মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিশুপার্ক কিছুটা সরিয়ে স্মৃতিমাখা স্থানটি সংরক্ষণ করা হবে ॥ মুক্তিযুদ্ধ বিষ

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক দ্রুত ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের পাশে স্থাপিত শিশুপার্কটি কিছুটা পিছিয়ে স্মৃতিবিজড়িত স্থানটিকে সংরক্ষণের ঘোষণা দেন। সরকার ও বিরোধী দলের সদস্যরা আলোচনায় অংশ নিয়ে বিএনপি-জামায়াত জোটের নাশকতা-সহিংস কর্মকা-ের কঠোর সমালোচনা করে বলেন, একাত্তরে কেন আমরা পাকিস্তানকে পরাজিত করলাম- এই অন্তর্জ্বালা থেকেই খালেদা জিয়ারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নিয়ে দেশ ধ্বংসের খেলায় মেতেছেন। কিন্তু একাত্তরে যেমন হানাদাররা আত্মসমর্পণে বাধ্য হয়েছে, তেমনি খালেদা জিয়ারাও ক্ষুব্ধ দেশবাসীর রোষানলে পড়ে আত্মসমর্পণে বাধ্য হবেন।

ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা এসব কথা বলেন। আলোচনায় অংশ নেনÑ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরী, গোলাম মোস্তফা বিশ্বাস, আবুল কালাম, ফরহাদ হোসেন ও জাতীয় পার্টির মামুনুর রশিদ। এর আগে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর না পেয়ে সংসদ থেকে কিছু সময়ের জন্য ওয়াকআউট করেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

আলোচনায় অংশ নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের পাশে স্থাপিত শিশুপার্কটি কিছুটা সরিয়ে স্মৃতিবিজড়িত স্থানটিকে সংরক্ষণের ঘোষণা দিয়ে বলেন, জেনারেল জিয়া মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করতেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের যে স্থানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন, পাকবাহিনী আত্মসমর্পণ করেছিল- সেই স্থানে শিশুপার্ক করেছিলেন। মুক্তিযুদ্ধের ইতিহাস ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণে শিশুপার্কটি কিছু সরিয়ে দিয়ে ঐতিহাসিক স্থানটিকে সংরক্ষণ করা হবে।

তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচন না হলে দেশে হয় সামরিক বাহিনী নতুবা মধ্যরাতের সুশীল সমাজের লোকদের নিয়ে কারজাই মার্কা সরকার আসত। আর এটা খালেদা জিয়া চেয়েছিলেন বলেই নির্বাচনে আসেননি।

সরকারী দলের র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী বলেন, তথাকথিত হরতাল-অবরোধের নামে মানুষ পুড়িয়ে হত্যার সঙ্গে রাজনীতির কোন সম্পর্ক নেই। ইসলামের সঙ্গেও সম্পর্ক নেই। যারা অসভ্য-বর্বর, তারাই শিক্ষাকে ভয় পায়।

এক সপ্তাহেই দূরপাল্লার যান চলাচল স্বাভাবিক হবে- সেতুমন্ত্রী ॥ হরতাল-অবরোধের মধ্যে দেশের বিভিন্ন রুটে যানবাহন চলাচল অনেকটাই স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে বলে সংসদে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আগামী এক সপ্তাহের মধ্যে দূরপাল্লার যান চলাচল অনেকটা স্বাভাবিক হয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি। ওবায়দুল কাদের বলেন, দূরপাল্লার বাস চলাচল ৬০ শতাংশ স্বাভাবিক হয়ে এসেছে।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: