আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ সাংবাদিক খায়রুল কবিরের মৃত্যুবার্ষিকী

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫
আজ সাংবাদিক খায়রুল কবিরের  মৃত্যুবার্ষিকী

সাংবাদিক খায়রুল কবিরের আঠারতম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। মরহুমের আত্মার মাগফিরাতের জন্যে আজ তার পৈত্রিক বাড়িতে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। তিনি ১৯৪৭ সালের ৭ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরে মারা যান। খায়রুল কবির ছিলেন দৈনিক সংবাদের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রথম আজীবন সদস্য।

কবির ছিলেন ইউনিয়ন ব্যাংক লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ শেয়ার হোল্ডার ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা। এই ব্যাংকটি আগে ব্যাংক অব ত্রিপুরা অসম এ্যান্ড বেঙ্গল নামে পরিচিত ছিল। তিনি ইউনাইটেড ব্যাংক অব পাকিস্তানের তদানীস্তন পূর্ব পাকিস্তানের দায়িত্বে নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি ছিলেন পাকিস্তান শিল্প ব্যাংকের পরিচালক এবং জনতা ব্যাংকের প্রথম চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। তিনি আমেরিকান ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের ফেলো ছিলেন।

খায়রুল কবির ঐতিহাসিক ৬ দফা কর্মসুচীর অন্যতম প্রণেতা ছিলেন। তিনি শেখ মুজিবুর রহমান, খান আবদুস সবুর খান, জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক, তফাজ্জল হোসেন মানিক মিয়া, কাজী আনোয়ারুল হক, ড. মাহমুদ হোসেনের মতো দেশের বহু গুণী কৃতী সন্তানের অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গী এবং বন্ধু ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ১৯৫৫ সালে লিডারশিপ প্রোগ্রাম এর জন্য মনোনীত হন এবং সফলভাবে তা সম্পন্ন করেন। তিনি পূবালী জুট মিলস্ লিমিটেড, ইস্ট পাকিস্তান কো-অপারেটিভ ইন্সুরেন্স সোসাইটি এবং ইউনাইটেড ইন্সুরেন্স কোম্পানী লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ছিলেন। অত্যন্ত সংস্কৃতিমনা খায়রুল কবির ছিলেন পাকিস্তান আর্ট কাউন্সিলের (শিল্পকলা একাডেমি) একজন প্রতিষ্ঠাতা। শিল্পাচার্য জয়নুল আবেদীন, চুগতাই, হাবিবুর রহমান, এস এম সুলতানের মতো অসংখ্য শিল্পিকে তিনি বিভিন্নভাবে পৃষ্ঠপোষকতা করেছেন।

তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার প্রথম ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালনকালে এফডিসিতে দেশের প্রথম রঙ্গীন চলচ্চিত্র পরিস্ফুটন ও মুদ্রণ ল্যাবরেটরি স্থাপন করেন।-বিজ্ঞপ্তি

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৫

০৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: