আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মৈত্রীপালা সিরিসেনা শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫
মৈত্রীপালা সিরিসেনা শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত
  • বন্ধুর কাছে বিপুল ভোটের ব্যবধানে হেরে গেলেন রাজাপাকসে

জনকণ্ঠ ডেস্ক ॥ শ্রীলঙ্কায় সদ্য অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে হেরে গেছেন মাহিন্দা রাজাপাকসে। আর জয় পেয়েছেন তারই ঘনিষ্ঠ বন্ধু এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মৈত্রীপালা সিরিসেনা। এ পরাজয়ের মধ্য দিয়ে প্রেসিডেন্ট হিসেবে হ্যাটট্রিক সুযোগ হাতছাড়া হলো রাজাপাকসের। খবর এএফপি, কলম্বো টাইমস, এনডিটিভি, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

শ্রীলঙ্কার রাজনীতিতে মৃদুভাষী এবং নম্র স্বভাবের রাজনীতিবিদ হিসেবে নয়া প্রেসিডেন্ট সিরিসেনার খ্যাতি রয়েছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় কলম্বোর স্বাধীনতা চত্বরে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ৬৩ বছর বয়সী সিরিসেনা। আর প্রধানমন্ত্রী হিসেবে তিনি বেছে নিয়েছেন রনিল বিক্রমাসিংহকে। শুক্রবার উভয়ের এই শপথ অনুষ্ঠান হাজার হাজার লোক প্রত্যক্ষ করে।

বৃহস্পতিবার ভোটগ্রহণের পরপরই শুরু হয় গণনা। শুক্রবার সকাল থেকে ফল প্রকাশ হতে থাকে। শেষ ফলাফলে দেখা যায়, মৈত্রিপালা সিরিসেনা ৫১ দশমিক ২৮ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে রাজাপাকসে পেয়েছেন ৪৭ দশমিক ৫৮ শতাংশ ভোট। ফল প্রকাশের পরপরই পরাজয় মেনে নেন শ্রীলঙ্কার লৌহমানব হিসেবে পরিচিত রাজাপাকসে। ছেড়ে যান প্রেসিডেন্ট প্রাসাদ টেম্পল ট্রি। ২০০৫ সাল থেকে দেশটির রাষ্ট্র ক্ষমতায় ছিলেন রাজাপাকসে।

২০০৯ সাল। শ্রীলঙ্কায় তিন দশক ধরে চলা তামিল বিদ্রোহ দমন করে সংখ্যাগরিষ্ঠ সিংহলিজদের মনের মণিকোঠায় জায়গা করে নেন রাজাপাকসে। স্বপ্নেও ভাবেননি এই নির্বাচনে হেরে যাবেন। তৃতীয় দফা প্রেসিডেন্ট হতে নিজ উদ্যোগে সংবিধান সংশোধন করে নির্বাচন দেন। নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই তারই মন্ত্রিসভার লোপ্রোফাইল মন্ত্রী হিসেবে পরিচিত মৈত্রীপালা সিরিসেনা মন্ত্রিসভা ত্যাগ করেন। নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেন। এবারের নির্বাচনে মোট ১৯ প্রার্থী ছিল। কিন্তু মূল লড়াই হয় রাজাপাকসে এবং সিরিসেনার মধ্যে। রাজাপাকসেসহ তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতি এবং স্বজনপ্রীতির বিষয়টি নির্বাচনী প্রচারে শক্তভাবে কাজে লাগান সিরিসেনা। এতে কাজ দেয়। গ্রামাঞ্চল, তামিল ও মুসলমানদের ভোট টানতে সমর্থ হন তিনি। ফল প্রকাশের পর রাজাপাকসের এক সহযোগী বলেন, বিদায়ী প্রেসিডেন্ট জনগণের রায় মেনে নিয়েছেন।

নির্বাচনী ফল প্রকাশের পর রাজাপাকসের রাজনৈতিক দল শ্রীলঙ্কান ফ্রিডম পার্টির এক পার্লামেন্ট সদস্য বলেন, আমাদের নেতা রাজাপাকসে খুব ভেঙ্গে পড়েছেন। আমরাও অনেক কষ্ট পেয়েছি। নির্বাচনী ফল প্রকাশের পর রাজাপাকসে এক টুইটারে বলেন, আমি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে রাজি।

অপরদিকে সমর্থকদের শান্ত থাকতে এবং একে অপরকে সম্মান জানানোর আহ্বান জানান নয়া প্রেসিডেন্ট সিরিসেনা। শ্রীলঙ্কার মধ্য ডানপন্থী দল ইউএনপি দলের এই নেতা বলেন, আমি একটি স্বচ্ছ প্রশাসন উপহার দিতে চাই। আর রাজাপাকসে পরিবারের বিরুদ্ধে উত্থাপিত সকল দুর্নীতির অভিযোগের তদন্ত হবে বলে জনগণকে আশ্বাস দেন তিনি।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৫

১০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: