কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাতীয় কবিতা উৎসব ১ ও ২ ফেব্রুয়ারি শুরু হবে

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী চত্বরে শুরু হচ্ছে ২৯তম জাতীয় কবিতা উৎসব ২০১৫। এবছর এই উৎসবের মূল স্লোগান হচ্ছে ‘জাগো সম্ভাবনায় জাগো কবিতায়’। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের কবি-সাহিত্যিকদের মিলন মেলা এই কবিতা উৎসব, দুই দিনের এই উৎসবে প্রতিবছরের মতো একুশের গান, উৎসব সঙ্গীত, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, কবিতার গান, সেমিনার ও

প্রদর্শনীর আয়োজন থাকছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কেন্দ্রের প্রথম তলায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন উৎসব কমিটির নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন কবিতা উৎসব পরিষদ-২০১৫ এর আহ্বায়ক কবি অধ্যাপক মুহাম্মদ সামাদ, সংগঠনের সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী, সাধারণ সম্পাদক কবি আসলাম সানী, উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক কবি তারিক নুজাত, কবি কাজী রোজী প্রমুখ।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে কবি অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, বিগত আটাশ বছরে আমাদের এই প্রাণের উৎসবে অংশ নিতে পৃথিবীর বহুদেশ থেকে বিখ্যাত সব কবিদের আগমন ঘটে। এবারও তার ব্যতিক্রম ঘটবে না। আমেরিকা, অস্ট্রেলিয়া, সুইডেন, ডেনমার্ক, বেলজিয়াম, ভারত, নেপাল, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের কবিদের ইতিমধ্যে আমন্ত্রণ জানানো হয়েছে। এই অনুষ্ঠান হবে কবিদের মহামিলনমেলা। উৎসবে নিয়মিত অনুষ্ঠানের পাশাপাশি বিদেশী কবিদের জন্য থাকবে অন্য ভাষার কবিতা শীর্ষক আলাদা অধিবেশন।

তিনি আরও জানান, উৎসব কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দ্বিতীয় তলায় উৎসব দফতর খোলা হয়েছে। সেখানে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত উৎসবের প্রস্তুতি ও কবিদের নিবন্ধন চলবে। সারা দেশের জেলায় জেলায় এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে ও তারা কেন্দ্রীয়ভাবে উৎসবে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছেন। এ উপলক্ষে আগামী ৩০ জানুয়ারি আরও একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: