মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে রাজধানীর জীবনযাত্রা স্বাভাবিক

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
  • ট্রেন লঞ্চ চলেছে ॥ ঢাকার ৫ স্থানে অগ্নিসংযোগ, সারাদেশে মোতায়েন থাকছে বিজিবি র‌্যাব পুলিশ

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের ডাকা তৃতীয় দিনের ‘নিরুত্তাপ’ অবরোধ কর্মসূচী শেষ হলো। মাঠে দেখা যায়নি দলীয় তৃণমূলের নেতাকর্মীদের। কেন্দ্রীয় চিত্রও একই। আন্তঃজেলা রুটে বাস চলাচল বন্ধ, কিছুটা জনদুর্ভোগ সৃষ্টি করা ছাড়া এই কর্মসূচী জনজীবনে তেমন কোন প্রভাব ফেলতে পারেনি। ট্রেন, লঞ্চ ও বিমান চলাচলে কোন অসুবিধা হয়নি। রাজধানীতে জীবনযাত্রা ছিল স্বাভাবিক। রাজপথে দিনভর ছিল যানজট। অবরোধের কোন চিত্রই চোখে পড়েনি। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মহানগরীতে পাঁচটি বাসে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। বিশ্ব এজতেমার মধ্যেও বিএনপির পক্ষ থেকে কর্মসূচী প্রত্যাহার করা হয়নি। যদিও গাজীপুর বিএনপির পক্ষ থেকে অবরোধ প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। রুহুল কবীর রিজভী আহমদ অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

এদিকে নাশকতার অভিযোগে তিতুমীর কলেজ ছাত্রদল শাখা সাধারণ সম্পাদক আব্দুল আওয়ালকে গ্রেফতার করেছে পুলিশ। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সারাদেশে র‌্যাব, পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। রাজধানীর মতিঝিল, পল্টন, নীলক্ষেত, বনশ্রী, ভিক্টোরিয়া পার্ক এলাকা সহ পাঁচটি স্থানে বাসে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। সাইন্স ল্যাবরেটরির সামনে একটি গাড়ি ভাংচুর করে তারা। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের অপারেটর নিলুফার ইয়াসমিন জানান, বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে গুলিস্তান থেকে মিরপুরগামী ‘নিউ সুপার সার্ভিস’ পরিবহনের একটি বাস আক্রান্ত হয়। নীলক্ষেত মোড়ে দুর্বৃত্তরা পেট্রোল বোমা ছুড়লে বাসে আগুন ধরে যায়। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে বেলা ৩টার দিকে আগুন নেভায়। এ ঘটনায় কেউ হতাহত হননি বলে নিলুফার ইয়াসমিন জানান।

নারায়ণগঞ্জে ককটেল উদ্ধার ॥ স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, বৃহস্পতিবার অবরোধের তৃতীয় দিনে সকাল সাড়ে সাতটায় সদর উপজেলার গোগনগর এলাকায় ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবরোধ করে ৮-১০টি যানবাহন ভাংচুর করেছে বিএনপির নেতা-কর্মীরা। সকাল সাতটায় শহরের বঙ্গবন্ধু সড়কে বন্ধু পরিবহনের একটি বাস ভাংচুর করে অবরোধ সমর্থকরা। ফতুল্লা থানার মুসলিমনগর এলাকা থেকে রেব-১১ সদস্যরা ৭টি তাজা ককটেল পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে। তৃতীয় দিনেও নারায়ণগঞ্জে অবরোধ হয়নি। জীবনযাত্রা স্বাভাবিক ছিল। ট্রেন, লঞ্চ, বাস চলাচল করেছে।

নোয়াখালীতে হরতালের সমর্থনে মিছিল, পুলিশের গুলি ॥ নিজস্ব সংবাদদাতা নোয়াখালী থেকে জানান, নোয়াখালীতে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল অনেকটা শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। দূরপাল্লার গাড়ি চলাচল না করলেও ট্রেন চলাচল ছিল স্বাভাবিক।

লক্ষ্মীপুরে ২১টি গাড়ি ভাংচুর, গ্রেফতার-৩৭ ॥ নিজস্ব সংবাদদাতা লক্ষ্মীপুর থেকে জানান, বৃহস্পতিবার সকালে উপজেলার মুক্তিগঞ্জ বাজারের কাছে বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় কর্মীরা গাছের গুঁড়ি ফেলে রায়পুর-ঢাকা মহাসড়ক অবরোধের চেষ্টা করে। এ সময় পুলিশের বাধার মুখে পিকেটাররা ছত্রভঙ্গ হয়ে যায়। একই সময়ে রামগতি-লক্ষ্মীপুর সড়কে মিয়ার রাস্তার মাথায় অতর্কিতে যাত্রীবাহী লেগুনাতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে।

চৌমুহনীতে ৩৭শ’ নেতাকর্মীর নামে মামলা, আটক-১৭ ॥ নিজস্ব সংবাদদাতা নোয়াখালী থেকে জানান, নোয়াখালীর প্রধান বাণিজ্যকেন্দ্র চৌমুহনীতে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষে দুইজন নিহত হওয়ার ঘটনায় ২০ দলীয় জোটের ৩৭শ’ নেতাকর্মীর নামে বেগমগঞ্জ মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সন্দেহজনকভাবে আটককৃত ১৭জনকে এই মামলায় গ্রেফতার দেখিয়ে গতকাল বিচারিক হাকিমের আদালতে প্রেরণ করা হয়েছে।

জিয়ানগরে ঢাকাগামী বাস ভাংচুর, সাংবাদিকসহ গ্রেফতার-২ ॥ নিজস্ব সংবাদদাতা পিরোজপুর থেকে জানান, পিরোজপুরের জিয়ানগরে ঢাকাগামী পরিবহন বাস ভাংচুর করেছে অবরোধকারীরা। এ সময় অবরোধকারীরা বাসের চালক ও সুপারভাইজারকে পিটিয়ে আহত করে। বৃহস্পতিবার সকালে উপজেলার ঘোষেরহাট গোডাউন এলাকায় এ ভাংচুরের ঘটনা ঘটে। এ ঘটনার পর সকালে সাংবাদিকসহ এক শিবির কর্মীকে আটক করেছে পুলিশ।

চাঁদপুরে পিকেটারের হামলায় শিক্ষিকাসহ আহত ৬ ॥ নিজস্ব সংবাদদাতা চাঁদপুর থেকে জানান, পিকেটারের হামলায় অলোক চক্রবর্তী নিহত হওয়ার ঘটনাস্থলেই এবার পা ভাঙলেন শিক্ষিকা নাছিমার। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটে।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: