কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবৈধ দখলে নাব্য হারাচ্ছে উখিয়ার রেজু খাল

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫
  • ক্ষতিগ্রস্ত হচ্ছেন শত শত কৃষক

নিজস্ব সংবাদদাতা, উখিয়া, ২০ ফেব্রুয়ারি ॥ দখল ও দূষণে কক্সবাজারের উখিয়ার রেজু খাল দিন দিন নাব্যতা হারিয়ে ফেলছে। প্রভাবশালীদের অবৈধ দখলের ফলে খালটির অনেকাংশ জলাশয় ভরে সংকুচিত হয়ে পড়েছে। ফলে উখিয়ার একমাত্র জোয়ার-ভাটার খালটি দিন দিন নিষ্প্রাণ হয়ে পড়ছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কৃষক ও তাঁদের শত শত একর জমি।

জানা গেছে, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নাফ নদী ও সীমান্তের রেজু আমতলী কালা পাহাড় থেকে সৃষ্ট রেজু খালটি উখিয়ার প্রায় ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বঙ্গোপসাগরের সঙ্গে উখিয়ার রেজুর মোহনায় মিলিত হয়। খালটির বিভিন্ন অংশে ভূমিদুস্যদের অবৈধ দখলের ফলে সংকুচিত হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে সময় পানি নিষ্কাশিত হতে না পেরে নানাস্থানে নদী ভাঙন দেখা দেয়। উখিয়ার পাইন্যাশিয়া ও চৌধুরী পাড়া এলাকায় গত বর্ষা মৌসুমে ভাঙনের ফলে শত শত পরিবার গৃহহারা হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

উখিয়া উপজেলা সদর রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, নদীটি উখিয়ার ঐতিহ্য লালন করছে, পাশাপাশি হাজার হাজার একর জমি চাষের জন্য পানির যোগান দিচ্ছে। একশ্রেণীর ভূমিদুস্য নিজের স্বার্থসিদ্ধির জন্য নদীটির বিভিন্ন অংশ অবৈধ দখল করে রেখেছে।

নাম প্রকাশ না করার শর্তে রেজু খালের পাড়ে বসবাসরত প্রভাবশালী দখলবাজরা প্রথমে মাটির বাঁধ দিয়ে চার পাশে বেড়িবাঁধের মতো পানির গতিরোধ করে। পরে তা ধীরে ধীরে ভরাট করে দখল করে ফেলে। তাদের সঙ্গে সংশ্লিষ্ট প্রশাসনের দহরম মহরম সম্পর্ক থাকায় ভয়ে কেউ প্রতিবাদের সাহস করেন না।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু ও সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল মামুন জানিয়েছেন, প্রশাসনের একশ্রেণীর দুর্নীতিবাজ লোকদের কারণে দখলকারীদের উচ্ছেদ ও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয় না।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

২১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: