মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পর্দা উঠল বিশ্বকাপের

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫
পর্দা উঠল বিশ্বকাপের
  • ব্যাট-বলের লড়াই শুরু কাল

মিথুন আশরাফ ॥ ক্রাইস্টচার্চ ও মেলবোর্নে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে, নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জন কি’র উদ্বোধন ঘোষণার মধ্য দিয়ে বিশ্বকাপ ক্রিকেটের পর্দা উঠে গেল বৃহস্পতিবার। এবার ব্যাট-বলের লড়াইয়ে নামার পালা। শনিবার ভোরে শুরু হবে সেই লড়াই। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হয়ে যাবে বিশ্বকাপ ক্রিকেটের একাদশ আসরের শিরোপা জয়ের লড়াই।

এবার বিশ্বকাপ হচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এ জন্য দুই দেশেই হয়েছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। প্রথমে নিউজিল্যান্ডে ও পরে অস্ট্রেলিয়ায় হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। তবে সরাসরি মেলবোর্নের উদ্বোধনী অনুষ্ঠানই দেখার সুযোগ পেয়েছে বিশ্ববাসী। যেখানে সবচেয়ে বেশি আকর্ষণ কুড়িয়েছে একটি ‘রোবট’। যে বিশাল আকারের রোবটটি একটু একটু করে এগিয়ে গিয়ে রান নিয়েছে। আবার চার-ছক্কাও হাঁকিয়েছে। আইসিসি আগেই বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কী কী থাকছে তা জানিয়ে দিয়েছিল। শুধু ‘রোবট’ নিয়ে আকর্ষণটি রেখে দিয়েছিল। সেই আকর্ষণই দেখা গেল মেলবোর্নের অনুষ্ঠানে। এছাড়া সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে যা ঘটে তাই ঘটেছে। অস্ট্রেলিয়ার সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা হয়েছে। একইভাবে নিউজিল্যান্ডের সংস্কৃতি, ঐতিহ্য’র সঙ্গে খেলাধুলায় সেরা অর্জনগুলোও তুলে ধরা হয়েছে।

শুরুতেই মেলবোর্নে, ক্রাইস্টচার্চে আতশবাজি দিয়ে সবাইকে জানান দেয়া হয়েছে আসছে বিশ্বকাপ। এরপরই শুরু হয়েছে একের পর এক পর্ব। আর কিছুক্ষণ পর পর আতশবাজি হয়েছে। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামসহ চার দলের অধিনায়ক উপস্থিত থাকেন। আর মেলবোর্নে অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্কসহ ১০ দলের অধিনায়ক উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

মেলবোর্নে উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে আসার আগে অধিনায়করা নিজেদের মধ্যে খুনসুটি করেন। ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হক একসঙ্গে ছবি তুলে আবার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারেও দিয়ে দেন। কতটা অন্তরঙ্গ সম্পর্ক তাদের, তাও বুঝিয়ে দেন।

মঞ্চে সব দেশেরই পারফর্মাররা পারফর্ম করেন। নাচ-গানে মাতিয়ে রাখেন। পাকিস্তানের ‘জাজবা জুনুন’, ভারতের ‘ডেচিং নাচ’, বাংলাদেশের ‘চলো বাংলাদেশ, চলো বিশ্ব উঠোনে’ গান পরিবেশিত হয়। বাংলাদেশের পারফর্মাররা বাংলাদেশ দলের জার্সি গায়ে দিয়ে নৃত্য পরিবেশন করেন।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড রিচার্ডসন বিশ্বকাপের শিরোপা উন্মোচন করেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ভাষণে বলেন, ‘এগিয়ে যাও ছেলেরা, এগিয়ে চল।’ লাসিথ মালিঙ্গা, ম্যাককুলাম ও টিম সাউদি নিউজিল্যান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে থাকেন। সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক স্টিফেন ফ্লেমিং কিশোরদের সঙ্গে ক্রিকেট খেলেন। তবে নিউজিল্যান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে সবচেয়ে আকর্ষণ থাকে সাবেক ক্রিকেটার রিচার্ড হ্যাডলিকে সম্মান জানানো। মেলবোর্নে ‘রোবট’ শো’ই একমাত্র আকর্ষণ।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: