কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তরুণ স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪
  • ক্লার্কের সার্জারি আজ, বুধবার ব্রিসবেনে শুরু সিরিজের দ্বিতীয় টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র একদিন আগে মাইকেল ক্লার্ক যখন বলেছিলেন, তিনি তাঁর স্থলে অভিজ্ঞ ব্র্যাড হ্যাডিনকেই দেখতে চান, মনে হচ্ছিল হ্যাডিনের অধিনায়ক হওয়াটা সময়ের ব্যাপার। কিন্তু ভবিষ্যতের কথা ভেবে তরুণ স্টিভেন স্মিথকে বেছে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ভারতের বিপক্ষে চলমান সিরিজের বাকি তিন টেস্টে কুলীন অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন ২৫ বছর বয়সী এই অলরাউন্ডার। বুধবার ব্রিসবেনে সিরিজের দ্বিতীয় ম্যাচেই দেশটির ইতিহাসের তৃতীয় সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে অকাল প্রয়াত ফিলিপ হিউজেসেরই জন্মস্থান নিউ সাউথ ওয়েলসের সন্তান স্টিভেন পিটার ডিভেরাক্স স্মিথের। তাঁকে ভাবা হয় দেশটির আগামীর সম্ভাবনাময় প্রতিভা। মাঠে ইতোমধ্যে সেই স্বাক্ষরও রেখেছেন স্মিথ।

মাইকেল ক্লার্ক কেবল সফল অধিনায়কই নন, সম্প্রতি অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যানও। কিন্তু গত কিছুদিন ধরে হ্যামস্ট্রিং ইনজুরি ভোগাচ্ছে তাঁকে। ভারতের বিপক্ষে এ্যাডিলেড টেস্টে ব্যাটিংয়ের সময় মাঠ ছাড়তে বাধ্য হন, পরে ব্যথানাশক ইঞ্জেকশন নিয়ে নেমে উপহার দেন দুর্দান্ত সেঞ্চুরি। যদিও পঞ্চম দিনে ফিল্ডিংয়ের সময় ফের কুজো হয়ে মাঠ ছাড়েন, আর ফিরতে পারেননি। সহ-অধিনায়ক হ্যাডিনকে নেতৃত্বে দেখতে চেয়েছিলেন ক্লার্ক। সংবাদ মাধ্যমকে সেটি পরিষ্কার জানিয়েও দিয়েছিলেন। হ্যাডিন ৩৭, স্মিথ ২৫ বছর বয়সটাই হয়ত প্রতিকূল হয়ে দাঁড়াল। ভবিষ্যতের নেতা তৈরিতে তাই স্মিথকে বেছে নিল অস্ট্রেলিয়া। কিম হিউজেস ও ইয়ান ক্রেইগের পর দেশটির তৃতীয় সর্বকনিষ্ঠ ও ৪৫তম টেস্ট অধিনায়ক নির্বাচিত হলেন স্মিথ। ২৫ বছর বয়সী স্মিথের টেস্ট অভিষেক ২০১০ সালে। এখন পর্যন্ত ৪৬ গড়ে ২৩ ম্যাচে রান ১৭৪৯, সেঞ্চুরি ৫ ও হাফ সেঞ্চুরি ৯টি। সর্বোচ্চ অপরাজিত ১৬২। বল হাতে লেগস্পিনে শিকার ১৪ উইকেট।

সিএর চেয়ারম্যান ওয়ালি এডওয়ার্ডস বলেন, ‘বোর্ড নির্বাচকদের পেশ করা সুপারিশকেই অনুমোদন দেয়া হয়েছে। মাঠের পারফরমেন্স এবং টেম্পারমেন্ট ঠিক রাখার জন্য স্টিভ উচ্চ প্রশংসার দাবি রাখে। আমরা বিশ্বাস করি ভারতের বিপক্ষে তরুণ এই নেতা অস্ট্রেলিয়াকে সামনে থেকে নেতৃত্ব দেবে।’ এর আগে অস্ট্রেলিয়ার ঘরোয় শেফিল্ড শিল্ডে জন্মস্থান নিউ সাউথ ওয়েলস ও বিগ ব্যাশ টি২০ প্রতিযোগিতায় ফ্র্যাঞ্চাইজি সিডনি সিক্সার্সের হয়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে স্মিথের। ভেতরে ভেতরে সিএ- তাই কিছুদিন ধরেই তাকে ভেবে রেখেছিল। অবশ্য সুস্থ হয়ে ক্লার্ক মাঠে ফিরলে টেস্টে তার ডেপুটি হয়ে যাবেন স্মিথ। ওয়ানডেতে যথারীতি দায়িত্ব থাকছে জর্জ বেইলির কাঁধে। ক্লার্কের ফেরা নিয়ে অবশ্য বেশ ধূম্রজাল রয়েছে। হ্যামস্ট্রিং ইনজুরির পরিস্থিতি ভয়াবহ বলে তিনি নিজেই জানিয়েছেন। যদিও বিশ্বকাপের আগেই তাঁকে পেতে আশাবাদ ব্যক্ত করেছেন কোচ ড্যারেল লেহম্যান।

মেলবোর্নে আজই তার অস্ত্রোপচার হবে বলে বোর্ড সূত্রে জানানো হয়েছে। ‘মঙ্গলবার সকালে তার অস্ত্রোপচার হবে। আশা করছি ডান হ্যামস্ট্রিংয়ে সমাধানে ভাল কিছু দেখতে পাব।’ বলেন অস্ট্রেলিয়া দলের ডাক্তার পিটার ব্রকনার। এ্যাডিলেডে পঞ্চম দিনের পুরো সময় হাতে রেখে ভারতকে ৩৬৪ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ম্যাচে ৪৮ রানের নাটকীয় জয় তুলে নেন ক্লার্ক। দলের আক্রমণের সেই ধারা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন তরুণ নেতা স্মিথ। তিনি বলেন, ‘সাম্প্রতিককালে আমরা ভাল কিছু ম্যাচ খেলেছি। আশা করছি আগ্রাসনের এ ধারা অব্যাহত রাখতে পারব। অধিনায়ক হিসেবে আমার লক্ষ্য হবে সামনে থেকে দলকে নেতৃত্ব দেয়া। দুর্ভাগ্যজনকভাবে ক্লার্ক নেই, তবে আমরা একই রকম ক্রিকেট খেলব।’ আর হ্যাডিনকে সান্ত¡না দিয়ে তিনি আরও যোগ করেন, ‘ক্লার্কির পর সে আমাদের স্কোয়াডের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার। উইকেটের পেছেনে এখনও অদ্বিতীয়। তার অভিজ্ঞতা আমার কাজে লাগবে, মাঠে সাহায্য পাব। আমাদের অস্ট্রেলিয়ানদের লক্ষ্য একটাই দেশের জন্য খেলা, জয় ছিনিয়ে আনা।’

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: