মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু ॥ সংবর্ধনা অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আগে হরতাল মানে ছিল- গাড়ি চলবে না, দোকান খুলবে না। এখন হরতালে গাড়ি ও দোকান বেশি চলে। রবিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে নবনিযুক্ত চীনা রাষ্ট্র্রদূতকে সংবর্ধনা দেয়ার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত মা মিং ছিয়াং বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের হাজার বছরের সম্পর্ক। বাংলাদেশ আমাদের একটি গুরুত্বপূর্ণ বন্ধু। চীন উন্নয়নশীল বন্ধু দেশগুলোর পাশে আছে। চীন চায় প্রতিবেশী দেশগুলোর পাশে দাঁড়াতে। আমি থাকালীন এদেশের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) উদ্যোগে ঢাকায় নবনিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং ছিয়াংকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, দেশের কোথাও কোন হরতাল অবরোধ নেই। শিল্প কারখানায় উৎপাদন স্বাভাবিক রয়েছে। আমদানি-রফতানি ঠিকভাবে হচ্ছে। দোকন-পাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা রয়েছে। তবে চলমান নাশকতার কারণে পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই হচ্ছে খালেদা জিয়ার হরতালের নমুনা! বাণিজ্যমন্ত্রী আরও বলেন, চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য-সহযোগী দেশ। চীনে পণ্য রফতানিতে সবচেয়ে বেশি শুল্ক সুবিধা পাই আমরা। আগামীতে চীনে রফতানি দুই বিলিয়ন ছাড়িয়ে যাবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, যারা সহিংসতার ঘোষণা দিয়ে জঙ্গীদের উৎসাহ দিচ্ছে তাদের সঙ্গে কোন সংলাপ নয়। কারো কথায় কোন সংলাপ হবে না। সংলাপ যদি হতেই হয় তা হবে সংসদের বিরোধীদল ও নির্বাচন কমিশনের সঙ্গে। যদি কোন কারণে সংলাপ করতে হয়, তবে তা হবে ২০১৯ সালে।

বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, চীন বিভিন্ন ক্ষেত্রে আমাদের উন্নয়নে সহায়তা করছে। পদ্মা সেতু তার মধ্যে অন্যতম। ২০১৯ সালের মধ্যে পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। আশা করছি নির্ধারিত সময়ের আগেই ২০১৮ সালে এই সেতুর কাজ শেষ করতে পারব।

সংবর্ধনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রমুখ। প্রসঙ্গত মা মিং ছিয়াং ২২ জানুয়ারি চীনের রাষ্ট্রদূত হিসাবে বাংলাদেশে আসেন। এর আগে বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন লি ঝুন।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: