মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিন-এ্যান্ডারসনে বিধ্বস্ত ভারত

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে এবার ইংল্যান্ডের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হারল ভারত। ঘুরিয়ে বললে দুই ইংলিশ পেসার স্টিভেন ফিন ও জেমস এ্যান্ডারসনের গতির তোপে বিধ্বস্ত হলো বিশ্বচ্যাম্পিয়নরা। ব্রিসবেনে টস জিতে ব্যাটিং নেয়া ভারত ৩৯.৩ ওভারে মাত্র ১৫৩ রানে অলআউট হয়। জবাবে ইয়ান বেল ও জেমস টেইলরের অপরাজিত হাফ সেঞ্চুরির সৌজন্যে ২৭.৩ ওভারে ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। ৩৩ রানে ৫ উইকেট নিয়ে জয়ের নায়ক স্টিভেন ফিন, ভারতের ১০ উইকেটের ৯টিই তুলে নেন দুই ইংলিশ পেসার (এ্যান্ডারসন ১৮/৪)! নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারের পর সিরিজে ধোনিদের এটি টানা দ্বিতীয় হার।

১৫৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ২৫ রানে প্রথম উইকেট হারিয়ে কিছুটা ধাক্কা খায় ইংল্যান্ড। কোহলির সহায়তায় ৮ রান করা মঈন আলিকে ফেরান স্টুয়ার্ট বিনি। এরপর অবশ্য অনায়াশ লক্ষ্যে এগিয়ে যান বেল-টেইলর। দ্বিতীয় উইকেটে ১৩১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান তারা। অভিজ্ঞ বেল ৯১ বলে ৮ চারের সাহায্যে ৮৮ রানে ও ৬৩ বলে ৪ চারে ৫৬ রান নিয়ে অপরাজিত থাকেন প্রতিভাবান টেইলর। অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হারের পর বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইয়ন মরগানের ইংল্যান্ড। বোনাসসহ ৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান এখন দ্বিতীয় স্থানে। তার আগে ভারতের ইনিংসের গল্পটা কেবলই হতাশার। ইংলিশ পেসে নাকাল হয়েছে ক্রিকেটের মোড়লরা।

ফিন-এ্যান্ডারসন মিলে ১৬.৩ ওভার বল করে ৫১ রান দিয়ে নিয়েছেন ৯ উইকেট! আগের ম্যাচে ফিল্ডিংয়ে চোট পাওয়ায় ফর্মে থাকা রোহিত শর্মাকে ছাড়াই নামতে হয় ধোনিকে। তার পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া আমবাতি রাইডু চেষ্টা করেছেন, ব্যক্তিগত ২৩ রান করা এই ব্যাটসম্যানের জন্য ফিনকে মোকাবেলা সহজ ছিল না। উইকেটের পেছনে বাটলারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তার আগেই অবশ্য ৪ উইকেট হারিয়ে বিধ্বস্ত হয়ে পড়ে ভারত। এ্যান্ডারসন-ফিনের সাঁড়াশি আক্রমণের মুখে দিশেহারা ধোনির দল যোগ দেন সাজঘরে ফেরার মিছিলে! দলীয় ১ রানে প্রথম, ৫৭ রানে দ্বিতীয়, ৬৪ রানে তৃতীয় ও ৬৫ রানে চতুর্থ উইকেট হারায় চ্যাম্পিয়নরা!! ফর্ম নিয়ে নিজের সঙ্গে ঝুঝতে// থাকা ওপেনার শিখর ধাওয়ান ১, ফর্মের তুঙ্গে থাকা ক্রেজি কোহলি কোহলি ৪ ও ওয়ানডের স্পেশাল খ্যাত সুরেশ রায়না ১ রান করে আউট হন।

১৯ ওভারে ৬৭ রান তুলতে শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে হারানোর পরও ভারত দেড় শ’ রান করে লজ্জা এড়ায় মূলত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৩৪, অলরাউন্ডার স্টুয়ার্ট বিনির সর্বোচ্চ ৪৪ ও ওপেনার রাহানের ৩৩ রানের কল্যাণে। ১৫৩/১০Ñ ইংল্যান্ডের বিপক্ষে এটিই ভারতের সর্বনিম্ন রানের নতুন নজির! আগের সর্বনিম্ন ছিল ১৫৮, লিডসে, ১৯৯৬ সালে। ইংল্যান্ডের হয়ে বাকি উইকেটটি নেন মঈন আলি। কালর্টন মিড ত্রিদেশীয় সিরিজে রেসে ফেরার পাশাপশি ভারতের বিপক্ষে নিজেদের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বেশি বল হাতে রেখে (১৩৫) জয় তুলে নেয়ার নতুন কীর্তি গড়ে ইংল্যান্ড। সন্তুষ্ট অধিনায়ক মরগান বলেন, ‘নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পেরে ভাল লাগছে। বিশেষ করে বল হাতে ফিন ও এ্যান্ডারসনের কথা আলাদ করে না বললেই নয়। ব্যাটিংয়ে বেলের সঙ্গে টেইলরের সাফল্য উল্লেখ্য। পরের ম্যাচেও এ ধারা অব্যাহত রাখতে চাই।

অন্যদিকে হারের জন্য নিজেদের ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করেন ধোনি। ব্যাটসম্যানদের কাছ থেকে আরও দায়িত্বশীলতা আশা করেন ভারত অধিনায়ক। শুক্রবার ফিরতি ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, অস্ট্রেলিয়া-ভারত মঙ্গলবার।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: