কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রিয়াজ রহমানের ওপর হামলা খালেদার নীলনক্সার অংশ ॥ হানিফ

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ সাবেক কূটনীতিক রিয়াজ রহমানের ওপর হামলা বিএনপি নেত্রী খালেদা জিয়ার ষড়যন্ত্রমূলক নীলনকশারই একটি অংশ বলে মনে করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলের পক্ষ থেকে বিএনপি নেতাকর্মীসহ সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলা হয়, নিজের দলের নেতাকে হত্যা করে যৌক্তিকতা নেই। রাজনৈতিক স্বার্থ হাসিলের লক্ষ্যে সহিংসতা চালানোর আমরা নিন্দা জানাই।

রিয়াজ রহমানের ওপর হামলাকারীদের শাস্তি চেয়ে বিবৃতিতে বলা হয়, এই ঘটনার তদন্ত করে জড়িতদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আমরা আহ্বান জানাই। সব ধরনের সহিংসতা পরিহারেরও আহ্বান জানিয়ে বিবৃতিতে উল্লেখ করা হয়, আমরা সকল দলকে সংযত আচরণ করতে এবং সহিংসতা ও ভীতি প্রদর্শন থেকে বিরত থাকার আহ্বান জানাই। এছাড়া জনগণের স্বাধীনভাবে শান্তিপূর্ণ রাজনৈতিক মত প্রকাশের অধিকার নিশ্চিত করতে সরকারের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিটি বুধবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে প্রকাশ করা হয়। একই সঙ্গে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের পৃথক এক বিবৃতিতে বাংলাদেশে সহিংসতার নিন্দা জানিয়ে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানানো হয়। এতে বলা হয়, দেশজুড়ে সহিংসতায় হতাহতের খবরে আমরা শোকাহত। আমরা ভুক্তভোগী পরিবারগুলোকে গভীর সমবেদনা জানাই। আমরা সকল পক্ষের সহিংসতার নিন্দা জানাই।

রিয়াজ রহমানের ওপর হামলা এবং রংপুরে বাসে বোমা নিক্ষেপে শিশুসহ চারজন দগ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য। বুধবার ঢাকার ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এক বিবৃতিতে বলেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর আক্রমণের ঘটনায় নিন্দা জানাচ্ছি। এছাড়া রংপুরে বাসে আক্রমণের ফলে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করছি।

চলমান সহিংস ঘটনায় প্রাণহানিতে দুঃখ প্রকাশ ও তদন্ত করে জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানান তিনি। এ ছাড়া সহিংসতার অবসান ঘটাতে গিবসন সকল দলের প্রতি সংলাপের আহ্বান জানান।

উল্লেখ্য, মঙ্গলবার রাত পৌনে নয়টার দিকে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানকে গুলি করে তার গাড়ি জ্বালিয়ে দেয় দুর্বৃত্তরা। এছাড়া বুধবার ভোরে রংপুরের মিঠাপুকুর উপজেলার জায়গীরহাটে যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় আগুনে পুড়ে শিশুসহ চারজন নিহত হয়েছে। এ প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই বিবৃতি দেয়।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: