আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজশাহী ॥ পদ্মাজুড়ে বালু উত্তোলনের মহোৎসব

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫
  • নিয়মনীতি উপেক্ষিত বাঁধ কেটে রাস্তা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর পদ্মা নদীর বিস্তীর্ণ এলাকা থেকে নিয়মনীতি উপেক্ষা করে অবৈধভাবে বালু উত্তোলনের হিড়িক পড়েছে। বালুগ্রাসী একাধিক চক্র প্রকাশ্যে ট্রাকের পর ট্রাক ভিড়িয়ে বালু তুলে নিচ্ছে কোন বাধাবিপত্তি ছাড়াই। রাজশাহী নগরী ছাড়াও জেলার চারঘাট, পবা, গোদাগাড়ী উপজেলায় শুরু হয়েছে বালু তোলার মহোৎসব। প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়ে কোন পদক্ষেপ না থাকলেও তাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছে এলাকাবাসী। ইতোমধ্যে অবৈধ বালু উত্তোলন রোধ ও পদ্মা নদীর ভাঙ্গন থেকে রক্ষায় বিভিন্ন দফতরে লিখিত দাবি জানিয়েছেন এলাকাবাসী।

কয়েক বছর ধরেই রাজশাহীতে বালু ব্যবসায়ীরা গ্রাস করছে পদ্মার বালু। এবারও নদী শুকিয়ে যাওয়ার পর পরই শুরু হয়েছে মহোৎসব। অবৈধভাবে বালু তোলায় গত কয়েক বছর ধরে পদ্মার ভাঙ্গন অব্যাহত রয়েছে। বর্ষা আসলেই পদ্মাপারের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করে। গত বর্ষায় ভেঙ্গে যায় জিয়ানগরের শ্মশানঘাট। ভেঙ্গে পড়ে পদ্মাপারের বিভিন্ন স্থাপনাসহ ক্ষেত খামার ও বাড়িঘর।

এমনকি রাজশাহী শহররক্ষা বাঁধের পিলার ভেঙ্গে দিনে ও রাতের অন্ধকারে উঠছে বালুর ট্রাক। গত জুলাই মাসে জেলা প্রশাসনের পক্ষ থেকে বাঁধের ওপর সিমেন্টের তৈরি পিলার পুঁতে দেয়া হয়। এর পর থেকে বন্ধ ছিল বালু তোলা। তবে সম্প্রতি পিলার ভেঙ্গে বাঁধের ওপর দিয়ে শুরু হয়েছে ট্রাকে করে বালু তোলার কাজ।

রাজশাহী পাউবোর নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, নগরের বুলনপুর এলাকায় বালু তোলার খবর পেয়ে তারা ইতোমধ্যে রাজপাড়া থানায় অভিযোগ করেছেন।

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ, বন্ধ এক পোশাক কারখানা

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১ জানুয়ারি ॥ আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। বৃহস্পতিবার সকালে পুকুরপাড় এলাকার ‘এ্যালায়েন্স নীট কম্পোজিট’ কারখানায় এ শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

জানা গেছে, বুধবার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কারখানার ভেতরে জিএম (প্রোডাকশন) জাহাঙ্গীর মিয়াকে পিটিয়ে আহত করে কারখানার শ্রমিকরা। এ ঘটনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল ৭টার দিকে ২০ জন শ্রমিককে ছাঁটাই করে কারখানার মূল ফটকে নোটিশ টাঙিয়ে দেয় কর্তৃপক্ষ। এদিন সকালে অন্য শ্রমিকরা কারখানায় প্রবেশ করলেও ছাঁটাইকৃতদের ভেতরে প্রবেশ করতে দেয়নি কর্তৃপক্ষ। কারখানায় প্রবেশ করে অন্য শ্রমিকরা কাজে যোগ না দিয়ে ছাঁটাইকৃত ২০ শ্রমিককে মালিকপক্ষের নিকট পুনর্বহালের দাবি জানায়। কিন্তু মালিকপক্ষ তাদের সিদ্ধান্তে অনড় থাকলে শ্রমিকরা কারখানার ভেতরে বিক্ষোভের চেষ্টা চালায়। অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় কর্তৃপক্ষ কারখানাটি এক দিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করলেও প্রধান ফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টাঙিয়ে দেয়। এতে ক্ষিপ্ত হয়ে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পাশর্^বর্তী সিলভার গার্মেন্টস ও সাউদার্ন গার্মেন্টসে ইট-পাটকেল নিক্ষেপ করে ভাংচুর চালায়। পরে শিল্প পুলিশ ধাওয়া দিয়ে সেখান থেকে শ্রমিকদের সরিয়ে দেয়।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: