনা হেরাথের অবস্থাও ভাল নয়। চোটের কবলে পড়েছেন তিনিও। তবে, তার জায়গায় এখনও নতুন কাউকে দলে নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি দলটি। ‘ইনজুরির ওপর কারও হাত নেই। যার আছে তাদের নিয়েই আমরা সেরা সাফল্য তুলে নিতে চাই। স্কটল্যান্ডকে হারিয়ে পয়েন্ট টেবিলে ওপরে যাওয়ার সুযোগ আমাদের। আমরা সেটা কাজে লাগাতে চাই।’ বলেন কোচ মারভান আতাপাত্তু। বল হাতে লাসিথ মালিঙ্গা, ব্যাটিংয়ে অভিজ্ঞ তিলকারতেœ দিলশান, মাহেলা জয়াবর্ধনে আছেন। আরেকজনের কথা বিশেষভাবে না বললেই নয়। তিনি কুমার সাঙ্গাকারা।

অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়া ম্যাচে ১০৭ বলে ১১ চারের সাহায্যে ১০৪ রান করে সাজঘরে ফেরেন সাঙ্গাকারা। এর মধ্য দিয়ে বিশ্বকাপে ইতিহাসে প্রথম কোন ব্যাটসম্যান হিসেবে টানা তিন ম্যাচে সেঞ্চুরির বিরল রেকর্ড গড়েন ৩৭ বছর বয়সী লঙ্কান হিরো। ৪০২তম ওয়ানডেতে এটি তার ২৪ নম্বর সেঞ্চুরি, বিশ্বকাপে চতুর্থ। বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে আগের দুই ম্যাচেও যথাক্রমে ১০৫ ও ১১৭ রান করে অপরাজিত ছিলেন সাঙ্গাকারা। এর আগে বিশ্বকাপের এক আসরে ৩টি করে সেঞ্চুরি কৃতিত্ব ছিল সাবেক ভারতীয় সৌরভ গাঙ্গুলী এবং অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ ও ম্যাথু হেইডেনের (টানা নয়)। আজ সেঞ্চুরি হাঁকালে তাদের পেছনে ফেলে এক আসরে সর্বাধিক সেঞ্চুরির একক মালিক বনে যাবেন সাঙ্গাকারা! সুযোগ থাকবে কোয়ার্টার ফাইনালেও। শচীন টেন্ডুলকরের পর মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১৪ হাজারের বেশি রান ‘সুপার সাঙ্গা’র। তার মোট রান এখন ১৪ হাজার ৬৫, শচীনের ১৮ হাজার ৪২৬।

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: