মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে কানাডা থেকে ফেরত পাঠানোর অনুরোধ পররাষ্ট্রমন্ত্

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক খুনীকে বাংলাদেশে ফেরত পাঠানো ও বিচারের আওতায় আনার জন্য কানাডিয়ান সরকারের সহায়তা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেনের বিদায়ী সাক্ষাতে তিনি এই সহায়তা কামনা করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই বিদায়ী সাক্ষাত করেন। সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন খুনীকে বাংলাদেশে ফেরত পাঠানোর ও বিচারের আওতায় আনার জন্য কানাডিয়ান সরকারের সহায়তা কামনা করেন।

উল্লেখ্য, কানাডায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী মেজর (অব) নূর চৌধুরী অবস্থান করছেন। বঙ্গবন্ধু হত্যা মামলায় ইতোমধ্যেই তাকে মৃত্যুদ- দিয়েছে আদালত।

সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী ও কানাডিয়ান বিদায়ী হাইকমিশনারের মধ্যে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় আবুল মাহমুদ আলী সকল ধরনের সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করেন। তিনি সন্ত্রাসবাদ প্রতিরোধে কানাডার সক্রিয় সমর্থন কামনা করেন। তিনি কানাডাকে বাংলাদেশের উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে উল্লেখ করেন। পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের মধ্যে বিরাজমান সম্পর্কোন্নয়নে হাইকমিশনার হিদার ক্রুডেনের আন্তরিক প্রচেষ্টার জন্য তাকে ধন্যবাদ জানান। তিনি হিদার ক্রুডেনের নতুন কর্মস্থল পাকিস্তানেও তার অনুরূপ সাফল্য কামনা করেন।

অপরদিকে বিদায়ী হাইকমিশনার হিদার ক্রুডেনের কার্যকালে সরকারের তরফ হতে সকল ধরনের সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রীর কাছে গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের উন্নয়নে ভবিষ্যতেও কানাডার সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ উন্নয়নের সঠিক পথে এগিয়ে যাচ্ছে এবং অর্থনৈতিক ক্ষেত্রে এদেশের অগ্রগতিও অত্যন্ত চমৎকার বলে হিদার ক্রুডেন মন্তব্য করেন।

ইউনিসেফ প্রতিনিধি ও ইউএনওডিসি পরিচালকের সাক্ষাত ॥ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে ইউনিসেফের নবনিযুক্ত প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডার তার পরিচয়পত্র পেশ করেন। সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত ইউনিসেফ প্রতিনিধিকে স্বাগত জানিয়ে আগামী দিনগুলোতেও বাংলাদেশে ইউনিসেফের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক (ইউএনওডিসি) নির্বাহী পরিচারক ইউরি ফেদেটোভ সাক্ষাত করেন। সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী ও ফেদেটোভের মধ্যে ক্রস বর্ডার সন্ত্রাসী কার্যকলাপ, সন্ত্রাস দমনে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা জোরদার, মাদক নিয়ন্ত্রণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এ সময়ে ২০১৫ সালের এপ্রিলে দোহায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ক্রাইম কংগ্রেসে অংশগ্রহণের জন্য ইউএনওডিসি নির্বাহী পরিচালক বাংলাদেশকে আমন্ত্রণ জানান।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: