আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন ইতিহাস গড়তে চান ভন

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫
নতুন ইতিহাস গড়তে চান ভন

স্পোর্টস রিপোর্টার ॥ টানা এক বছর পর নিজেকে যেন আবার নতুন করে ফিরে পেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্কি তারকা লিন্ডসে ভন। ফ্রান্সের ভ্যাল ডি’আয়ারে বরাবরই রেকর্ডটা ভাল ছিল ভনের। আর ইনজুরি কাটিয়ে ফেরার পর এখানেই আবার স্বরূপে আবির্ভূত হয়ে বিশ্বকাপে টানা দুটি রেস জিতেছিলেন। কিন্তু সেটা ধরে রাখতে পারেননি তৃতীয় রেসে। সুপার জি রেসে জিতলেই বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলতেন। কিন্তু সেটা করতে ব্যর্থ হয়েছেন ভন। ফলে বিশ্বরেকর্ড ছোঁয়ার জন্য অপেক্ষা বেড়ে গিয়েছিল। তবে ইতালিতে এসে ওই গৌরবের যৌথ মালিক বনে গেছেন তিনি। করটিনা ডি’আম্পেজোয় ডাউনহিল ইভেন্টের এ সম্রাজ্ঞী দুর্দান্ত গতি দিয়ে ছিনিয়ে নিয়েছেন আরেকটি বিজয়। হয়ে গেছেন বিশ্বকাপে ৬২ জয় নিয়ে বিশ্বরেকর্ডের মালিক অস্ট্রিয়ার এ্যানিমেয়ার মোসার-প্রোয়েলের সমকক্ষ। ৩৫ বছরের পুরনো বিশ্বরেকর্ড ছোঁয়ার পর ৩০ বছর বয়সী ভন জানিয়েছেন দীর্ঘ ক্যারিয়ারে অলিম্পিক স্বর্ণ জয়ের ঘটনার পর এটিই তাঁর অন্যতম আরেকটি অর্জন। এখন এখানেই তাঁর লক্ষ্য সুপার-জি রেসে জিতে একক বিশ্বরেকর্ডের মালিক হওয়া।

২০১৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপসে অংশ নিতে গিয়েই বিপত্তি ঘটে। পড়ে গিয়ে ডান পায়ের হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল ভনের। এরপর এ বছর সোচি অলিম্পিকে অংশ নিতে পারেননি তিনি। তারপর থেকে শুধু ফেরার লড়াই করে যাচ্ছিলেন ভন। অবশেষে চেষ্টার সুফলটা পেলেন এবার ভ্যাল ডি’আয়ারে এসে। টানা দুই রেস জিতে বিশ্বরেকর্ড ছোঁয়ার খুব কাছাকাছি চলে এসেছিলেন। সত্যিই অভাবনীয় প্রত্যাবর্তন ঘটেছিল বিশ্ব স্কি জগতের অন্যতম এ নক্ষত্রের। তাইতো বিশ্বরেকর্ড ছোঁয়ার দারুণ সুযোগ তৈরি হয়ে গিয়েছিল। সেটা না পারলেও অচিরেই যে প্রোয়েলকে ছুঁয়ে ফেলবেন তা বোঝা গিয়েছিল। সেটা করে দেখালেন এবার করটিনা ডি’আম্পেজোয়। তিনি মাত্র ১ মিনিট ৩৯.৬১ সেকেন্ড সময় নিয়ে এদিন জিতেছেন অলিম্পিয়া ডেলে টোফানের ডাউনহিল ইভেন্টে। অস্ট্রিয়ার এলিসাবেথ গোয়ের্জল ০.৩২ সেকেন্ড বেশি সময় নিয়ে দ্বিতীয় আর স্বাগতিক ইতালির ড্যানিয়েলা মেরিয়েট্টি ০.৫৪ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন তৃতীয়। এই ইভেন্টে বরাবরই রানী হিসেবে বিবেচিত ভন আবারও প্রমাণ করলেন তাঁকে ছোঁয়ার কেউ নেই। জয়ের পর অলিম্পিক স্বর্ণের সঙ্গে তুলনা করতে গিয়ে ভন বলেন, ‘এ দুটিকে তুলনা করা আসলেই খুব কঠিন। অলিম্পিক স্বর্ণ আমার কাছে অনেক বড় বিষয় কারণ সেটা ছিল শৈশবের স্বপ্ন।

বাফুফের ১২ উপ-কমিটি

বঙ্গবন্ধু গোল্ডকাপ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২৯ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট’-এর খেলা বাংলাদেশে অনুষ্ঠিত হবে। এ টুর্নামেন্টে মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, বাহরাইন, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশসহ ৬টি দেশের ফুটবল দল অংশগ্রহণ করবে। এ টুর্নামেন্ট সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বাফুফে ১২টি উপ-কমিটি গঠন করেছে। এই কমিটিগুলোর চেয়ারম্যানরা হলেন : আয়োজক সাব-কমিটিতে সামশুল হক চৌধুরী; রিসিপশন, প্রটোকল, লিয়াজিশন, একোমোন্ডেশন এ্যান্ড ট্রান্সপোর্ট সাব-কমিটিতে তাবিথ আউয়াল; মিডিয়া এ্যান্ড এ্যাক্রিডিটেশন সাব-কমিটিতে আমিরুল ইসলাম বাবু; গ্রান্ডউন্স সাব-কমিটিতে ফজলুর রহমান বাবুল; মেডিক্যাল সাব-কমিটিতে প্রফেসর ড. ফারুক রেজা আওলাদ; সুভেন্যির সাব-কমিটিতে কাজী নাবিল আহমেদ, ডিসিপ্লিনারি সাব-কমিটিতে মেসবাহ উদ্দিন; গেট ম্যানেজমেন্ট এ্যান্ড সিটিং এ্যারেঞ্জমেন্ট সাব-কমিটিতে শেখ মোহাম্মদ আসলাম; রেফারিজ সাব-কমিটিতে বাদল রায়; প্রাইজ এ্যান্ড গিফট সাব-কমিটিতে হারুনুর রশীদ; ফিনান্স এ্যান্ড টিকেটিং সাব-কমিটিতে আব্দুস সালাম মুর্শেদী এবং সিকিউরিটি এ্যান্ড ট্রাফিক ম্যানেজমেন্ট সাব-কমিটিতে শেখ মোঃ মারুফ হাসান।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: