মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এমপি রানাকে গ্রেফতারে বাধা নেই

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪
  • ফারুক হত্যা মামলা

স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে গ্রেফতারে আইনগত কোন বাধা নেই। বুধবার প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপীল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ এ বিষয়ে রাষ্ট্রপক্ষের একটি আবেদনের নিষ্পত্তি করে আদেশ দেয়ার পর এ কথা জানান রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।

টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য মুক্তিযোদ্ধা ফারুক আহমেদকে ২০১৩ সালের ১৮ জানুয়ারি রাতে শহরের কলেজপাড়ার বাসার সামনে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় ২১ জানুয়ারি ফারুকের স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে একটি মামলা করেন। এর পর গত ১৪ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকে ‘হত্যায় সাংসদ, মেয়রের হাত!’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হলে হাইকোর্টে আসেন সাংসদ আমানুর রহমান ও তার তিন ভাই। ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট আমানুর রহমান ও তার তিন ভাইকে যথাযথ আইনী প্রক্রিয়া ছাড়া গ্রেফতার বা হয়রানি না করতে নির্দেশ দেয়।

রাষ্ট্রপক্ষ ওই আদেশের বিরুদ্ধে আপীল বিভাগে গেলে চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন। পরে তা আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আসে। আপীল বিভাগ শুনানি করে রাষ্ট্রপক্ষের আবেদন নিষ্পত্তি করে দেয়। পাশাপাশি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত রাখার আদেশ দেয়। পরে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এই আদেশের ফলে সাংসদ সদস্য আমানুর ও তার তিন ভাইকে গ্রেফতারে কোন আইনী বাধা রইল না।

এজাহারে নাম না থাকার পরও তাদের গ্রেফতারের প্রসঙ্গ কেন আসছে এমন প্রশ্নে এ্যাটর্নি জেনারেল বলেন, ‘এটাই তো বিষয়। গ্রেফতারের বিষয়টা সম্পূর্ণভাবে তদন্তকারী কর্মকর্তার উপর নির্ভর করে। কাকে গ্রেফতার করবেন আর কাকে করবেন না, সেটা তার বিষয়। তিনি বলেন, তবে যেহেতু আমানুর ও তার ভাইয়েরা গ্রেফতার এড়াতে হাইকোর্টে এসেছেন, ‘তাই ঠাকুর ঘরে কে রে, আমি কলা খাই না’ বিষয়টা সামনে চলে আসে।

আমানুরের তিন ভাইয়ের মধ্যে সহিদুর রহমান খান মুক্তি টাঙ্গাইল পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জাহিদুর রহমান খান কাঁকন টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সভাপতি এবং সানিয়াত খান বাপ্পা ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: