রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক স্থাপত্য সম্মেলন শুরু

স্টাফ রিপোর্টার ॥ মানুষ, প্রকৃতি ও পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থাপত্যকলায় আধুনিকতার প্রতিফলন ঘটাতে স্থপতিদের সচেতন হওয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে রাজধানীতে শুরু হলো তিন দিনব্যাপী আন্তর্জাতিক স্থাপত্য সম্মেলন। একইসঙ্গে ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর আবাসভূমি রেখে যাবার দায়িত্ব থেকেই নগর পরিকল্পনাবিদ, রাজনীতিবিদ ও ভবন মালিকদেরও পরিবেশবান্ধব হওয়ার আহ্বান জানানো হয় সম্মেলন মঞ্চ থেকে।

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে বৃহস্পতিবার থেকে শুরু হলো ‘এনগেজ ঢাকা ২০১৫’ শীর্ষক আন্তর্জাতিক স্থাপত্য সম্মেলন। রাজধানীর শেরেবাংলা নগর সংলগ্ন বিজয় সরণির সামরিক জাদুঘরে অনুষ্ঠিত দেশের এ বৃহত্তম আন্তর্জাতিক স্থাপত্য সম্মেলনে অংশগ্রহণ করেছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৪ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থাপত্যচিন্তাবিদ, ইতিহাসবিদ, তাত্ত্বিক, শিক্ষক ও পেশাজীবী স্থপতি। প্রথমবারের মতো আয়োজিত স্থাপত্য সম্মেলনকে উৎসর্গ করা হয়েছে বাংলাদেশে আধুনিক স্থাপত্যচর্চার পুরোধা মাজহারুল ইসলামকে।

বৃহস্পতিবার দুপুরে সম্মেলন উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নাসরুল হামিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইন্সটিটিউট অব আর্কিটেক্টের প্রেসিডেন্ট আবু সাইদ আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন এই স্থাপত্য সম্মেলনের পরিচালক স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। সভাপতিত্ব করেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। সঞ্চালনায় ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বক্তারা বলেন, দেশের সাংস্কৃতিক বিকাশে স্থাপত্য-ঐতিহ্যের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের স্থাপত্যচর্চা এবং চিন্তায় প্রতিফলিত হয় জাতির রুচি ও মনন। কেবল ব্যবহারিক বিষয় হিসেবে জ্ঞান করলে স্থাপত্যের শিল্পমূল্য বিলীন হয়ে যায়। শিল্পকলার অন্য সব শাখার মতো, স্থাপত্য শিল্প চেতনাও দেশ-কাল-সমাজ-ইতিহাস দ্বারা প্রভাবিত ও বিবর্তিত হয়। পাঠ-পঠন, আধুনিক মনন এবং সমকালীন ভাবনার প্রেক্ষাপটে এই শিল্প চেতনা পরিশীলিত হয়। উদ্বোধন অনুষ্ঠানের পর স্থপতি মাজহারুল ইসলামের ওপর এবং তাঁর স্থাপত্যশৈলী নিয়ে আলোচনা করেন স্থপতি শামসুল ওয়ারেস। পরে মাজহারুল ইসলামকে নিয়ে এনামুল করিম নির্ঝর নির্মিত ‘তিনি’ তথ্যচিত্রটি দেখানো হয়। এরপরে পর পর দুটি অধিবেশন হয়। প্রথমটিতে বক্তব্য রাখেন উইলিয়াম জে আর কার্টিজ। পরের অধিবেশনে শামসুল ওয়ারেস ও জে আর কার্টিজ দু’জনে আলোচনায় অংশ নেন।

আজ শুক্র ও কাল শনিবার প্রভাতকালীন অধিবেশন শুরু হবে সকাল ১০টায়। চলবে রাত ৮টা পর্যন্ত। বক্তারা প্রায় ৫০ মিনিটি ধরে তাঁদের কাজ, স্থাপত্যচিন্তা ও দর্শন নিয়ে আলোচনা করবেন। প্রতিদিনের অধিবেশন শেষ হবে দিনের বক্তাদের নিয়ে একটি মুক্ত আলোচনার মধ্য দিয়ে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪