মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নীলফামারী ও নওগাঁয় চলছে বোরো আবাদের ধুম

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ রাজনৈতিক বৈরী প্রতিকূলতা কৃষকদের কাজকর্ম ঠেকাতে পারেনি। নীলফামারী-রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট ও গাইবান্ধাসহ পাঁচ জেলায় সেচনির্ভর বোরো আবাদে ধুম পড়ে গেছে। মাঠে ঘাটে কৃষক এখন মহাব্যস্ত। বৈরী রাজনীতির লাগাতার অবরোধ তাদের রোধ করতে পারেনি। বরং সরকারের দেয়া কঠোর নিরাপত্তায় নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ থেকে সার ও ডিজেল বাজারে পর্যাপ্ত পরিমাণে মিলছে। ফলে সবকিছু এখন হাতের মুঠোয়। কৃষি সেক্টরের কাজের পরিধিতে নেই কোন কৃত্রিম সঙ্কট। তাই কৃষক পরিবারগুলো হাসিমুখে বোরো আবাদে মাঠে নেমে পড়েছে। অপরদিকে চলতি রবি ও খরিপ-১ মৌসুমে তিস্তা ব্যারাজের মাধ্যমে এবার ২৮ হাজার ৫শ’ হেক্টর জমিতে সেচ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিস্তা ব্যারাজ সেচ প্রকল্প থেকে আগামী ২১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে সেচ প্রদান শুরু হবে। সেচ পাবে ডালিয়ায় ১০ হাজার হেক্টর ও নীলফামারীতে ১৮ হাজার ৫শ’ হেক্টর। যেহেতু শুষ্ক মৌসুম, সেহেতু উজানের পানিপ্রবাহ বেশি পাওয়া গেলে সেচের আওতায় জমির পরিমাণ বৃদ্ধি করা সম্ভব হবে।

এদিকে শুক্রবার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষককূলের কাজের মাঝে কোন রাজনৈতিক বৈরী প্রতিকূলতার প্রভাব ফেলতে পারেনি। তারা হাসিমুখে তাদের কৃষিকাজে ব্যস্ত সময় পার করছে।

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ থেকে জানান, দেশের আবাদ উদ্বৃত্ত উত্তরের নওগাঁ জেলায় আসন্ন বোরো চাষে কোমরবেঁধে মাঠে নেমেছে কৃষক। বীজতলা তৈরির পর এবার জমি তৈরির কাজে তারা ব্যস্ত হয়ে পড়েছে। লাগাতার ঘন কুয়াশা, শৈত্যপ্রবাহ আর কন্ কনে শীত উপেক্ষা করে কাকডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত বোরো ক্ষেতে কৃষক হাড়ভাঙ্গা পরিশ্রম করে যাচ্ছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে গরুর হালের পরিবর্তে অধিকাংশ কৃষক যন্ত্রচালিত পাওয়ার টিলার বা ট্রাক্টর দিয়ে জমিতে চাষাবাদ করছে।

আতঙ্ক ছড়াতে রাবিতে পটকাবাজি, তল্লাশি

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবম সমাবর্তননের আগে আতঙ্ক ছড়াতে পটকা জাতীয় বস্তুর বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে রাবির দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে ও ছাত্রীদের আবাসিক হলের সামনে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান বলেন, রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে বিকট শব্দ শুনতে পাওয়া যায়। পরে সেখান থেকে মোটরসাইকেলযোগে দু’জনকে পালিয়ে যেতে দেখে এর কিছু দূরে দাঁড়িয়ে থাকা লোকজন। পরে ওই দুজন মোটরসাইকেলে করে বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের আবাসিক হলের সামনে দিয়ে পালিয়ে যাওয়ার সময় আরও একটি শব্দ শোনা যায় বলে জানান তিনি।

এদিকে একই রাতে ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ ও সৈয়দ আমীর আলী হলে তল্লাশি চালিয়ে ৫ জনকে আটক করে পুলিশ।

প্রকাশিত : ১৮ জানুয়ারী ২০১৫

১৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: