রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এশিয়ান কাপ ফুটবল বাহরাইনকে হারিয়ে শুভসূচনা ইরানের

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ গত ৩৯ বছর ধরে শিরোপার সন্ধানে আছে ইরান। তিনবারের এশিয়ান চ্যাম্পিয়নরা এবার চতুর্থ এশিয়ান কাপ শিরোপা জয়ের প্রত্যাশা নিয়ে অস্ট্রেলিয়ায় পা রেখেছে। শুরুটাও ভালভাবেই করেছে দেশটি। মেলবোর্নে বাহরাইনকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে তারা। ‘সি’ গ্রুপের উদ্বোধনী ম্যাচে ম্যাচের ৪৫ মিনিট ও ৭১ মিনিটে গোল করে এ জয় তুলে নেয় ইরান।

এশিয়ার মধ্যে বর্তমানে এক নম্বর দল ইরান। কিন্তু গত ৩৯ বছর ধরে এশিয়ার সেরা হিসেবে স্বীকৃতি অর্জনে ব্যর্থ হয়েছে দলটি। তবে গত বিশ্বকাপে দারুণ নৈপুণ্য দেখানোর পর এখন বেশ উজ্জীবিত ইরান। সেজন্য এবার এশিয়ান কাপের ট্রফি জয়ের ফেবারিট হিসেবেই নেমেছে তারা। বাইরাইন শুরু থেকেই বেশ প্রতিরোধ গড়ে তুলেছিল। গোল করার তেমন কোন সুযোগই নিতে পারেনি ইরান। তবে বার বার আক্রমণ চালিয়ে গেছে তারা। সেটার সুফল ২০ মিনিটের সময়ই পেতে যাচ্ছিল। তবে সায়েদ আব্বাসের দুরন্ত শট ঠেকিয়ে দিয়েছেন বাহরাইন গোলরক্ষক আশকান ডেজাগাহ। তবে শুধু প্রতিরক্ষাই নয়, পাশাপাশি নিজেরাও ইরানের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেটার নিদর্শনও দেখিয়ে দেয় তারা। নাইজেরিয়া বংশোদ্ভূত স্ট্রাইকার জায়সি ওকউনওয়ান্নের একটি দারুণ প্রচেষ্টা নস্যাৎ হয়ে যায় তাঁর শট সাইডবারের সামান্য পাশ ঘেঁষে বেরিয়ে যাওয়ার পর। এরপর সায়েদ শুবার একটি মোক্ষম সুযোগ নষ্ট করেন গোলমুখে ফাঁকা পেয়েও হেডে বল জড়াতে ব্যর্থ হয়ে। শেষ পর্যন্ত অবশ্য সুযোগ কাজে লাগায় ইরান। এহসান হাজসাফি প্রথমার্ধের শেষ বাঁশি বাজার সামান্য আগেই বাইরাইন শিবিরে আঘাত হানেন। বক্সের সামান্য বাইরে থেকে আব্বাসের পাওয়া বল থেকে তিনি লক্ষ্যভেদ করেন (১-০)।

বিরতির পরও একইভাবে আক্রমণ বজায় রাখে ইরান। রেজা ঘুচাননেজহাদ তীব্র বেগে বল নিয়ে এগিয়ে যাচ্ছিলেন। তবে তাঁকে যে অফসাইডের ফাঁদে আটকানো হয়েছে সেটা নিয়ে বিতর্ক তৈরি হয়। তিনি অনসাইডেই ছিলেন। ভুলক্রমে অফসাইড দেয়া না হলে হয় তো আরেকটি গোল এ আক্রমণ থেকেই পেয়ে যেত ইরান। তবে বাইরাইনও পিছিয়ে থাকেনি। এর কিছুক্ষণ পরেই ওকউনওয়ান্নের একটি দারুণ প্রচেষ্টায় সমতা এনেই ফেলেছিল তারা। কিন্তু দুর্দান্ত ঝাঁপ দিয়ে সেটা রুখে দেন ইরানের গোলরক্ষক। কিন্তু ইরানের জন্য আনন্দের উপলক্ষ আসতে সময় লাগেনি। ৭১ মিনিটের সময় মাসুদ সোজায়ই কর্নার থেকে বল পেয়ে গোল করেন (২-০)।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: