কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কীটনাশকমুক্ত টমেটো চাষে সাফল্য

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

সংবাদদাতা, দামুড়হুদা, চুয়াডাঙ্গা, ২৯ ডিসেম্বর ॥ দেশে যখন হাইব্রিড জাতের বিষাক্ত টমেটো আবাদ করে বাজারজাত করছেন এক শ্রেণীর চাষিরা, ঠিক সেই সময়ে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদার জয়রামপুর চৌধুরীপাড়ার বোরিং মাঠে দেশীয় জাতের স¤পূর্ণ বিষমুক্ত টমেটো আবাদ করে চলেছেন এলাকার চাষীরা। টমেটোর ক্ষেত পাখির অত্যাচার থেকে বাঁচাতে ক্ষেতে জাল দিয়ে ঘিরে দেয়া হয়েছে। ইতিমধ্যে অল্প অল্প টমেটো তুলে বিক্রি করতে শুরু করেছে দামুড়হুদার চাষীরা। আর কয়েক দিন পর পুরো দমে টমেটো তুলে বিক্রি ঘরে তুলবেন অর্থ। দেশীয় জাতের এ টমেটো বিষমুক্ত হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে । ফলে একটু বেশি দামেই চষীরা টমেটা বিক্রি করছেন।

বিএসএফ’র ১৬ কর্মকর্তাসহ ৪১ সদস্য প্রশিক্ষণ নিতে বাংলাদেশে

বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এ্যান্ড স্কুল (বিজিটিসিএ্যান্ডএস) আয়োজিত সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কোর্সে অংশ নিতে বিএসএফের ১৬ কর্মকর্তা এবং ২৫ অন্যান্য পদবীর সদস্য ২৮ ডিসেম্বর বাংলাদেশে এসেছেন। ২৮ ডিসেম্বর হতে ৬ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়ায় বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এ্যান্ড স্কুলে এ কোর্স অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণে বর্ডার গার্ড বাংলাদেশ-এর ১০ জন কর্মকর্তাও অংশগ্রহণ করছেন। এ কোর্সে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। গত আগস্ট মাসে ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী উভয় বাহিনীর মধ্যে সুসম্পর্ক বৃদ্ধি, একে অপরের কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা লাভ এবং সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার অভিন্ন উদ্দেশ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই ধারাবাহিকতায় ২৬ ডিসেম্বর হতে ৩ জানুয়ারি পর্যন্ত ভারতের তেকানপুর বিএসএফ একাডেমিতে বিজিবির ১৫ জন কর্মকর্তা সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কোর্সে অংশগ্রহণের জন্য ভারতে গমন করেছেন। Ñবিজ্ঞপ্তি

চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাচন কাল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম প্রেসক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন বুধবার অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত প্রেসক্লাবের প্রেস কনফারেন্স কক্ষে একটানা ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সাংবাদিকরা আগামী ২ বছরের জন্য ক্লাবের নতুন নেতৃত্ব নির্বাচন করবেন। এদিকে, মঙ্গলবার ক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল।

কক্সবাজারে মঞ্জুর বাহিনীর হাতে জিম্মি শতাধিক পরিবার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলা সদরের ঈদগাঁও কালিরছড়া শিয়াপাড়া এলাকার নিরীহ লোকজন সংঘবদ্ধ সন্ত্রাসী বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়ছে। নিয়মিত চাঁদা প্রদান করতে অক্ষমদের অনেকে ভিটাবাড়ি ছেড়ে পালাচ্ছে অন্যত্র। সন্ত্রাসী দলপতি মঞ্জুর আলমের নির্দেশে তার বাহিনীর লোকজন ঘরে ঘরে গিয়ে চাঁদা আদায়ে অপারগদের কাছ থেকে মুরগি পর্যন্ত কেড়ে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। এ বাহিনীর কাছে জিম্মি অসহায় শতাধিক পরিবার আইনানুগ আশ্রয় চেয়েছে উচ্চ মহলের কাছে। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, মঞ্জুর বাহিনীর প্রধান মঞ্জুর আলমের বিরুদ্ধে অস্ত্র, ডাকাতি ও চাঁদাবাজিসহ ৬টি মামলা রয়েছে কক্সবাজার সদর থানায়। ঐসব মামলায় জামিনে মুক্ত হয়ে সন্ত্রাসী দলপতি মঞ্জুর শিয়াপাড়াসহ কালিরছড়া ইউনিয়ন জুড়ে ত্রাসের রাজত্ব কায়েম করেছে বলে জানা গেছে। পাকাধান লুট, জমিদখল ও চাঁদাবাজিকে প্রতিদিনের রুটিন মাফিক কাজ হিসেবে চালিয়ে যাচ্ছে ওই বাহিনীর লোকজন।

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

৩০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: