মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মাঠে নামছে দুই পরাশক্তি বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫
  • স্প্যানিশ লা লিগার লড়াই শুরু
  • রিয়ালের প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া, বার্সিলোনা খেলবে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ শীতকালীন ছুটি শেষে শনিবার থেকেই শুরু হয়েছে স্প্যানিশ লা লিগার লড়াই। প্রথম দিনে বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়াও মাঠে গড়িয়েছে বেশ কয়েকটি ম্যাচ। তবে আসল লড়াই আজ থেকে শুরু। কারণ লা লিগার সেরা আর্কষণ রিয়াল মাদ্রিদ, বার্সিলোনার মতো ক্লাবগুলো নতুন বছরের প্রথম লড়াইয়ে মাঠে নামছে আজ। রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। আর বার্সিলোনা খেলবে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। দিনের অন্য ম্যাচে গেটাফে রায়ো বায়েকানোর এবং এস্পানিয়ল এইবারের মুখোমুখি হবে। সবারই লক্ষ্য একটাই। শীতকালীন ছুটি কাটিয়ে নতুন বছর জয় দিয়ে শুরু করে ভক্ত-অনুরাগীদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসানো।

তবে রিয়াল ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের লড়াইটা বেশ জমবে বলেই ধারণা করছেন ফুটবলবোদ্ধারা। চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছে তারা। পারফর্মেন্সের ধারাবাহিকতা চলতি মৌসুমেও ধরে রেখেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। গত মাসেই প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপের শিরোপা নিজেদের শোকেসে তুলেছেন রোনাল্ডো-বেনজেমারা। তবে শীতকালীন ছুটিতে দুবাইয়ে সফরে গিয়েছিল রিয়াল। সেখানে ইতালিয়ান সিরি এ লীগের সেরা দল এসি মিলানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচেও মুখোমুখি হয়েছিল। কিন্তু দুর্ভাগ্য সেই ম্যাচে পরাজয় দেখেছে স্প্যানিশ জায়ান্টরা। তবে টানা ২২ ম্যাচে অপরাজিত থাকা রিয়াল মাদ্রিদের জন্য মিলানের কাছে পরাজয় নতুন বছরে তেমন কোন প্রভাব ফেলবে না বলে মনে করেন ক্লাবটির কোচ কার্লো আনচেলত্তি। তার মতে গত মৌসুমের অসাধারণ সব অর্জন কেবল একটি পরাজয়ে ম্লান হতে পারে না।

রিয়াল মাদ্রিদের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দুর্দান্ত পারফর্মেন্স করছেন এখন। গত মৌসুমে ফিফা ব্যালন ডি’অর জয়ী এই পর্তুগীজ সুপারস্টার চলতি মৌসুমে নিয়মিতই গোল করছেন। অসাধারণ পারফর্মেন্সের কারণে এবারও ফিফা ব্যালন ডি’অরের প্রকাশিত সেরা তিনের তালিকায় রয়েছেন তিনি। শুধু তাই নয় টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জয়ের হাতছানি তার সামনে। এদিক রিয়ালের ওয়েলস তারকা গ্যারেথ বেলকে নিয়েও সংশয় ছিল। গুঞ্জন ছিল রিয়াল মাদ্রিদ ছাড়তে পারেন সাবেক টটেনহ্যাম হটস্পারের এই তারকা ফুটবলার। কিন্তু কোচ কার্লো আনচেলত্তি সে বিষয়টি একেবারেই স্পষ্ট করে বলে দিয়েছেন। এই মুহূর্তে রিয়ালের সেরা তারকা গ্যারেথ বেল। তাই তাকে বিক্রি করার কোন প্রশ্নই আসে না। বরং তার পারফর্মেন্সে সকলেই সন্তুষ্ট। তবে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে খেলতে নাও পারেন সার্জিও রামোস। মূলত হাঁটুর ইনজুরির কারণেই আজ নিয়মিত একাদশে নাও থাকতে পারেন তিনি।

রিয়াল মাদ্রিদ ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। আর প্রতিপক্ষ ভ্যালেন্সিয়ার অবস্থান চারে। তবে রিয়ালের বিপক্ষে লড়াইয়ে নামতে মুখিয়ে আছে তারা। বিশেষ করে এই ম্যাচের মাধ্যমেই অভিষেক ঘটতে যাচ্ছে আর্জেন্টাইন তারকা ইনজো পেরেজের। আর লা লিগায় শুরুটা দারুণভাবেই করতে চান সাবেক বেনফিকার এই মিডফিল্ডার। এ বিষয়ে শুক্রবার তিনি বলেন, ‘এখানে ভাল শুরু করার দারুণ প্রত্যাশা আমার। আমি মনে করি ২০১৫ সালটা ভ্যালেন্সিয়ার সঙ্গে আমাদের সকলেরই ভাল কাটবে।’

দিনের অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদেরই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা খেলবে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। রিয়ালের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে লীগ টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে লুইস এনরিকের দল। শীতকালীন ছুটি কাটিয়ে শুক্রবারই ছিল বার্সার প্রথম অনুশীলন। আর সেখানে অনেককেই দেখা যায়নি। তবে দলের সেরা তারকা লিওনেল মেসি এবং দুই ব্রাজিলিয়ান নেইমার ও দানি আলভেজ ঠিকই উপস্থিত ছিলেন। আর রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে তাদের সেরাটা ঢেলে দিতে চায় বার্সা। এ বিষয়ে কাতালানদের গোলরক্ষক ক্লাউডিও ব্র্যাভো বলেন, ‘আমাদের এখন প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ। এবং পয়েন্ট ব্যবধান কমানোর দারুণ সুযোগ। আর এটা নির্ভর করছে ভাল খেলার উপর। এখন কিংবা পরে আমাদের প্রতিদ্বন্দ্বীরা পয়েন্ট হারাবেই।’

রিয়াল সোসিয়েদাদের বর্তমান অবস্থান লীগ টেবিলের নিচের দিকে। কিন্তু তারপরও এই ম্যাচটি গুরুত্বপূর্ণ। কারণ এই দলটির বর্তমান কোচ ডেভিড মোয়েস। ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা দল ম্যানচেস্টার ইউনাইটেড থেকে গত মৌসুমে বরখাস্ত হয়েছিলেন তিনি। আর এর পরই লা লিগায় যোগ দেন ডেভিড মোয়েস। তবে প্রিমিয়ার লীগে হতাশাজনক পারফর্মেন্স উপহার দেয়া মোয়েসের লা লিগাতেও ভাল যাচ্ছে না। তারপরও আশা ছাড়ছেন না সাবেক এভারটনের এই কোচ।

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: