মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সহিংসতাবিরোধী কর্মসূচীতে রাজপথ উত্তাল

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫
  • কয়েকটি স্থানে হরতালকারীদের অগ্নিসংযোগ

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোটের হরতাল-অবরোধের কোন চিত্র ছিল না রাজধানীতে। মাঠে আন্দোলনকারীদের দেখা মেলেনি। উল্টো হরতাল ও সহিংসতাবিরোধী কর্মসূচীতে উত্তাল ছিল রাজপথ। মঙ্গলবার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও শিল্পী সমাজ প্রতিবাদে রাস্তায় নেমে আসে। শান্তি পদযাত্রা, মিছিল সমাবেশ থেকে ২০ দলের প্রতি শান্তিপূর্ণ কর্মসূচী দেয়ার আহ্বান জানানো হয়। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জামায়াত-বিএনপির তা-ব চিত্র তুলে ধরতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা। রাজনৈতিক কর্মসূচী উপেক্ষা করে নগরীর সবকিছুই ছিল স্বাভাবিক। মূল সড়কগুলোতে দিনভর ছিল তীব্র যানজটের ভোগান্তি। মার্কেট, বিপণিবিতানে ক্রেতাদের ছিল উপচেপড়া ভিড়। সড়ক-রেল ও নৌসহ বিমান চলাচল ছিল ঠিকঠাক। নিরাপত্তার চাদরে মোড়ানো ছিল গোটা শহর। এদিকে নগরীর দুটি স্থানে ককটেল বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন। ঢাকার বাইরে রাজশাহীতে ভূমি অফিসে, লক্ষ্মীপুরে মৎস্য অফিস, নোয়াখালীতে খাদ্য অফিস এবং কিশোরগঞ্জে অগ্রণী ব্যাংকে আগুন দিয়েছে হরতাল সমর্থকরা।

পেট্রোলবোমা হামলার প্রতিবাদে রাজপথে চলচ্চিত্র শিল্পীরা

হরতাল-অবরোধের নামে বিএনপি-জামায়াত গোষ্ঠীর পেট্রোলবোমা হামলাকে ধিক্কার জানালেন চলচ্চিত্রকর্মীরা। হাতে হাত ধরে প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করলেন তারা। মঙ্গলবার বিএফডিসির সামনে ‘বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোট’-এর ব্যানারে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা হামলাকারীদের ধিক্কার জানান এবং অবিলম্বে পুড়িয়ে মানুষ হত্যার রাজনীতি বন্ধের আহ্বান জানান।

চলচ্চিত্র ঐক্যজোটের নেতা ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলওয়ার জাহান ঝন্টু বলেন, ‘শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত কোন বয়সের মানুষই সহিংসতা থেকে রক্ষা পাচ্ছেন না। এই অবস্থা চরতে দেয়া যায় না। এটা দেশবিরোধী কাজ। এগুলো কোন রাজনৈতিক দলের কাজ হতে পারে না।

বিভিন্নস্থানে ককটেল বিস্ফোরণ ॥ রাজধানীতে ককটেল বিস্ফোরণে আলমগীর হোসেন (২৬) নামে এক হোটেল কর্মচারী আহত হয়েছেন। মঙ্গলবার সকালে ফকিরাপুল মোড়ে এ ঘটনা ঘটে। আহত আলমগীর হোসেন জানান, তার বাসা মতিঝিলের আরামবাগে। তিনি পল্টনে আল ফয়সাল হোটেলের কর্মচারী। বাসা থেকে হোটেলে যাওয়ার সময় ফকিরাপুল মোড়ে এলে ৩-৪টা ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ সময় তার পায়ে ও পিঠে ককটেলের স্পিন্টার লাগে। আহত অবস্থায় মফিজুল নামে এক পথচারী তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের পরিদর্শক মোজাম্মেল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়াও সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর বঙ্গবাজারে ফায়ার সার্ভিস সদর দফতরের সামনের রাস্তায় পরপর তিনটি ককটেল বিস্ফোরণ ঘটনায় জামায়াত-শিবিরের কর্মীরা। এতে আল-আমিন নামে এক শিক্ষার্থীসহ চারজন আহত হন। আহতরা হলেন- আনোয়ার হোসেন আনু (৫০), কাকন (৩২), রাসেল (৩২) এবং আল-আমিন (২১)। তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হরতালবিরোধী কর্মসূচী ॥ জাতীয় প্রেসক্লাব এলাকায় হরতাল-অবরোধবিরোধী অবস্থান কর্মসূচী করছে আওয়ামী স্বাধীনতা পরিষদ। ধানম-ি ও মোহাম্মদপুর এলাকাতে মহিলা আওয়ামী লীগ ও যুবলীগ হরতালবিরোধী মিছিল ও সমাবেশ করেছে। ধানম-ি বিজিবি গেটের উল্টো পাশে যুবলীগের নেতাকর্মীদের চেয়ার নিয়ে বসে সতর্ক অবস্থানেও থাকতে দেখা গেছে। এদিকে হরতালবিরোধী এক কর্মসূচীতে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যারা সংলাপের কথা বলছেন, তারা দেশ ও সেনাবাহিনীর বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে সহিংসতাবিরোধী সমাবেশে তিনি এ অভিযোগ করেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে এ প্রতিবাদী সমাবেশের আয়োজন করা হয়।

বাংলাদেশ সরকারী কর্মচারী ঐক্য ফোরাম ॥ সহিংসতাবিরোধী অপর একটি কর্মসূচীতে অংশ নিয়ে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, হরতাল-অবরোধ ডেকে নিজ কার্যালয়ে বসে খালেদা জিয়া পোলাও-বিরিয়ানি খাচ্ছেন। আর আন্দোলনের রোষানলে পড়ে দেশের কৃষক-শ্রমিকরা না খেয়ে আছেন। রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ সরকারী কর্মচারী ঐক্য ফোরাম আয়োজিত ‘শান্তির জন্য পদযাত্রা’ কর্মসূচীর প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। গোপালগঞ্জ জেলা সমিতি ॥ সেনাবাহিনী কোন ভুল করবে না-বলে মন্তব্য করেছেন সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব) ফারুক খান। জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা সমিতির আয়োজনে সহিংসতাবিরোধী এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

মুক্তিযোদ্ধা পেশাজীবী জনতা ঐক্যমঞ্চ ॥ পেট্রোলবোমা, সন্ত্রাস, নৈরাজ্য, মানুষ হত্যা, শিক্ষাব্যবস্থা-পরিবহন ও সম্পদ ধ্বংসের বিরুদ্ধে এবং সমৃদ্ধি ও ধারাবাহিকতা রক্ষায় করণীয় বিষয়ে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মতবিনিময় সভার আয়োজন করে মুক্তিযোদ্ধা পেশাজীবী জনতা ঐক্য মঞ্চ।

জয়পুরহাট ॥ জয়পুরহাট-বগুড়া সড়কের মাটিরঘড় এলাকায় মঙ্গলবার দুপুরে ঢাকাগামী শ্যামলী পরিবহন ও কলা বোঝাই একটি ট্রাকে হরতাল-অবরোধকারীরা ইটপাথর ছুড়ে মারলে যাত্রীরা প্রাণভয়ে গাড়ি থেকে লাফিয়ে নামে। এ সময় ছয় যাত্রী গুরুতর আহত হয়। তাদের জয়পুরহাট আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চাঁদপুর ॥ চাঁদপুরে ওষুধ কোম্পানি রেনেটা লিমিটেডের পিকআপভ্যানে অবরোধকারীদের ছোড়া বোমার আঘাতে গুরুতর আহত হয়েছেন চালক ও ডেলিভারিম্যান। সোমবার রাত সাড়ে ১০টার সময় চাঁদপুর-হাইমচর সড়কের দোকানঘর এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিক্যালে পাঠানো হয়েছে।

সিরাজগঞ্জ ॥ সলঙ্গা থানা আওয়ামী লীগ অফিসের তালার সঙ্গে টেপ দিয়ে আটকানো ককটেল সদৃশ একটি বস্তু উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় লোকজন বস্তুটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। বস্তুটি উদ্ধারের পর খুলে দেখা যায়, একটি সাধারণ জর্দার কৌটা লাল টেপে জড়িয়ে তালার সঙ্গে আটকে রাখা হয়েছিল। আতঙ্ক সৃষ্টির জন্য দুর্বৃত্তরা এ ধরনের ঘটনা ঘটিয়েছে বলে ধারণা পুলিশের। এছাড়া নাশকতাবিরোধী অভিযানে বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের তিন কর্মীকে আটক করা হয়।

এদিকে বেলকুচি থেকে ফেরার পথে সোমবার রাতে কড্ডা-বেলকুচি আঞ্চলিক সড়কের খিদির বটতলায় সন্ত্রাসীরা ডাচ-বাংলা মোবাইল ব্যাংকের বিক্রয় প্রতিনিধি সরোয়ার হোসেনের মোটরসাইকেল লক্ষ্য করে একটি পেট্রোলবোমা ছুড়ে মারে। এতে তার মোটরসাইকেলের সামনে অংশ পুড়ে যায়। এ সময় তিনি ছিটকে পার্শ্ববর্তী ক্ষেতের মধ্যে পড়ে গেলে তাঁর কাছে থাকা পাঁচ লক্ষাধিক টাকা ও ব্যবসায়িক লেনদেনের মোবাইল ছিনতাই করে সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরে স্থানীয়রা অজ্ঞান অবস্থায় তাকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করে।

চট্টগ্রাম ॥ পুলিশ ও র‌্যাবের অভিযানে বিভিন্ন স্থান থেকে জামায়াত ও যুবদলের দুই নেতাসহ ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার রাত ও মঙ্গলবার সকালে এদের আটক করা হয়। ডবলমুরিং থানার মোল্লাপাড়া এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় ডবলমুরিং থানা জামায়াতের সেক্রেটারি অহিদুর রহমানকে (৬০)। মঙ্গলবার সকালে অলঙ্কার মোড় স্টেডিয়াম রোড এলাকা থেকে গ্রেফতার করা হয় যুবদল নেতা নেওয়াজকে (২৫)।

ভোলা ॥ তজুমদ্দিনে অভিযান চালিয়ে নাশকতাসহ জঙ্গী তৎপরতার অভিযোগে লিফলেট ও জিহাদী বইসহ নয় শিবিরকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। সোমবার রাতে সম্ভুপুর ইউনিয়নের শিবপুর গ্রামের অজি উল্লাহর বাড়িতে গোপন বৈঠকের সময় তাদের গ্রেফতার করা হয়। এ সময় বিপুল জিহাদী বই, লিফলেট ও পোস্টার উদ্ধার করা হয়।

রাঙ্গুনিয়া ॥ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার জামায়াত নেতা মোঃ আজিমকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ। গাড়ি পোড়ানো, ভাংচুর ও নাশকতার অভিযোগে মঙ্গলবার ভোরে তাকে নিজবাড়ি চন্দ্রঘোনা কালুগোট্টা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

নড়াইল ॥ লোহাগড়া পৌরসভার কাউন্সিলর বিএনপি নেতা জিল্লুর রহমান, লাহুড়িয়া ইউনিয়ন ছাত্রশিবির সভাপতি ওসমান গণিসহ বিএনপি-জামায়াতের পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বিএনপি নেতা জিল্লুর রহমানকে মঙ্গলবার বিকেলে পৌর কার্যালয় চত্বর থেকে এবং ছাত্রশিবির নেতা ওসমানকে লাহুড়িয়া থেকে গ্রেফতার করা হয়।

রাজশাহী ॥ রাজশাহীর চারঘাট উপজেলা ভূমি অফিসে রাতের আঁধারে কেরোসিন ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে অফিসে থাকা ভূমি সংক্রান্ত ফাইলপত্র। মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে উপজেলা সদরে এ ঘটনা ঘটে। খবর পেয়ে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ড. দেওয়ান মোহাম্মদ শাহরিয়ার ফিরোজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন, সহকারী কমিশনার (ভূমি) জাকিউল ইসলাম ও পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে ভূমি অফিসের পক্ষ থেকে চারঘাট মডেল থানায় একটি অভিযোগ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ারের কক্ষের জানালা ভেঙ্গে ঘরের মধ্যে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ সময় ভূমি অফিসে ঘুমিয়েছিলেন অফিস সহকারী শরফুদ্দিন ও খ-কালীন পিয়ন আল মামুন। পোড়া গন্ধ পেয়ে তারা সার্ভেয়ার রুমে গিয়ে দেখেন আগুন জ্বলছে। পরে তারা নিজেরাই পানি দিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। কিন্তু তার আগেই ওই রুমে থাকা চেয়ার-টেবিলসহ গুরুত্বপূর্ণ ফাইল পুড়ে যায়।

এছাড়া লক্ষ্মীপুরে মৎস্য অফিস, নোয়াখালীতে খাদ্য অফিস এবং কিশোরগঞ্জে অগ্রণী ব্যাংকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাতে বিভিন্ন সময়ে এসব কার্যালয়ে আগুন দেয়া হয় বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫

২৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: