কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শততম ম্যাচে জ্বলে উঠতে চান ডেল স্টেইন!

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বেশ কিছুদিন ধরে টেস্টের এক নম্বর বোলার ডেল স্টেইন, ওয়ানডেতে আছেন তিন নম্বরে। তার চেয়ে বড়, সম্প্রতি ভয়ঙ্কর পেসারের এক প্রতিমূর্ত তিনি। বিশ্বকাপ সামনে রেখে যে ক’জন বোলারের ওপর বিশেষ দৃষ্টি তাদের অগ্রভাগে স্টেইন অথচ আসরে এখনও সেভাবে জ্বলে উঠতে পারেননি। তাহলে দুর্বল প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই কি আজ স্বরূপে আবির্ভূত হবেন ৩১ বছর বয়সী প্রোটিয়ায় গতির-ত্রাস? ক্যারিয়ারের ১শ’তম ওয়ানডে বলে বিশেষ দৃষ্টি থাকবে স্টেইন-গানের ওপর!

বিশ্বকাপে এসে সময়টা মোটেই ভাল যাচ্ছে না স্টেইনের। নিজেদের প্রথম ম্যাচে দুর্বল জিম্বাবুইয়ে ব্যাটসম্যানদের কাছেও খেয়েছেন বেধড়ক পিটুনি! তাঁর ৯ ওভার থেকে হ্যামিল্টন মাসাকাদজা- ব্রেন্ডন টেলররা নিয়েছেন ৬৪ রান, ওভারপ্রতি রান দিয়েছেন ৭.১১ গড়ে। শিকার মাত্র ১টি। পরের ম্যাচে ভারতের শিখর ধাওয়ান একাই তাঁর বল থেকে নিয়েছেন ৩০ রান, মেরেছেন ৫ বাউন্ডারি আর ১ ছক্কা। ১০ ওভারে ৫৫ রান দিয়ে পেয়েছেন কেবল আজিঙ্কা রাহানের উইকেট, কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে যায়! সব মিলিয়ে তিন ম্যাচে ২৬ ওভার বল করে দিয়েছেন ১৪৩ রান, উইকেট মোটে ৩টি। যা স্টেইনের নামের পাশে বেমানান। মাঠের বাইরেও সময়টা অনুকূলে নয় প্রোটিয়া স্পিডস্টারের। ভুগেছেন ঠা-া, জ্বর ও সর্দিতে। আজ জ্বলে ওঠার মোক্ষম সুযোগ। প্রতিপক্ষ দুর্বল আয়ারল্যান্ড। তার ওপর মাইলফলক ১শ’তম ওয়ানডেতে ভাল কিছু করতে মরিয়া তিনি।

দক্ষিণ আফ্রিকার ১৯তম ক্রিকেটার হিসেবে ১শ’ ওয়ানডে খেলবেন স্টেইন। ২০০৫ সালে আফ্রিকা একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার ম্যাচের মধ্য দিয়ে ওয়ানডে অভিষেক ঘটে। প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত ৯৯টি ওয়ানডে ম্যাচে ৪.৮২ ইকোনমি রেটে ১৫৪ উইকেট দখল করেছেন এই ডানহাতি পেসার। স্টেইনের সেরা বোলিং ফিগার ৬/৩৯। ৪ উইকেট নিয়েছেন ৪ বার। ৩ বার নিয়েছেন ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডেতে উইকেট শিকারে ষষ্ঠ স্থানে স্টেইন। বর্তমানে খেলা চালিয়ে যাওয়া সতীর্থদের মধ্যে তাঁর পেছনে মরনে মরকেলের উইকেট ১৫০। ৩৮৭ উইকেট নিয়ে সবার ওপরে সাবেক তারকা শন পোলক। দ্বিতীয় স্থানে থাকা বর্তমান কোচ ও আরেক সাবেক তারকা এ্যালান ডোনাল্ডের শিকার ২৭২।

তিনিও মনে করেন অচিরেই স্বরূপে ফিরবে শিষ্য। ডোনাল্ড বলেন, ‘স্টেইন স্বভাবজাত পেসার। কিছুদিন শরীরটা খুব ভাল যায়নি। মাঠে তার প্রভাব পড়েছে। তবে এখন পুরোপুরি ফিট। সহসা ফর্মে ফিরবে ও।’ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনও তার জন্য সহায়ক। গতি-বাউন্স মিলিয়ে বিশ্বক্রিকেটে বিধ্বংসী বোলারদের মধ্যে স্টেইন অন্যতম। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য এক মূর্তিমান আতঙ্ক। বোলিং প্রান্ত থেকে যে কোন সময় খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন। দীর্ঘদিন ধরে প্রোটিয়াদের নির্ভরতার প্রতীক এই অভিজ্ঞ পেসার জ্বলে উঠবেন, এমনটাই আশা ভক্তদের। ১শ’তম ম্যাচ খেলা মাইলফলকে দিনে বল হাতে ঝলসে উঠতে পারেন। আস্থা রয়েছে অধিনায়ক ডি ভিলিয়ার্সেরও। তিনি বলেন, ‘স্টেইন আমাদের সেরা অস্ত্র। খারাপ সময় পেছনে ফেল ঠিকই সে জ্বলে উঠবে। একবার ছন্দে ফিরলে সেটি আমাদের জন্যও হবে দারুণ ব্যাপার।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রোটিয়াদের রেকর্ড জয়ের দিনে ১ উইকেট পেলেও মাত্র ২৪ রান দিয়ে স্বরূপে ফেরার ইঙ্গিত দিয়েছেন ডানহাতি এই পেসার।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: