কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজাকার কমান্ডার জব্বারের মামলার রায় আজ

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত পিরোজপুরের পলাতক রাজাকার কমান্ডার জাতীয় পার্টির নেতা ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের মামলার রায় আজ মঙ্গলবার প্রদান করা হবে। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধে হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের মোট ৫টি অভিযোগ রয়েছে। অন্যদিকে আদালত অবমাননার দায়ে ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের সাজায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়া দেশের ৪৯ বিশিষ্ট নাগরিকের মধ্যে ১৪ জনকে ক্ষমা করেছে ট্রাইব্যুনাল। বাকি ৩৫ জন ও রায় নিয়ে সম্পাদকীয় প্রকাশ করায় যুক্তরাষ্ট্রের সাময়িকী নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে কিনা সে বিষয়ে আদেশের দিন আগামী ৩ মার্চ ধার্য করা হয়েছে। আরেকটি মামলায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান ও মোঃ আফসার হোসেন চুটুর বিরুদ্ধে প্রসিকিউশনের পঞ্চম সাক্ষী মোঃ মোখলেসুর রহমানের জেরা শেষ হয়েছে। পররর্তী সাক্ষীর জন্য ২৬ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করা হয়েছে। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এসব আদেশ প্রদান করেছে।

আজ পিরোজপুরেরর রাজাকার কমান্ডার আব্দুল জব্বারের মামলার রায় ঘোষণা করা হবে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সোমবার এ দিন নির্ধারণ করেছে। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক। বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার জন্য ২০১৪ সালের ৩ ডিসেম্বর অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়। অবশেষে দীর্ঘদিন পর সোমবার রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ করা হয়েছে। এ রায় নিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ মোট ৮টি রায় ঘোষণা করা হবে। অন্যদিকে দুইটি ট্রাইব্যুনালে মোট ১৭টি রায় ঘোষণা করা হবে। রায় ঘোষণাকে কেন্দ্র করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

১৪ নাগরিককে ক্ষমা ॥ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় আদালত অবমাননার দায়ে ডেভিড বার্গম্যানকে দেয়া সাজার বিরুদ্ধে বিবৃতি দানকারী দেশের ৪৯ বিশিষ্ট নাগরিকের মধ্যে ১৪ জনকে ক্ষমা করে দিয়েছে ট্রাইব্যুনাল। বাকি ৩৫ নাগরিক ও একই রায় নিয়ে সম্পাদকীয় প্রকাশ করায় যুক্তরাষ্ট্রের সাময়িকী নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে কিনা সে বিষয়ে আদেশের দিন আগামী ৩ মার্চ ধার্য করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সোমবার এ আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: