কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোপা আমেরিকা জিততে প্রস্তুত ব্রাজিল

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ নিজ দেশে বিশ্বকাপ জিততে ব্যর্থ হলেও চিলিতে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকা কাপে ব্রাজিল চ্যাম্পিয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির তারকা মিডফিল্ডার রোনাল্ডিনহো। বুধবার এক সাক্ষাতকারে এমন প্রত্যয়ের কথা শোনান দুইবারের ফিফা বর্ষসেরা এই ফুটবলার।

২০০২ বিশ্বকাপজয়ী তারকা ২০০৬ সালে খেলেন সর্বশেষ বিশ্বকাপ। কিন্তু ২০১০ ও ২০১৪ সালে তার জায়গা হয়নি ব্রাজিলের বিশ্বকাপ দলে। ২০১০ সালের বিশ্বকাপে দুঙ্গার ব্রাজিল দল থেকে বাদ পড়েছিলেন। সেবার ৩০ সদস্যের প্রাথমিক দলে নাম থাকলেও শেষ পর্যন্ত রোনিকে বাদ দিয়েছিলেন কোচ। ২০১৪ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপেও রোনাল্ডিনহোর সুযোগ হয়নি লুইস ফিলিপ সোলারির দলে। সেলেসাওরাও ব্যর্থ হয়। তবে এবার কোপা আমেরিকায় ব্রাজিল শিরোপা জিতবে বলে আশাবাদী সাবেক বার্সিলোনা তারকা।

ব্রাজিলের দারুণ সম্ভাবনা আছে জানিয়ে রোনাল্ডিনহো বলেন, আমি মনে করি নেইমাররা নিজেদের কোপা আমেরিকার জন্য তৈরি করে রেখেছে। বিশ্বকাপের হতাশা কাটিয়ে উঠেছে তারা। চিলিতে ব্রাজিল দলটি যাবে শিরোপা ঘরে আনার জন্যই। নিজের খেলা প্রসঙ্গে তিনি বলেন, আমি গত সপ্তাহ থেকে অনুশীলন শুরু করেছি। ক্লাবের প্রধান কোচ ইগনাসিও এ্যামব্রিজ আমাকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন। খুব শীঘ্রই আমি নিজের ফুটবল জাদু দেখাতে সক্ষম হব। এবারের কোপা আমেরিকা কাপে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পুনর্মঞ্চায়ন দেখার সুযোগ পাচ্ছে ফুটবলবিশ্ব। কেননা আসরটিতে একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে গেল বিশ্বকাপের শেষ আটে মুখোমুখি হওয়া ব্রাজিল ও কলম্বিয়া। গত নবেম্বর ২০১৫ কোপা আমেরিকা ফুটবলের ড্র সম্পন্ন হওয়ার পর বিষয়টি নিশ্চিত হয়। ৪৪তম আসরকে সামনে রেখে টুর্নামেন্টের নির্বাহী কমিটি ড্র সম্পন্ন করে। আগেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল আয়োজক দেশ হিসেবে চিলি থাকবে ‘এ’ গ্রুপে। আর ‘বি’ গ্রুপে আর্জেন্টিনা ও ‘সি’ গ্রুপে রাখা হয় ব্রাজিলকে। যে কারণে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর গ্রুপ পর্বে দেখা হচ্ছে না। ড্র অনুষ্ঠানে তিনটি গ্রুপে ১২ দলকে রাখা হয়েছে। ‘এ’ গ্রুপে স্বাগতিক চিলির সঙ্গে আছে মেক্সিকো, ইকুয়েডর ও বলিভিয়া। ‘বি’ গ্রুপে বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আসরের বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে, প্যারাগুয়ে ও জ্যামাইকরা। উরুগুয়ে ও প্যারাগুয়ের বিরুদ্ধে ২০১১ সালের কোপা আমেরিকায়ও গ্রুপ পর্বে খেলেছিল আর্জেন্টিনা। ‘সি’ গ্রুপে বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ব্রাজিলের সঙ্গে আছে কলম্বিয়া, পেরু ও ভেনিজুয়েলা। ১২ দেশ নিয়ে ২০১৫ সালের ১১ জুন থেকে ৪ জুলাই চিলির রাজধানী সান্টিয়াগোতে অনুষ্ঠিত হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের শ্রেষ্ঠত্বের এই আসর। প্রথম পর্ব শেষে তিন গ্রুপ থেকে দুটি করে শীর্ষ দল কোয়ার্টার ফাইনালের টিকেট পাবে। এই ছয়টি দলের সঙ্গে তিন গ্রুপের সেরা দুটি তৃতীয় হওয়া দল শেষ আটে খেলবে। ১২ জাতির এ আসরে এবার অভিষেক ঘটতে যাচ্ছে জ্যামাইকার।

ড্র সম্পন্ন হওয়ার পর কোপা আমেরিকা কাপের শিরোপা জিতবে কোন্্ দল তা নিয়েও আলোচনা-পর্যালোচনা শুরু হয়েছে। এক্ষেত্রে এগিয়ে আছে সর্বশেষ ছয় আসরের মধ্যে চারবারই শিরোপা জয়ী ব্রাজিল।

বঙ্গবন্ধু গোল্ডকাপের পার্টনার মধুমতি ব্যাংক

স্পোর্টস রিপোর্টার ॥ মধুমতি ব্যাংক লিমিটেড অফিসিয়াল পার্টনার হিসেবে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্ট ২০১৫‘-এর লোগো উন্মোচন অনুষ্ঠানে বৃহস্পতিবার প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অংশগ্রহণ করে। প্রধান অতিথি হিসেবে লোগোর উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন, মধুমতি ব্যাংকের ব্যাস্থাপনা পরিচালক এবং সিইও মিজানুর রহমান, অতিরিক্ত ব্যাস্থাপনা পরিচালক সফিউল আজম এবং ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তারা।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: