আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শ্রেষ্ঠ গবর্নরের পুরস্কার নিলেন আতিউর

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রচলিত ধারণার বাইরে গিয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং কৃষি খাতে ঋণ সহায়তা প্রদানের পাশাপাশি সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখার কৃতিত্ব হিসেবে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে শ্রেষ্ঠত্বের পুরস্কার গ্রহণ করলেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। শনিবার সকালে লন্ডনের হাউস অব লর্ডসে দ্য ফাইন্যান্সিয়াল টাইমসের ব্যাংক ও অর্থনীতি বিষয়ক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ এর সম্পাদক ব্রায়ান ক্যাপলেনের হাত থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অনেকটা নীরবে বাংলাদেশের অর্থনীতি উল্লেখযোগ্য অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে গবর্নর বলেন, রাজনৈতিক নানা ডামাডোলের মধ্যেও গত জানুয়ারি মাসে রফতানি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৫ শতাংশ। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির ইতিবাচক দিক হলো স্থিতিশীলতা। গত কয়েক বছর ধওে গড়ে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, মূল্যস্ফীতি ?ও বৈদেশিক মুদ্রার বিনিময় হারের ওঠানামার তারতম্য (ভেরিয়েশান) অত্যন্ত কম। সরকারী যন্ত্রগুলো সহায়ক হিসেবে কাজ করলেও অর্থনীতির সার্বিক উন্নতির জন্য তিনি বেসরকারী খাতকে বাহবা দিয়েছেন। বেসরকারী ব্যাংকগুলোকে দ্রুত মুনাফার দিকে না ছুটে কম লাভ করে স্থিতিশীলতার দিকে নজর দেয়ার পরামর্শ দেন তিনি।

জানা যায়, লন্ডনভিত্তিক প্রভাবশালী পত্রিকা দি ফাইন্যান্সিয়াল টাইমসের ব্যাংক ও অর্থনীতি বিষয়ক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ গত ৫ জানুয়ারি সোমবার এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে আতিউরকে ২০১৫ সালের ‘সেন্ট্রাল ব্যাংকার অব দ্য ইয়ার’ ঘোষণা করে। একই সঙ্গে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলের সেরা গবর্নরদের নামও জানানো হয় অর্থনীতি বিষয়ক সাময়িকীটির ওয়েবসাইটে। এতে বলা হয়, প্রবৃদ্ধি বা সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার সঙ্গে কোন আপস না করে পরিবেশবান্ধব ও সমাজসচেতন উন্নয়নে পুঁজি সরবরাহ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর আতিউর রহমান। সে সময় কেন্দ্রীয় ব্যাংকের গবর্নরের মতো গুরুত্বপূর্ণ একটি দায়িত্বে বহাল করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এই পুরস্কার সরকার প্রধানকে উৎসর্গ করেছিলেন আতিউর।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৫

০৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: