মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

৩২১ কোটি টাকার মূলধন বাড়াবে কেয়া কসমেটিকস

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ নিজস্ব সহযোগী প্রতিষ্ঠানের শেয়ার অধিগ্রহণের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কেয়া কসমেটিকস লিমিটেড ৩২১ কোটি ৯৫ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়াবে। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন রয়েছে ১৭৯ কোটি ১০ লাখ টাকা। এ হিসাবে কোম্পানির মোট মূলধন দাঁড়াবে ৫০১ কোটি ৫ লাখ টাকা।

সূত্র জানায়, কেয়া কসমেটিকস তার তিন সহযোগী প্রতিষ্ঠান অধিগ্রহণের প্রক্রিয়া হিসাবে এ মূলধন বাড়াবে। কোম্পানি তিনটি হচ্ছে- কেয়া নিট কম্পোজিট লিমিটেড, কেয়া কটন মিলস লিমিটেড ও কেয়া স্পিনিং মিলস লিমিটেড। এই কোম্পানি মূলধন বাড়াতে ১০ টাকা অভিহিত মূল্যে ৩২ কোটি ১৯ লাখ ৫১ হাজার শেয়ার ইস্যু করবে বাজারে।

প্রসঙ্গত, গত বছরের ৭ ডিসেম্বর উচ্চ আদালত কেয়া কসমেটিকসের একীভূতকরণের প্রস্তাব অনুমোদন দেয়। ২০১৩ সালের ২০ অক্টোবর কেয়া কসমেটিকসের সঙ্গে কেয়া কটন মিলস, কেয়া স্পিনিং মিলস ও কেয়া নিট কম্পোজিট লিমিটেডকে একীভূতকরণের ঘোষণা দেয়া হয়। এর আগে ২০১১ সালে কেয়া কটন মিলস ও কেয়া স্পিনিং মিলস প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের আবেদন করে। উভয় কোম্পানি ফেসভ্যালু ১০ টাকার সঙ্গে ৩০ টাকা প্রিমিয়ামসহ বরাদ্দ মূল্য নির্ধারণ করে ৪০ টাকা। পরে ২০১২ সালের ৭ জুন কেয়া কটন মিলস প্রিমিয়াম কমিয়ে ৩০ টাকায় বরাদ্দের আবেদন জানায়। কিন্তু উদ্যোক্তা ও সংশ্লিষ্ট কোম্পানির সিআইবি রিপোর্ট ইতিবাচক না হওয়ায় উভয় কোম্পানির আইপিওর আবেদন প্রত্যাহার করে নেয়া হয়। একীভূতকরণের জন্য ১০ টাকা ফেসভ্যালুর কেয়া কসমেটিকসের প্রতিটি শেয়ারের মূল্য ধরা হবে ২৬ টাকা, কেয়া নিট কম্পোজিটের ১৯ টাকা, কেয়া কটন মিলসের ৩৭ টাকা ও কেয়া স্পিনিং মিলসের ৪১ টাকা। এ মূল্যমানের ভিত্তিতে কেয়া কসমেটিকসের একটি সাধারণ শেয়ারের বিপরীতে কেয়া নিট কম্পোজিটের ১.৩৬৮৪২টি, কেয়া কটন মিলসের ০.৭০২৭০টি ও কেয়া স্পিনিং মিলসের ০.৬৩৪১৪টি শেয়ার বিনিময় হবে।

ডিএসইর নির্বাচন ৯ ফেব্রুয়ারি

অর্থনৈতিক রিপোর্টার ॥ স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী দ্বিতীয় দফায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) একজন শেয়ারহোল্ডার পরিচালক বাছাইয়ে আগামী ৯ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। জানা গেছে, ডিএসইর নির্বাচন সংক্রান্ত বিষয়ে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হারুন-উর-রশিদ ও মিকা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ এ মনিরুজ্জামান। নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র আগামী ১২ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি বিকেল ৩টা পর্যন্ত সংগ্রহ করা যাবে। মনোনয়নপত্র ১৮ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত জমা দেয়া যাবে। তবে মনোনয়নপত্র বাছাই শেষ হবে ২২ জানুয়ারি।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: