আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এসএমই খাতে এক লাখ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উন্নয়নের লক্ষ্যে চলতি ২০১৫ সালে ১ লাখ ৩ হাজার ৫৯১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। যা গত বছরের তুলনায় ১৬ দশমিক ৩৫ শতাংশ বেশি। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসএমই এ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) স্বপন কুমার রায় এসব তথ্য জানান।

স্বপন কুমার রায় জানান, চলতি বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে ১ লাখ ৩ হাজার ৫৯১ কোটি ৫৯ লাখ টাকার এসএমই ঋণ বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। গত বছরের তুলনায় এবারের লক্ষ্যমাত্রা ১৬ দশমিক ৩৫ শতাংশ বেশি ধরা হয়েছে। গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ৮৯ হাজার ৩০ কোটি ৯৪ লাখ টাকা। এই হিসেবে চলতি বছরে ১৪ হাজার ৫৬০ কোটি ৬৫ লাখ টাকা বেশি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি বছরে রাষ্ট্রীয় মালিকানাধীন ৪ ব্যাংক ৭ হাজার ৫৮ কোটি ৫০ লাখ টাকা, বিশেষায়িত ৪ ব্যাংক ৫ হাজার ৬০০ কোটি টাকা, বিদেশী ৯ ব্যাংক ৮০৩ কোটি ৬৪ লাখ টাকা, বেসরকারী ৩৯ ব্যাংক ৮৬ হাজার ৫০৩ কোটি ৮৪ লাখ টাকা এসএমই খাতে ঋণ বিতরণ করবে। আর আর্থিক প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে ৩ হাজার ৬২৫ কোটি ৬১ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্বপন কুমার রায় বলেন, ব্যাংকগুলো স্বপ্রণোদিত হয়ে এবারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বছরের শেষ অংশে এই লক্ষ্যমাত্রা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। কয়েক মাস ধরে চলতে থাকা রাজনৈতিক অস্থিরতার কারণে এসএমই খাতের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ব্যাহত হচ্ছে। তবে এরপরও লক্ষ্যমাত্রা বাস্তবায়নের প্রচেষ্টা থাকবে বলে জানান তিনি।

স্বপন কুমার রায় বলেন, কম ঝুঁকি থাকায় বৃহৎ ঋণের চেয়ে ক্ষুদ্র ঋণ বিতরণের দিকে বেশি মনোযোগ দিচ্ছে ব্যাংকগুলো। ফলে এখন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা পর্যায়ে এসএমই ঋণ বিতরণ বৃদ্ধি পেয়েছে বলে তিনি উল্লেখ করেন। পৃথক নারী উদ্যোক্তা ইউনিট গঠন প্রসঙ্গে তিনি বলেন, এসএমই খাতে ঋণ বিতরণে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকের প্রতিটি শাখায় পৃথক নারী উদ্যোক্তা ইউনিট গঠন করা হয়েছে। এই ইউনিটের কাজ হবে নারী উদ্যোক্তাদের পরামর্শ, সমস্যা নিশ্চিতকরণ এবং সেই অনুযায়ী কাজ করা।

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫

২৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: