কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ফাইনাল আজ

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫
  • কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে

স্পোর্টস রিপোর্টার ॥ সিরিজটিকে দেখা হচ্ছে বিশ্বকাপের সত্যিকারের রিহার্সেল হিসেবে। ‘কার্লটন মিড ট্রফির’ লড়াই ঘিরে বিশ্বজুড়ে ক্রিকেটপ্রেমীদের ছিল বাড়তি আকর্ষণ। একদিকে ‘হট ফেবারিট’ স্বাগতিক অস্ট্রেলিয়া, অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে কুলীন ইংল্যান্ড। যেখানে কোটি কোটি ভক্তকে হতাশ করে ফাইনালে উঠতে ব্যর্থ মোড়ল ভারত, এমনকি ন্যূনতম জয়হীন সিরিজ শেষ করে মহেন্দ্র সিং ধোনির দল! পার্থের ফাইনালে আজ অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড। ৪ খেলায় ২ জয়ে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শিরোপার লড়াইয়ে ইংলিশরা। মরগান বাহিনীর দুটি জয়ই ভারতের বিপক্ষে! অন্যদিকে ৩ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচসহ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ফাইনালে জর্জ বেইলি-স্টিভেন স্মিথদের অস্ট্রেলিয়া। সুতরাং বিশ্বকাপ পুনরুদ্ধারের রসদ যোগাতে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পথে আজ এগিয়ে স্বাগতিকরা। এক কথায় অসাধারণ ক্রিকেট খেলছে অসিরা। চার টেস্টের সিরিজে ভারতকে ২-০তে গুড়িয়ে দেয়ার পর ওয়ানডেতেও ছুটছে স্বাগতিকদের বিজয় রথ। উদ্বোধনী ম্যাচেই ইংল্যান্ডকে ৪ উইকেটে, পরের ম্যাচে ভারতকেও ৪ উইকেটে এবং দ্বিতীয় মোকাবেলায় ইংল্যান্ডকে ফের ৩ উইকেটে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড ভারতকে হারায় ৯ ও ৩ উইকেটে। কেবল পয়েন্ট টেবিলের চেহারাই নয়, বাস্তবিকই শ্রেয়তর দল হিসেবে ভারতকে পেছনে ফেলে ইয়ান মরগানের দল। ‘জিতলে ফাইনাল, হারলে বিদায়’ ভারতের বিপক্ষে এমন কঠিন সমীকরণের শেষ ম্যাচে প্রতিপক্ষকে মাত্র ২০০ রানের মধ্যে বেঁধে রেখে জয়ের পথ তৈরি করে দেন বোলাররা।

অবশ্য অল্প টার্গেটে নেমে স্বস্তিতে ছিল না ইংলিশরা। ম্যাচের নায়ক জেমস টেইলরের ৮২ ও জোস বাটলারের ৬৭ রানের সংগ্রামী দুটি ইনিংসে ভর করে ৪৭তম ওভারে জয় পেতে ৭ উইকেট হারাতে হয় তাদের। তার আগে নিজেদের প্রথম জয়ের পথে মোড়লদের ১৫৩ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেটের সহজ সাফল্য তুলে নেয় মরগান বাহিনী। অস্ট্রেলিয়ার কাছে ফিরতি ম্যাচে ৩০৩ রানের বড় পুঁজি নিয়েও মাত্র ৩ উইকেটে হারে তারা। সুতরাং অসিরা যত দুর্ধর্ষই হোক, তাদের বিপক্ষে বড় স্কোর গড়ার সামর্থ্য রয়েছে ইংল্যান্ডের। অন্তত তৃতীয় দল ভারতের তুলনায় যথেষ্ট এগিয়ে তারা! সিরিজে এ পর্যন্ত সর্বোচ্চ রান ইয়ান বেলের। ১টি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির সাহায্যে ৮০ গড়ে ইংলিশ তারকার মোট রান ২৩৯। ২ হাফ সেঞ্চুরিতে ১৪৩ রান করা তরুণ জেমস টেইলর, অধিনায়ক মরগানও আছেন দারুণ ছন্দে। শীর্ষ পাঁচ উইকেট শিকারির চারজনই ইংল্যান্ডেরÑ স্টিভেন ফিন (১০), ক্রিস ওকস (৮), মঈন আলি (৬) ও জেমস এ্যান্ডারসন (৫)!

বিশ্বকাপ সামনে রেখে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। তবে ফাইনালে মরগানদের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। আইসিসি র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা অস্ট্রেলিয়া দারুণ ব্যালান্সড। ঘরের মাটিতে বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে দুর্বার অসিরা চাইবে ত্রিদেশীয় সিরিজের সেরা হতে। সিরিজে একটি করে সেঞ্চুরি হাঁকিয়ে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ১ হাফ সেঞ্চুরিতে ১৪৩ রান নিয়ে ফর্মে টি২০ তারকা এ্যারন ফিঞ্চও। বিশ্বকাপ সামনে রেখে আগের ম্যাচগুলোতে ঘুড়িয়ে-ফিরিয়ে খেলানো হয়েছে। তাতেও সফল স্বাগতিকরা! তবে ফাইনালে আজ সেরা একাদশ নিয়েই মাঠে নামবে অসিরা। এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন অধিনায়ক জর্জ বেইলি, যিনি ব্যাট হাতেও দলটির অন্যতমসেরা পারফর্মার। কিছুটা ফিটনেস সমস্যায় থাকা অলরাউন্ডার শেন ওয়াটসনের জায়গায় দেখা যাবে মিচেল মার্শকে। বিশ্রাম শেষে চনমনে হয়ে মাঠে নামবেন সেরা পেসার মিচেল জনসন।

পাশাপাশি পার্থের ইতিহাস অস্ট্রেলিয়ার পক্ষে। ওয়াকা গ্রাউন্ডে নিজেদের শেষ ১১ ওয়ানডের ১০টিতেই জিতেছে অসিরা। যদিও এসব নিয়ে ভাবছেন না প্রতিপক্ষ অধিনায়ক ইয়ন মারগান। তার লক্ষ্য শিরোপা। ‘এই সিরিজ দিয়েই আমরা খারাপ সময়টাকে পেছনে ফেলতে যাচ্ছি। ইতোমধ্যে তার স্বাক্ষরও রেখেছি। বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে দুটি ম্যাচে হারানোর পাশাপাশি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচও ছিল আকর্ষণীয়। ব্যাটে-বলে ছেলেরা দারুণ ছন্দে আছে। জয় ভিন্ন আর কিছুই ভাবছি না আমি।’ বলেন মরগান। আসলেই তাই।

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

০১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: