কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ওয়ারিঙ্কাকে হারিয়ে ফাইনালে জোকোভিচ

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন নোভাক জোকোভিচ। শুক্রবার টুর্নামেন্টের সেমিফাইনালে টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার তারকা নোভাক জোকোভিচ কঠিন লড়াইয়ে ৭-৬ (৭/১), ৩-৬, ৬-৪, ৪-৬ এবং ৬-০ গেমে পরাজিত করেন বর্তমান চ্যাম্পিয়ন স্টানিসøাস ওয়ারিঙ্কাকে। এর ফলে গত মৌসুমে হারার মধুর প্রতিশোধটাও নিয়ে নিলেন সার্বিয়ান তারকা জোকোভিচ। তবে জয়টা সহজে আসেনি। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নের বিপক্ষে জয় পেতে নোভাক জোকোভিচের সময় লেগেছে ৩ ঘণ্টা ৩০ মিনিট। ফাইনালে সার্বিয়ান তারকার প্রতিপক্ষ এখন ব্রিটিশ তারকা এ্যান্ডি মারে।

গত কয়েক মৌসুম ধরেই নাদাল-ফেদেরারের সঙ্গে টেনিস কোর্টে রাজত্ব করছেন নোভাক জোকোভিচ। সুদীর্ঘ ক্যারিয়ারে তিনি সাতটি গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পেয়েছেন। যার চারটিই অস্ট্রেলিয়ান ওপেনে। ২০০৮ সালে প্রথমবারের মতো মেজর এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিলেন তিনি। ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত টানা তিনবার চ্যাম্পিয়ন হন নোভাক জোকোভিচ। কিন্তু গত মৌসুমে টুর্নামেন্টের চতুর্থ পর্ব থেকেই বিদায় নেন এই সার্বিয়ান। আর তাকে বিদায় করে শেষে শিরোপার হাসি হাসেন স্টানিসøাস ওয়ারিঙ্কা। এটাই ছিল তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়।

বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে এবারও ফেবারিট ছিলেন সুইস এই তারকা খেলোয়াড়। আর টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা হিসেবে জোকোভিচও খেলছেন দুর্দান্ত। তাই এই দুই তারকার লড়াইটা যে জম্পেশ হবে তা আগে থেকেই অনুমিত ছিল। শেষ পর্যন্ত হলোও তাই। লড়াই করতে হয়েছে দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা। প্রথম সেট জেতে দারুণভাবেই শুরু করেছিলেন জোকোভিচ। কিন্তু দ্বিতীয় সেটেই সমতায় ফিরেন স্টানিসøাস ওয়ারিঙ্কা। তৃতীয় সেট জোকোভিচ জিতলে আবারও সমতায় ফেরেন বর্তমান চ্যাম্পিয়ন।

তাই ম্যাচের ভাগ্য গড়ায় শেষ সেটে। শেষ পর্যন্ত নোভাক জোকোভিচই দারুণ জয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেন। টুর্নামেন্টের চতুর্থ বাছাই ওয়ারিঙ্কাকে হারিয়ে জোকোভিচ খুবই আনন্দিত। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে ২৭ বছর বয়সী এই তারকা খেলোয়াড় বলেন, ‘ওয়ারিঙ্কার বিপক্ষে ম্যাচে চেষ্টা করেছি ধারাবাহিক পারফর্মেন্স করতে। আর শেষ পর্যন্ত ফাইনালে উঠে আমি আনন্দিত।’

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের পথে এখন তার বাধা কেবল এ্যান্ডি মারে। কিন্তু অতীত পরিসংখ্যানে মারের বিপক্ষে ১৫-৮ ব্যবধানে এগিয়ে রয়েছেন জোকোভিচ। তবে কে হাসবেন শেষের হাসি? মারে নাকি জোকোভিচ-ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: