মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টি২০’কেও বিদায় বললেন ব্রেট লি

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট, ওয়ানডের পর টি২০ ক্রিকেটকেও বিদায় বলে দিলেন অস্ট্রেলিয়ান পেসার ব্রেট লি। এ মৌসুমে বিগব্যাশ টি২০ ক্রিকেট লীগ শেষ হতেই টি২০ ক্রিকেটও ছেড়ে দেবেন এ পেসার। আর ক্রিকেট খেলতে দেখা যাবে না ব্রেট লিকে।

বছর দুয়েক আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন। কিন্তু ঘরোয়া টি২০’তে ঠিকই নিজের উপস্থিতি জানান দিয়ে রেখেছেন। এবার সেটিও ছাড়ছেন। আইপিএল, বিগব্যাশে লি’র বিচরণ দেখা গেছে। কিন্তু এবার বিগব্যাশ শেষ হতেই সেই অধ্যায়েরও ইতি ঘটতে যাচ্ছে। বয়স ৩৮ হয়ে গেছে। তাই ক্রিকেট খেলার মতো আর জোর নেই। তাই ব্রেট লি নিজেকে ক্রিকেট থেকে একেবারে সরিয়ে নিচ্ছেন।

বিগব্যাশে চলতি মৌসুমে সিডনি সিক্সার্সের হয়ে খেলছেন লি। বৃহস্পতিবার সিডনি ক্রিকেট মাঠে দাঁড়িয়েই বলে দিলেন বিদায়ের কথা। বিদায় লগ্নে বলেছেন, ‘বিদায় বলার সময় এটিই।’ অথচ কোচ ট্রেভর বেইলিস আরও দুই তিন মৌসুম টি২০ ক্রিকেট চালিয়ে যেতে বলেছেন লি’কে। শেষ মৌসুম বলেই বিগব্যাশটা খেলছেন বেশ উপভোগের মন্ত্র নিয়েই। বলেছেন, ‘আমি এই মৌসুম শুরুর আগেই এ ব্যাপারে নীতিগত একটা সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম। কোচ ট্রেভর বেইলিসকে বলেছিও তা। টি২০ ক্রিকেটটা আরও দুই-তিন মৌসুম চালিয়ে যাওয়া যায় কিনা, সেটা ট্রেভর আমাকে ভেবে দেখতে বলেছিলেন। আমিও ভেবেছি। তবে ভেবে দেখেছি, বিদায় বলার জন্য এরচেয়ে ভাল সময় আর হয় না।’ এবারের বিগব্যাশে তাঁর দল সিডনি সিক্সার্সের আর একটি খেলা বাকি আছে। সিডনি থান্ডার্সের বিপক্ষে আগামী বৃহস্পতিবার সিডনি ক্রিকেট মাঠেই অনুষ্ঠিত হবে সেই ম্যাচটি। থান্ডার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে সবকিছু ঠিকঠাক থাকলে বিগব্যাশের ফাইনালটা খেলতে নামবে সিক্সার্স। এই দুটি ম্যাচের আগে নিজেকে যথেষ্ট আবেগ তাড়িত মনে করছেন এ গতির সম্রাট, ‘প্রতিযোগিতামূলক ক্রিকেট-ক্যারিয়ারের শেষ বলটি ছুড়ে আমি নিজেকে খুব গর্বিত ভাবব। ভাবব, ক্রিকেটার হিসেবে এই জীবনে তো কম কিছু পাইনি। আমার ক্রিকেট জীবন ধন্য। বেশ কিছুটা আবেগ তাড়িত হয়ে পড়ব।’ ক্রিকেট ইতিহাসের প্রথম টি২০ ম্যাচটাতেই মাঠে খেলোয়াড় হিসেবে খেলেছেন ব্রেট লি। ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচটি দিয়েই ক্রিকেট দুনিয়া টি২০’র শুরু দেখেছিল। লি নিজেকে গর্বিত মনে করেন প্রথম টি২০ ম্যাচ খেলায়। ক্যারিয়ারে ১১৭টি টি২০ ম্যাচ খেলেছেন লি। ৩০.২৭ গড়ে তাঁর উইকেট সংখ্যা ১০৫। তবে একটা আক্ষেপ তাঁর থাকছেই। অস্ট্রেলিয়ার হয়ে দুইবার ওয়ানডে বিশ্বকাপ জিতলেও টি২০ বিশ্বকাপের শিরোপা একবারও জিততে পারেননি। অস্ট্রেলিয়া হয়ে ৭৬ টেস্ট খেলে ৩১০ উইকেট নিয়েছেন। আর ২২১ ওয়ানডেতে খেলে ৩৮০ উইকেট শিকার করেছেন। অবশেষে সব ধরনের ক্রিকেটই ছাড়ছেন ব্রেট লি।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: