আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মিরপুরে আধুনিক জবাইখানা উদ্বোধন

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মিরপুরে পরিবেশ ও স্বাস্থ্যসম্মত আধুনিক পশু জবাইখানা চালু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। সোমবার মিরপুরের ১১ নং সেকশনের নিউ সোসাইটি মার্কেটে এ পশু জবাইখানা উদ্বোধন করা হয়। নাগরিকদের বর্তমানের চেয়ে আরও স্বাস্থ্যসম্মত জীবাণুমুক্ত মাংস প্রাপ্তি নিশ্চিত করতে এ আধুনিক ও পরিবেশবান্ধব জবাইখানাটি নির্মাণ করা হয়েছে বলে জানা গেছে। ইসলামিক রিলিফ ইউএসএ এর অর্থায়নে সংস্থাটির বাংলাদেশ শাখার সহযোগিতায় ডিএনসিসি কর্তৃপক্ষ মাত্র ২ মাসে এটি নির্মাণ করে। ডিএনসিসি প্রশাসক ড. রাখাল চন্দ্র বিশ্বাস এটি উদ্বোধন করেন।

এ সময় প্রশাসক বলেন, ডিএনসিসি কর্তৃপক্ষ তার প্রতিটি নাগরিকের সুস্বাস্থ্য রক্ষায় নিয়মিত কাজ করে যাচ্ছে। উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মোট ৪টি পশু জবাইখানা রয়েছে। এর মধ্যে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশের কারণে নাগরিকদের দাবির প্রেক্ষিতে সুস্বাস্থ্যের কথা চিন্তা করে ডিএনসিসি কর্তৃপক্ষ বাধ্য হয়ে গুলশান ২ এবং মহাখালী পশু জবাইখানা বন্ধ করে দিয়েছে। বর্তমানে মোহাম্মদপুর ও মিরপুরের জবাইখানা চালু রয়েছে। নাগরিকদের স্বাস্থ্যসম্মত জীবাণুমুক্ত মাংস প্রাপ্তি নিশ্চিত করতে মিরপুরে আধুনিক ও স্বাস্থ্যসম্মত জবাইখানাটি প্রায় ২৯ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এটি তৈরির ফলে এ আধুনিক জবাইখানায় প্রতিদিন প্রায় ৮০ থেকে ১১০ টি পশু জবাই করা সম্ভব হবে। এ জবাইখানায় পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত উপায়ে পশু জবাইয়ের পূর্বে ডাক্তার দ্বারা পশুর স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

এজন্য কমপক্ষে ৬ ঘণ্টা পশুকে বিশ্রামের জন্য অন্য পশু থেকে আলাদা করে রাখা হবে। পশু সুস্থ হলে তাকে জবাই থেকে শুরু করে চামড়া পৃথক করা, পশুর বর্জ্য আলাদা করা ও এ কাজে নিয়োজিতদের বাধ্যতামূলকভাবে হ্যান্ডগ্লোবস ও টুপি পরতে হবে। এ কাজে নিয়োজিতদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হবে। তাছাড়া এটি চালু হওয়ায় প্রতিদিন প্রায় ২ লক্ষ লোকের জীবাণুমুক্ত স্বাস্থ্যসম্মত মাংস প্রাপ্তি সম্ভব হবে। এপ্রিল মাসে মহাখালীতে বৃহদাকারে আরও একটি পশু জবাইখানা নির্মাণ কাজ শুরু করবে। নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় ডিএনসিসি কর্তৃপক্ষ এসব জবাইখানা নিয়মিত পরিদর্শন করবেন।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: