রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রধানমন্ত্রী পটুয়াখালী যাচ্ছেন কাল

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ৯ ডিসেম্বর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালী সফরে আসছেন ১১ ডিসেম্বর। বর্তমান আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদে পটুয়াখালীতে এটাই প্রধানমন্ত্রীর প্রথম সফর। প্রধানমন্ত্রী তাঁর এই সফরে বাংলাদেশ কোস্টগার্ডের একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র সিজি বেইস অগ্রযাত্রার উদ্বোধন করবেন। এছাড়াও বিভিন্ন দফতরের ১২টি উন্নয়নমূলক কাজের ফলক উন্মোচন করারও কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে আ’লীগ নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ।

বাংলাদেশ কোস্টগার্ড গঠনের দীর্ঘ ১৯ বছর পরে পটুয়াখালী শহরের অদূরে দুর্গাপুরে নির্মিত বাংলাদেশ কোস্টগার্ডের নিজস্ব প্রথম একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র সিজি বেইস অগ্রযাত্রার উদ্বোধন করতে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রশিক্ষণ ঘাঁটিটি নির্মাণের ফলে বাংলাদেশ কোস্টগার্ড úূর্ণতা লাভ করল। এ বেইজ থেকে কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের পাশাপাশি উপকূলীয় এলাকায় অপারেশনও পরিচালনা করবে।

সিজি বেইস অগ্রযাত্রার সিইউ কমান্ডার রেজাউল হাসান জানান, পটুয়াখালী শহরের অদূরে দুর্গাপূরে ২৩.৬৮ একর এলাকা নিয়ে বাংলাদেশ কোস্ট গার্ডের এই প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। এই প্রশিক্ষণ ঘাঁটিতে ১৯টি ভবন ও ৫ থেকে ৭টি স্থাপনা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ভবনসমূহ হচ্ছে প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, কমান্ড্যান্ট বাংলো, অফিসার্স মেস, অফিসার্স বাসভবন ও নাবিকদের বাসস্থানসহ প্যারেড গ্রাউন্ড, এমটিশেড ও খেলা ধুলার মাঠ।

এ প্রশিক্ষণ কেন্দ্র কোস্টগার্ড সদস্যদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কোস্টগার্ডের কার্যক্রমকে আরও বেগবান করার সঙ্গে সঙ্গে উপকূলীয় অঞ্চলের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে ও অপরাধ দমনে কার্যকর ভূমিকা রাখবে। সেই সঙ্গে স্বয়ংসম্পূর্ণ বাহিনী হিসেবে অবৈধ মৎস্য আহরণ প্রতিরোধ ও জলদস্যু দমনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নেও সহায়ক হিসেবে কাজ করতে সক্ষম হবে বলেও জানান কমান্ডার রেজাউল হাসান।

প্রধানমন্ত্রী তার এই সফরে কোস্টগার্ড প্রশিক্ষণ ঘাঁটির উদ্বোধনের পাশাপাশি সরকারের বিভিন্ন দফতরে ৫টি উন্নয়ন কাজের উদ্বোধন করবেন এর মধ্যে রয়েছে ইউজিআইপি-২ প্রকল্পের আওতায় পটুয়াখালী পৌরসভার অবকাঠামো উন্নয়ন, বাউফলের উত্তর কারখানা সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, কলাপাড়া উপজেলার খাপড়াভাঙ্গা ইউপি-ডাবলুগঞ্জ হাট সড়কে আরসিসি গার্ডার ব্রিজ, গলাচিপা উপজেলার ছোট চরকাজল সরকারী প্রথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, সদর উপজেলার কচাবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার উদ্বোধন।

এ ছাড়াও প্রধানমন্ত্রী সরকারের বিভিন্ন বিভাগের আরও ৭টি উন্নয়নমূলক কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন। এ সকল প্রকল্পের মধ্যে রয়েছে কলাপাড়া উপজেলায় আনসার ও ভিডিপি ব্যাটেলিয়ন হেড কোয়ার্টার নির্মাণ, পটুয়াখালী সরকারী শিশু পরিবারের বালিকা হোস্টেল নির্মাণ, দশমিনা ফায়ার সার্ভিস স্টেশনের ভবন নির্মাণ, পটুয়াখালী সদর পুলিশ ফাঁড়ির ভবন নির্মাণ, পটুয়াখালী পুলিশ লাইনের মহিলা পুলিশ ব্যারাক নির্মাণ, বাউফল উপজেলার সাবুপুরা ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র নির্মাণ।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

১০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: