মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বগুড়ার পল্লীতে মাটি কাটার সময় হাজার বছর আগের প্রত্নসম্পদ উদ্ধার

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার শিবগঞ্জের নিভৃত পল্লী সুলতানপুর নয়াপাড়া গ্রামে একটি উঁচু জমি থেকে মাটি কাটার সময় অনেক প্রতœসামগ্রী উদ্ধার করা হয়েছে। প্রতœতাত্ত্বিকগণ ধারণা করছেন এগুলো প্রায় হাজার বছর আগের পাল শাসনামলের। ওই এলাকাটি মহাস্থানগড় থেকে কিছুটা দূরে। দেশের সবচেয়ে প্রাচীন পু-্র্রবর্ধন ভুক্তির রাজধানী পু-্র্রনগর খ্যাত মহাস্থানগড়ের চারধারে বিস্তৃত এলাকার মটির নিচে প্রতœসামগ্রী মিলবে এটাই স্বাভাবিক, এমন মন্তব্য করে প্রতœতত্ত্ব অধিদফতরের রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা বলেন স্থানীয় লোকজন ও প্রশাসনের সহযোগিতায় এসব প্রতœ সম্পদ রক্ষা করার দায়িত্ব সকলের। যে উঁচু জায়গায় এই প্রতœ সম্পদ মেলে তা চিকের ভিটা নামে পরিচিত। দাবি করা হচ্ছে ওই জমি হায়দার আলী সাকিদারের পৈত্রিক সম্পত্তি। তাঁর ছেলে মাটি কেটে পাশের নিচু জমি ভরাটের সময় প্রথম দিকে তৈজসপত্রের টুকরো পাওয়া যায়। এগুলো ছোট ছেলেমেয়েরা খেলনা হিসেবে নিয়ে যায়। এক পর্যায়ে বের হয়ে আসে বড় ডাবর বা মটকা। প্রাচীনকালে লোকজন খাদ্য ও মুদ্রা রাখত। এলাকায় রটে যায় টাকার পাতিল মিলেছে। কৌতূহলীরা ভালভাবে মাটি কেটে বের করে আনে মাটির পাতিল, হুঁকা, কলকে, ধুপদানি, মৃৎপাত্র, মাটির প্রদীপ ঢকনা সদৃশ পোড়ামাটির প্রাচীন নিদর্শন ইত্যাদি।

বিজিবি ডিজির ঘোষণাকে স্বাগত জানিয়েছে উত্তরের মানুষ

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৭ জানুয়ারি ॥ স্বাধীনতার ৪৩ বছর পর অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে চলছে বাংলাদেশ। সেই অর্থনৈতিক মুক্তির স্বাধীনতায় আবারও ’৭১-এর মতো বড় বাধা হয়ে দেখা দিয়েছে মানবতাবিরোধী জামায়াত-শিবির। উত্তরাঞ্চলের মানুষ তাই ঘৃণা ভরে জামায়াত-শিবির, উগ্রমৌলবাদী ও জঙ্গীবাদী এই চক্রকে কঠোরভাবে দমনে বিজিবির মহাপরিচালকের ঘোষণাকে স্বাগত জানিয়েছে।

বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহম্মেদের এই ঘোষণার পর দুর্বৃত্তরা পিছু হটতে শুরু করেছে। স্বাধীনতাবিরোধী চক্রকে নির্মূল করতে তাই বিএনপি-জামায়াতের ডাকা হরতাল ও অবরোধ কর্মসূচীতে কোন সাড়া দেয়নি। বিএনপি-জামায়াতের রংপুরে জনপ্রিয়তা তলানিতে এসে ঠেকেছে। ’৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির লালমনিরহাট জেলা শাখার সভাপতি অধ্যাপক মোক্তার হোসেন জানান, দেশে কে যুদ্ধাপরাধীর হাত হতে বাঁচাতে ও কলঙ্কমুক্ত করতে জামায়াত-শিবিরের উগ্রপন্থিতা ও দুর্বৃত্ততা কঠোর হস্তে দমন করতে হবে। বিজিবির মহাপরিচালক সেই সাহসী ভূমিকা রেখেছে।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: