মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫
  • কর্নেল অলির নতুন বুলি

রাজনৈতিক প্রয়োজনে অনেক কথা বুঝে বলতে হয়। যার অনেকটা সত্য, আবার অনেকটাই মিথ্যা। আবার অনেক সময় আলোচনায় আসতে কিংবা পত্রিকার শিরোনাম হতে অনেক সময় অনেক অনেক কথা বলেন। বা অদ্ভুত তথ্য আবিষ্কার করেন। নিজের মতো করেই নিজেকে ইতিহাসবিদ সাজান। তেমন একজন হচ্ছেনÑ চট্টগ্রামের এক সময়কার প্রতাপশালী নেতা অলি আহম্মদ বীরবিক্রম সাহেব। তিনি একজন বীরমুক্তিযোদ্ধাও বটে। তিনি নিজে যদি ইতিহাস বিকৃত করার চেষ্টা করেন, তার চাইতে দুঃখজনক জাতির জন্য আর কি-বা হতে পারে। এক সময় বেগম জিয়াকে অনেক বড় বড় কথা বলেন। ‘বেগম জিয়াকে রাজনীতিতে এনেছি আমি কর্নেল অলি’ আরও কত কি? তারপর বিরাগভাজন হয়ে বিএনপি ছাড়েন তিনি। এখন সেই বিএনপির অন্যতম শরিক কর্নেল সাহেব। অলি সাহেব বলেছেন আওয়ামী মুক্তিযোদ্ধার দল নয়। ১৯৭১ সালে আওয়ামী লীগ নেতারা কলকাতায় গিয়ে সিনেমা দেখে সময় কাটিয়েছেন। কি নির্লজ্জ মিথ্যাচার করলেন অব. অলি আহম্মদ বীরবিক্রম। তাই অলি আহম্মদ সাহেবকে বলি, এভাবে মিথ্যাচার করে নতুন প্রজন্মকে বিভ্রান্তি করবেন না। এতে নিজেই ইমেজ সঙ্কটে পড়বেন এবং দেশবাসী সঠিক, ইতিহাস জানবে না। মুক্তিযোদ্ধারা সর্বকালের সর্ব শ্রেষ্ঠ সন্তান এই সত্যটি আস্তে আস্তে ভুলতে বসবে জনতা। তাই আশা করি সত্যটি প্রকাশ করবেন।

রণজিত মজুমদার

সোনাগাজী, ফেনী

বিষয়টি ভেবে দেখবেন

আমরা জানি শিক্ষা জাতির মেরুদ-। আর এই শিক্ষা ব্যবস্থার সিংহভাগ অবদান রেখে চলেছে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। আর এই শিক্ষাপ্রতিষ্ঠানের অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ হলো অফিস সহকারী। যাকে বলে প্রাণ। একজন মানুষের দেহে প্রাণ না থাকলে যেমন মূল্যহীন তেমনি প্রতিষ্ঠানের অফিস সহকারী ছাড়া প্রতিষ্ঠান অচল। একজন অফিস সহকারীর প্রতিদিন সকাল ৮টায় আসতে হয়। আর যেতে হয় অনির্দিষ্ট সময়ে। কাজের কোন টাইম-টেবিল নেই। অফিসের কাজের পাশাপাশি তাকে শিক্ষক স্বল্পতার কারণে ক্লাসও নিতে হয়। এছাড়া রমজান শীত গ্রীষ্মকালীন বন্ধ সময়ও তাকে অফিস করতে হয়। কিন্তু দুঃখের বিষয় এদের বেতন স্কেল ৪র্থ শ্রেণীভুক্ত কর্মচারীদের সমপর্যায় প্রায়। একজন অফিস সহকারীরা ৩য় শ্রেণীর কর্মচারী উচ্চ মাধ্যমিক বা তারও বেশি লেখাপড়া জানা। আর ৪র্থ শ্রেণীর কর্মচারী এমনও আছে যারা শুধু বেতনে স্বাক্ষর পর্যন্ত মাত্র করতে পারে অথচ তাদের সমান প্রায় বেতনস্কেল। তাছাড়া চাকরি জীবনে একটি মাত্র টাইমস্কেল দেয়া হয় দুইশত টাকা। এটা পৃথিবীর বেতন সভ্য সমাজে এই নিয়ম চালু আছে বলে আমার জানা নাই। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, আগামী জাতীয় বেতনস্কেল বণ্টন করা হবে সেখানে অফিস সহকারীদের কাজের এবং পরিশ্রমের ভিত্তিতে এবং যোগ্যতা অনুযায়ী যেন মূল্যায়ন হয়।

শাহজাহান তালুকদার

গোপালপুর, টাঙ্গাইল

জ্বালানি গ্যাসের মূল্যবৃদ্ধি

ইদানীং বিভিন্ন দৈনিক পত্রিকা ও ইলেকট্রনিক্স মিডিয়া সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশ এনার্জিরেগুলেটরি কমিশন (বিইআরসি) এবং বিভিন্ন গ্যাস বিতরণ কোম্পানিগুলো জ্বালানির মূল্যবৃদ্ধি করার জন্য সরকারের নিকট প্রস্তাব করছেন। উল্লেখ্য, হঠাৎ করে এভাবে জ্বালানি গ্যাসের মূল্যবৃদ্ধি করা হলে, যে সকল প্রজাতন্ত্রের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ সরকারী আবাসনে পরিবারবর্গ নিয়ে বসবাস করেন, তাঁদের ক্ষেত্রে খুবই অসুবিধা সৃষ্টি হবে। তাই প্রজাতন্ত্রের কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে জ্বালানি গ্যাসের মূল্য এক বার্নার চুলা ৪০০ টাকার স্থলে ৫৫০ টাকা এবং দুই বার্নার চুলার জন্য ৪৫০ টাকার স্থলে ৮০০ টাকা আগামী ২০১৫-২০১৬ সালের বাজেটে ধার্য করলে অথবা প্রিপেড কার্ড প্রথা চালু করানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্র্তৃপক্ষের নিকট সদয় বিবেচনার জন্য আবেদন জানাচ্ছি।

আবুল হাসেম (শান্তি)

ঢাকা

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: