কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেট্রোলবোমায় সিরাজগঞ্জে ৩ লক্ষ্মীপুরে দু’জনের মৃত্যু

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী টানা অবরোধ আর দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন হরতালে শনিবার রাত নয়টার দিকে সিরাজগঞ্জে পেট্রোলবোমায় আগুনে পুড়ে অটোরিক্সাযাত্রী গণেশ দাস মারা গেছেন। এ ঘটনায় চালকসহ দগ্ধ হয়েছেন আরও পাঁচজন। এর মধ্যে আশঙ্কাজনক দুজনকে ঢাকায় পাঠানো হয়েছে। লক্ষ্মীপুরে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা মেরে একজনকে জীবন্ত পুড়িয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০। এ নিয়ে বোমায় দগ্ধ ৪১ জনকে হত্যা করা হলো। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় অন্তত ১০ যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেছে। এ সব ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও নিরীহ সাধারণ মানুষসহ আহত হয়েছেন অন্তত ২০ জন। তবে ঢাকা থেকে ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল। শুধু মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাসটার্মিনাল থেকে দূরপাল্লার বাস যাতায়াত খানিকটা বিঘিœত হয়েছে।

এদিকে দেশব্যাপী বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চোরাগোপ্তা হামলা আর নাশকতায় যৌথবাহিনীর অভিযানে ঢাকা থেকে বিএনপি নেতা রুহুল কবির রিজভীসহ জামায়াত-শিবিরের ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া সারাদেশে চলমান অভিযানে গত শুক্রবার থেকে শনিবার গভীর রাত পর্যন্ত দুই শতাধিক গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতরা চলমান নাশকতার ঘটনায় দায়েরকৃত বিভিন্ন মামলার আসামি।

সিরাজগঞ্জ ॥ স্টাফ রিপোর্টার জানান, সিরাজগঞ্জ-কড্ডা সড়কের রামগাঁতীতে সিএনজিচালিত অটোরিক্সায় অবরোধ সমর্থকদের ছোড়া পেট্রোলবোমায় একজন নিহত ও চালকসহ অপর ৫ জন দগ্ধ হয়েছেন। আহতদের মধ্যে দুজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা পাঠানো হয়েছে। এ ঘটনায় সিএনজিচালিত অটোরিক্সাটি সম্পূর্ণ ভস্মীভূত হয়।

শনিবার রাত নয়টার দিকে কড্ডা থেকে একটি সিএনজিচালিত অটোরিক্সা সিরাজগঞ্জ আসছিল। অটোরিক্সাটি রামগাঁতী এলাকায় পৌঁছলে তাতে পেট্রোলবোমা ছুড়ে পালিয়ে যায় অবরোধ সমর্থকরা। মুহূর্তেই অটোরিক্সাটিতে আগুন ধরে যায়। এ সময় চালকসহ ৬ জন গুরুতর আহত হন। এলাকাবাসী ছুটে এসে তাঁদের উদ্ধার করে সিরাজগঞ্জ হাসপাতালে নেয়ার পথে পৌর এলাকার বানিয়াপট্টি মহল্লার কুঞ্জুলাল দাসের ছেলে গণেশ দাস মারা যান। এ ঘটনায় চালক বাড়াকান্দির আলহাজ আলী, সায়েম, যাত্রী মিরপুর মল্লার সুবির কু-ু, কান্দাপাড়া গ্রামের রকিবুল ইসলাম ও অজ্ঞাত একজনসহ ৫ জনকে সিরাজগঞ্জ জেনারেল হাসাপাতালে ভর্তি করা হয়েছে। অবস্থার অবনতি হলে আলহাজ আলী ও সায়েমকে ঢাকায় পাঠানো হয়।

ঢাকা ॥ পুলিশের অবস্থানের মধ্যে বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ের দেড় শ’ গজের মধ্যে তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটেছে। সন্ধ্যায় ঢাবির টিএসসিতে হাতবোমা বিস্ফোরণে আহত হয়েছেন দুই সংবাদকর্মী।

রাত সোয়া নয়টার দিকে গুলশানের ৮৬ নম্বর সড়কে পরপর তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। রাত সাড়ে সাতটার দিকে টিএসসি মোড়ে পরপর তিনটি হাতবোমা বিস্ফোরিত হলে মাছরাঙা টেলিভিশনের স্টাফ রিপোর্টার জাহিদ সেলিম (৩৩) ও ক্যামেরাম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন আহত হন। আহত সেলিমের কপালে এবং মোয়াজ্জেমের ডান হাঁটুর নিচে স্পিøন্টারের আঘাত লেগেছে। ওই সময় শরিফ নামে একজনকে ধরে মারধর করে জনতা। আহত তিনজনকে ঢাকা মেডিক্যালে নেয়া হয়েছে।

রাত সোয়া আটটায় নিউমার্কেট থানার ভেতরে পেট্রোলবোমা ছুড়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় এক পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন।

থানার ডিউটি অফিসার আসাদুজ্জামান বলেন, রাস্তা থেকে দুর্বৃত্তরা পেট্রোলবোমা ছুড়ে পালিয়ে গেছে। ধাওয়া দিয়েও তাদের আটক করা সম্ভব হয়নি।

পুরান ঢাকার সিএমএম আদালত এলাকার ন্যাশনাল মেডিক্যাল কলেজের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়াও ঢাকায় যৌথবাহিনীর অভিযানে নাশকতার সঙ্গে জড়িত বিএনপি-জামায়াত-শিবিরের ২৩ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

খালেদার অফিসের সামনে থেকে ১৩ নারী নেতাকর্মী আটক ॥ খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের ফটক থেকে শনিবার সন্ধ্যার পর দুই ঘণ্টার মধ্যে ১৩ নারী নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত তাদের আটক করে পুলিশভ্যানে নিয়ে যাওয়া হয়।

প্রথমে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বিএনপিপন্থী ছয় নারী আইনজীবীকে খালেদার কার্যালয়ের ফটক থেকে আটক করা হয়। বিকেলে কার্যালয়ে প্রবেশ করে কিছু সময় কাটিয়ে বের হওয়ার সময় সন্ধ্যার পর তাদের আটক করে নিয়ে যায় পুলিশ। তাদের ছয়জনকে আটকের কিছুক্ষণ পর আটক করা হয় আরও এক নারীকে। এরপর রাত সাড়ে আটটার দিকে আটক করা হয় আরও ছয় নারীকে। এরা মহিলা দলের নেতাকর্মী। তাদের মধ্যে দুজনের নাম এলিজা জামান ও তাহসিনা শরিফ।

ফেনী ॥ রাত আটটার দিকে হিউম্যানহলারে নিক্ষিপ্ত পেট্রোলবোমায় চালক আবুল কাশেম অগ্নিদগ্ধ হয়েছে। তাকে প্রথমে ফেনী হাসপাতালে পরে ঢাকায় পাঠানো হয়েছে।

লক্ষ্মীপুর ॥ শুক্রবার রাত সাড়ে দশটার দিকে জেলা সদরের মান্দারী ইউনিয়নের কাছিদ বাড়ির সামনে একটি চলন্ত যাত্রীবাহী বাসে অবরোধকারীরা পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়। এতে জীবন্ত দগ্ধ হয়ে চালক সুমনের (৩৫) মৃত্যু হয়। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে গেলে অন্তত ১০ যাত্রী আহত হন। আশিক পরিবহনের যাত্রীবাহী বাসটি রামগতি থেকে চট্টগ্রাম যাচ্ছিল। নিহত সুমনের পিতার নাম চাঁদ মিয়া। বাড়ি নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে। লক্ষ্মীপুর সদর হাসপাতালে ময়নাতদন্ত শেষে শনিবার বিকেলে গ্রামের বাড়িতে নেয়া হয় সুমনের লাশ। শত শত মানুষ সুমনকে দেখতে তার বাড়িতে ভিড় করেন। জানাজা শেষে শনিবার বিকেলেই পারিবারিক কবরস্থানে সুমনকে দাফন করা হয়। নিহতের পরিবার ও স্থানীয়রা সুমন হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

নারায়ণগঞ্জ ॥ শনিবার সকাল সাড়ে ৬টার দিকে জেলার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা এলাকায় গ্লোরি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা।

বরিশাল ॥ শুক্রবার রাত আটটার দিকে পেট্রোলবোমা দিয়ে জেলার আড়িয়াল খাঁ নদের শাখা গৌরনদী উপজেলার পালরদী নদীতে ঢাকাগামী এমভি মানসী-২ নামের একটি যাত্রীবাহী অপেক্ষমাণ লঞ্চে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। তবে আগুনে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

চট্টগ্রাম ॥ শনিবার দুপুর আড়াইটার দিকে নগরীর দেওয়ানবাজার দিদার মার্কেটের সামনে একটি পুলিশভ্যানে অন্তত ৮ থেকে ১০টি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। এতে এক পুলিশ সদস্য আহত হন। বোমা হামলার পর হামলাকারীরা চন্দনপুরা দারুল উলুম আলিয়া মাদ্রাসার ভেতরে ঢুকে পড়ে। পরে পুলিশ মাদ্রাসাসহ আশপাশের এলাকায় অভিযান চালিয়ে ৩৫ জনকে গ্রেফতার করে। জামায়াত-শিবিরের ঘাঁটি হিসেবে পরিচিত মাদ্রাসাটি থেকে লাঠিসোটা, দেশীয় অস্ত্র, জঙ্গীবাদে উদ্বুদ্ধ করার বিভিন্ন বইপত্র উদ্ধার হয়েছে। এছাড়া জেলার বিদ্যুত ভবনে দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা।

রাজশাহী ॥ শুক্রবার রাতে জেলার পুঠিয়ায় খড়বোঝাই চলন্ত ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। খড় পুড়ে গেলেও ট্রাকের তেমন ক্ষতি হয়নি। শনিবার নগরীর লোকনাথ স্কুল মার্কেট এলাকায় বোমা হামলা করে পালানোর সময় জনতা ও পুলিশ দুই শিবির ক্যাডারকে ধরে ফেলে।

সিরাজগঞ্জ ॥ জেলার উল্লাপাড়ায় শিবির ক্যাডার মোহাম্মদ আলী (৩০) ওরফে বোমারু মোহাম্মদ মোটরসাইকেলযোগে সিএনজি অটোরিক্সায় আগুন দিয়ে পালানোর সময় জনতা হাতেনাতে ধরে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে।

কিশোরগঞ্জ ॥ জেলার বাজিতপুর উপজেলার গজারিয়া এলাকায় শুক্রবার রাতে নাশকতার চেষ্টাকালে পেট্রোল ও পাথরসহ জসিম ও মনির নামে দুই যুবদল কর্মীকে জনতা গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে।

কক্সবাজার ॥ শুক্রবার রাতে জেলার উখিয়া এলাকায় ছাত্রলীগ নেতাকর্মীদের বহনকারী দুইটি বাসে হামলা করে বিএনপি ও জামায়াত-শিবির। হামলায় ছাত্রলীগের অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন। পুলিশ দুই শিবির ক্যাডারকে গ্রেফতার করেছে।

কুড়িগ্রাম ॥ শনিবার ভোরে বিএনপি নেতা রুহুল কবির রিজভী গ্রেফতার হলেও নিজ এলাকা কুড়িগ্রামে বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মীদের মধ্যে তেমন কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। বরং বিভক্ত বিএনপি আলাদা আলাদা বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে। জেলার বিভিন্ন জায়গায় চলমান বিশেষ অভিযানে শনিবার ভোরে নাগেশ্বরী এলাকা থেকে জামায়াত নেতা নজরুল ইসলাম গ্রেফতার হয়েছেন।

বগুড়া ॥ শুক্রবার রাত ৮টার দিকে বগুড়া-নাটোর মহাসড়কে বগুড়ার শাজাহানপুর উপজেলার রানীরহাট এলাকায় একটি বাস ও একটি ট্রাকে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এতে ট্রাকচালক আবদুল কুদ্দুস (৩৫) দগ্ধ হন। তাঁকে বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ট্রাকটি ফার্নিচার নিয়ে যশোরে মেলায় যাচ্ছিল।

এছাড়া যৌথবাহিনীর অভিযানে খুলনা থেকে ৫৪ জন, সাতক্ষীরায় ৪৫, দিনাজপুরে ২৪, গাইবান্ধায় ১৮, মাগুরায় ৪ ও ঝিনাইদহে ৮ বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মী গ্রেফতার করা হয়েছে। এ সব জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে অবরোধে কোন যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের মতো কোন ঘটনা ঘটেনি।

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

০১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: