আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নাশকতার চেষ্টা ॥ গণপিটুনিতে নিহত চার

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫
নাশকতার চেষ্টা ॥ গণপিটুনিতে নিহত চার

স্টাফ রিপোর্টার ॥ নাশকতার চেষ্টাকালে রাজধানীতে গণপিটুনিতে চারজন নিহত হয়েছে। ধানম-িতে বাসে বোমা মারতে গিয়ে র‌্যাবের হাতে ধরা পড়ল তিন যুবক। কারওয়ান বাজারে একটি বাসে আগুন দিয়েছে হরতালকারীরা। হরতাল অবরোধে রাজধানীজুড়ে দিনভর ছিল প্রচ- যানজট। এ কারণে ব্যস্ততম সড়কগুলোতে দীর্ঘ সময় পরিবহন ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছে। বস্তুত ২০ দলের কর্মসূচীর কোন চিত্রই রাজধানীতে ছিল না। ট্রেন, বাস, নৌসহ বিমান চলাচল স্বাভাবিক ছিল। এদিকে ঢাকার বাইরে কয়েকটি স্থানে বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেছে। নারায়ণগঞ্জে হিউম্যান হলারে আগুন দিয়েছে অবরোধকারীরা। রাজশাহীতে দুর্ধর্ষ শিবির ক্যাডারকে গ্রেফতার করা হয়েছে।

নাশকতার চেষ্টাকালে গণপিটুনিতে

নিহত চার ॥ অবরোধ ও হরতালের মধ্যে রাজধানীর কাজীপাড়া ও টেকনিক্যাল এলাকায় ‘নাশকতার চেষ্টাকালে’ গণপিটুনিতে চারজন নিহত হয়েছে। তবে তাদের শরীরে গুলির চিহ্ন পাওয়া গেছে। সোমবার গভীর রাতে এ ঘটনা ঘটে। কাজীপাড়ার ঘটনায় নিহত হয়েছে তিনজন। ঢাকা মেডিক্যাল কলেজ পুলিশ ফাঁড়ির ওসি মাসুদুর রহমান বলেন, রাত পৌনে ২টায় ওই চারজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে। তাদের শরীরে গুলির চিহ্ন রয়েছে বলেও জানান তিনি। এ বিষয়ে মিরপুর মডেল থানার এসআই মিজানুর রহমান বলেন, গভীর রাতে কাজীপাড়া ও টেকনিক্যাল মোড়ে নাশকতা চালানোর চেষ্টা করেছিল বলে স্থানীয়রা তাদের জানিয়েছেন। এ সময় গণপিটুনিতে তারা নিহত হন। গণপিটুনি দেয়া হলে শরীরে গুলির চিহ্ন কোত্থেকে এল- এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এ বিষয়ে তারা কিছু জানেন না। বিষয়টি তদন্তে বেরিয়ে আসবে। সন্ধ্যা পর্যন্ত ওয়াদুদ ব্যাপারী নামে একজনের পরিচয় মেলে। পরে তার লাশ নিহতের চাচা নিয়ে যায়। এছাড়া বাকি তিনজনের পরিচয় পাওয়া যায়নি। তাদের একজন অজ্ঞাত (১৯), তার পরনে ছিল হলুদ ফুল প্যান্ট ও হলুদ গেঞ্জি। আরেকজন অজ্ঞাত (২০), পরনে ছিল কালো সাদা চেক শার্ট ও কালো গেবাডিন প্যান্ট। অজ্ঞাত আরেকজনের বয়স (২০), পরনে ছিল খয়েরি হাফহাতা শার্ট ও নীল রংয়ের গেবাডিনের প্যান্ট। সোমবার দুপুরে ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট দিপ্তী মহিজামান লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করে। বিকেল সাড়ে চারটায় লাশের ময়নাতদন্ত শেষ হয়। বাকি তিনজনের লাশ বেওয়ারিশ হিসেবে ঢাকা মেডিক্যাল মর্গের হিমাগারে রাখা আছে।

নাশকতার অভিযোগে গ্রেফতার ॥

ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত-শিবিরের ৮ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে মহানগর থানা পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপির ৭ জন, জামায়াত-শিবিরের ১ জন নেতাকর্মী রয়েছে। রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত রমনা, পল্টন, খিলগাঁও, রামপুরা, সূত্রাপুর, মিরপুর ও দারুস সালাম থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

কারওয়ান বাজারে বাসে আগুন ॥ রাজধানীর কারওয়ান বাজার এলাকায় একটি বাসে আগুন দিয়েছে হরতাল সমর্থকরা। সোমবার দুপুরে ওই এলাকার পেট্রোবাংলা ভবনের সামনের রাস্তায় দাঁড়ানো (ঢাকা মেট্রো-জ-১১-২০৫২) নম্বরের একটি স্টাফ বাসে আগুন ধরিয়ে দেয় তারা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দফতর নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা শাহজাদী সুলতানা আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, কারওয়ান বাজার এলাকার রাস্তায় একটি বাস দাঁড়িয়ে ছিল। এ সময় তাতে অগ্নিসংযোগ করে অবরোধ ও হরতাল সমর্থকরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে।

বাসে বোমা মারতে এসে তিন যুবক ধরা ॥ বিএনপি জোটের অবরোধ-হরতালের মধ্যে রাজধানীর কলাবাগান এলাকায় বাসে হাতবোমা ছোড়ার সময় তিন যুবককে ‘হাতেনাতে’ আটক করেছে র‌্যাব। র‌্যাব সদর দফতরের সহকারী পরিচালক মাকসুদুল আলম জানান, সোমবার ভোরের দিকে আটক ওই তিন যুবকের কাছে ১৮টি হাতবোমা পাওয়া গেছে। এরা হলেন- মনির হোসেন (২৮), নূর ইসলাম (২৯) ও আবদুল কাদির (২৬)। মাকসুদুল বলেন, ভোরে কলাবাগানে একটি বাসে হাতবোমা নিক্ষেপ করতে গেলে তাদের হাতেনাতে ধরে ফেলা হয়। তবে তারা কোন দলের কর্মী সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেননি এই র‌্যাব কর্মকর্তা।

নারায়ণগঞ্জ ॥ সোমবার সকাল সাড়ে সাতটায় শহরের ডন চেম্বার এলাকায় একটি হিউম্যান হলারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত হয়নি। হিউম্যান হলারটি নারায়ণগঞ্জ থেকে সিদ্ধিরগঞ্জ চিটাগাং রোড যাচ্ছিল। অন্যদিকে রবিবার রাতে বন্দর উপজেলার নবীগঞ্জ এলাকায় সিমেন্টবাহী ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এলাকাবাসী দ্রুত আগুন নিভিয়ে ফেলায় কোন ক্ষতি হয়নি। এছাড়া রূপগঞ্জে দুর্বৃত্তরা বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। রবিবার রাত ১১টার দিকে উপজেলার গন্ধর্বপুর এলাকার রূপসী-কাঞ্চন সড়কে ঘটে এ ঘটনা।

রাজশাহী ॥ অস্ত্র ও বোমাসহ হাসিবুল ইসলাম (২১) ও অহিদুর রহমান (১৮) নামে দুই দুর্ধর্ষ শিবির ক্যাডারকে গ্রেফতার করেছে র‌্যাব ও পুলিশ। এ সময় তাদের কাছ থেকে এক রাউন্ড গুলিসহ একটি রিভলবার ও পাঁচটি বোমা উদ্ধার করা হয়। রবিবার গভীর রাতে মির্জাপুরে অভিযান চালিয়ে একটি রিভলবার, এক রাউন্ড গুলি ও চারটি বোমাসহ হাসিবুল ইসলামকে গ্রেফতার করা হয়। নাশকতার অভিযোগে দায়ের করা ১২ মামলার এজাহারভুক্ত আসামি সে। এদিকে সোমবার সকাল ১০টার দিকে নগরীর বহরমপুর চারকুঠা মোড়ে হরতালের সমর্থনে মিছিলের প্রস্তুতিকালে পুলিশ ধাওয়া দিয়ে একটি বোমাসহ শিবিরকর্মী অহিদুর রহমানকে গ্রেফতার করে। অহিদুর রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র।

চট্টগ্রাম ॥ সন্ত্রাস ও নাশকতাবিরোধী অভিযানে রবিবার রাতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে বিএনপি-জামায়াতের নয় নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে চারজন বিএনপির এবং পাঁচজন জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের।

সিরাজগঞ্জ ॥ এনায়েতপুরসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ জামায়াত-বিএনপির ১১ কর্মীকে আটক করেছে। এদের মধ্যে এনায়েতপুরের গোপীনাথপুরের আব্দুল কাইয়ুমের ছেলে দেলোয়ার হোসেন, আজুগড়ার আতাহার আলীর ছেলে জিয়াউল হক, মোকছেদ আলীর ছেলে নুর আলম, গোপরেখীর জয়েন ফকিরের ছেলে আলম ফকির, হোসেন সেখের ছেলে হাসেম মুন্সী, খুকনীর আবু তারার ছেলে সাদ্দাম হোসেন, রূপসীর খলিলুর রহমানের ছেলে ইয়াকুব আলী, সৈয়দপুরের সিকান্দার আলীর ছেলে হাসেম মুন্সী রয়েছেন।

মাগুরা ॥ নাশকতার আশঙ্কায় সোমবার সকালে পুলিশ বিএনপির পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। নাশকতার অভিযোগ ও মামলা থাকায় পুলিশ তাদের গ্রেফতার করে।

সিলেট ॥ সোমবার ভোরে দক্ষিণ সুরমায় যৌথবাহিনী অভিযান চালিয়ে এক শিবির নেতাকে আটক করেছে। আটক মোঃ আবু বক্কর ধরাধরপুর গ্রামের মৃত চান মিয়ার ছেলে।

ভোলা ॥ শহরের মহাজনপট্টি এলাকায় সোমবার বেলা সাড়ে ১১টার দিকে মিছিল থেকে দুই বিএনপি নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন জেলা বিএনপির কৃষি বিষয়ক সহসম্পাদক মাহে আলম ও যুবদল কর্মী মাসুম। হরতাল-অবরোধের সমর্থনে দলীয় কার্যালয় থেকে বিএনপি মিছিলটি বের করেছিল। নাশকতার আশঙ্কায় তাদের আটক করা হয় বলে জানায় পুলিশ।

ঈশ্বরদী ॥ জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা ঈশ্বরদী-ঢাকা মহাসড়কের দাশুড়িয়া তেঁতুলতলায় একটি চলন্ত ট্রাকে ইট মেরে ভাংচুর করে। ট্রাকটি ঈশ্বরদী থেকে পাবনা যাচ্ছিল।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: