মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আন্দোলনের নামে সহিংসতার চিত্র তুলে ধরল সরকার

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫
  • ইইউ কূটনীতিকদের উদ্বেগ

স্টাফ রিপোর্টার ॥ আন্দোলনের নামে বিএনপির সহিংসতার চিত্র ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের সামনে তুলে ধরেছে সরকার। অপরদিকে সকল রাজনৈতিক দলকে নিয়ে অর্থবহ সংলাপের উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা। বুধবার সরকারের পক্ষ থেকে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের নিয়ে এক ব্রিফিংকালে তাঁরা এই আহ্বান জানান।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কূটনীতিকদের নিয়ে এই ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিফিংকালে উপস্থিত ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক প্রমুখ। অপরদিকে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াডোনসহ ইউরোপীয় জোটের বিভিন্ন দেশের কূটনীতিকরা এই ব্রিফিংয়ে অংশ নেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ব্রিফিংয়ে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সরকারের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি জানান, আন্দোলনের নামে বিএনপি সারাদেশে অরাজকতা সৃষ্টি করছে। সাধারণ মানুষের চলাফেরার অধিকারও বিঘিœত করছে তাঁরা। দেশের অর্থনীতিরও ক্ষতি করছে বিএনপি। এ সময় তিনি সম্প্রতি বিএনপির সহিংসতার বিভিন্ন চিত্রও ইউরোপীয় কূটনীতিকদের সামনে তুলে ধরেন। একই সঙ্গে সরকারের গত এক বছরের উন্নয়নের চিত্রও তুলে ধরা হয়।

পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় কূটনীতিকদের জানান, সরকার আইন-শৃঙ্খলারক্ষায় সচেষ্ট রয়েছে। দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি।

ব্রিফিংয়ের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রিফিংকালে সম্প্রতি প্যারিসে পত্রিকা অফিসে হামলার ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বার্তায় ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা সন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় দেশগুলোর ব্যবসা বাণিজ্য অব্যাহত রাখার বিষয়ে তাঁরা পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, বিএনপির পক্ষ থেকে প্রচার করা হয়েছে, সম্প্রতি ভারতীয় জনতা পার্টির সভাপতি অমিত শাহ্র সঙ্গে টেলিফোনে বেগম খালেদা জিয়ার আলাপ হয়েছে। এছাড়া মার্কিন কংগ্রেসম্যানরা বিবৃতি দিয়েছেন বলেও প্রচারণা চালানো হয়েছে। তবে এই দুটি ঘটনায় পুরোপুরি মিথ্যা। এটা তাদের গোয়েবেলসীয় প্রচার বলেও জানান তিনি।

ব্রিফিংকালে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা পররাষ্ট্রমন্ত্রীকে জানান, চলমান রাজনৈতিক সহিংসতার বিষয়ে তাঁরা অবহিত। দেশের বিভিন্ন স্থানে সহিংসতা হচ্ছে। এতে করে সাধারণ মানুষের জীবন ও সম্পদের ক্ষতি হচ্ছে বলেও তাঁরা জানান।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ইউরোপীয় কূটনীতিকদের বলেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইউরোপীয় কূটনীতিকদের ব্রিফিংয়ের বিষয়ে বুধবার ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা চলমান রাজনৈতিক সহিংসতায় বিভিন্ন স্থানে মৃত্যু, শতাধিক হতাহত ও সম্পদের ক্ষয়ক্ষতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে মঙ্গলবার রাতে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা ও বুধবার রংপুরে বাসযাত্রীদের ওপর ভয়াবহ হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন ঢাকায় ইউরোপীয় মিশন প্রধানরা।

ইউরোপীয় মিশন প্রধানরা পররাষ্ট্রমন্ত্রীকে গণতন্ত্র চর্চা সঙ্কুচিত হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, সকল রাজনৈতিক দলকে গণতন্ত্র চর্চার সুযোগ দিতে হবে। এ সময় তাঁরা বলেন, শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য এমন কোন পদক্ষেপ নেয়া উচিত নয় যাতে সভা, সমাবেশ, আন্দোলন ও বাকস্বাধীনতা খর্ব হয়।

সহিংসতা পরিহার করে সকল রাজনৈতিক দলকে নিয়ে অর্থবহ সংলাপের উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান মিশন প্রধানরা। আর এর মাধ্যমেই বাংলাদেশের গণতন্ত্র শক্তিশালী হবে বলে তারা অভিমত প্রকাশ করেন।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: