আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আবারও হাসপাতালে মোহাম্মদ আলী

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪
আবারও হাসপাতালে মোহাম্মদ আলী

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘদিন ধরেই পারকিনসন্স ব্যাধিতে ভুগছিলেন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলী। কিন্তু এবার পারকিনসন্স রোগে নয়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন বক্সিং গ্রেট মোহাম্মদ আলী। এ কারণেই হাসপাতালে ভর্তি করানো হয়েছে তাকে। তবে তার মুখপাত্র বব গানেল জানিয়েছেন, মোহাম্মদ আলীর নিউমোনিয়া গুরুতর কিছু নয়। শনিবার সকালে তাকে হাসপাতালে যেতে হলেও এখন মোহাম্মদ আলীর অবস্থা বেশ ভাল। তিনবার বিশ্ব হেভিওয়েটে চ্যাম্পিয়ন হওয়ার অসামান্য কীর্তি গড়েছেন তিনি। বর্তমানে মোহাম্মদ আলীর বয়স ৭২ বছর।

বব গানেল এ সময় আরও জানান, দুরারোগ্য পারকিনসন্স রোগে আক্রান্ত হওয়ার পর থেকেই মোহাম্মদ আলী তার ভক্তদের সামনে আর উপস্থিত হতে পারেন না। তবে তিনি এখনও বাইরে যেতে, খেলা দেখতে এবং বন্ধু ও সমর্থকদের সঙ্গে সাক্ষাতে আনন্দবোধ করেন। গত সেপ্টেম্বরে মানবিক পুরস্কার প্রদান অনুষ্ঠানে নিজ শহর লুইসভিলে সর্বশেষ জনসম্মুখে এসেছিলেন মুহাম্মদ আলী। সেই সময় তিনি জনসম্মুখে কোন বক্তব্য না দিলেও বিজয়ীদের সঙ্গে ছবি তুলেছিলেন বলে জানান সাবেক এনএফএল গ্রেট জিম ব্রাউন। মোহাম্মদ আলী ১৯৮১ সালে বক্সিং থেকে অবসর নেন। তারপর থেকেই নিজেকে সামাজিক কাজে নিয়োজিত রেখেছেন বক্সিংয়ের জীবন্ত এই কিংবদন্তি। সে সময় মানবিক মিশনসহ বিভিন্ন সামাজিক কাজে বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাত করেন তিনি। সামাজিক কাজ কর্মে তার অবদানের জন্য ২০০৫ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কাছ থেকে ফ্রিডম পদক গ্রহণ করেন মোহাম্মদ আলী। সুদীর্ঘ ক্যারিয়ারে মোহাম্মদ আলীর কৃর্তি অনেক। আর তার খেলোয়াড়ি জীবন নিয়ে সম্প্রতি ব্রিটিশ পরিচালক ক্লেয়ার লিউইন্স নির্মাণ করেছেন ‘আই অ্যাম আলী’ নামের নতুন একটি চলচ্চিত্র। এ সিনেমার প্রিমিয়ারে অংশ নেয়ার কথা ছিল কিংবদন্তি এই বক্সারের। কিন্তু অসুস্থতার কারণেই তিনি অংশ নিতে পারেননি তিনি।

১৯৬০ সালের ২৯ অক্টোবর, ১৮ বছর ২৮৬ দিনে মোহাম্মদ আলীর বক্সিং রিংয়ে অভিষেক হয় মোহাম্মদ আলীর। সেবার প্রতিপক্ষ ছিল টানি হানসেকার। ১৯৬৩ সাল পর্যন্ত ১৯ ম্যাচ খেলে তার সবই জেতেন। এর মধ্যে ১৫টি জয় ছিল ‘নক আউটে’। সে সময় আলী জিম রবিনসন, হেনরি কুপার, জর্জ লোগান, আলন্সো জনসন ও জনি ফ্লি ম্যানের মতো বক্সারদের হারান তিনি। ১৯৭১ সালের এক ঐতিহাসিক লড়াইয়ে নেমেছিলেন আলী। জো ফ্রেজিয়ারের সঙ্গে যে লড়াইটা ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে ‘ফাইট অব দ্য সেঞ্চুরি’ নামে। লড়াকু এ কিংবদন্তি বক্সার এখন লড়াই করছেন নিউমোনিয়ার সঙ্গে।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: