কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাঙ্গাকারার ব্যাটে শ্রীলঙ্কার জয়

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪
  • চতুর্থ ওয়ানডেতে ইংল্যান্ডের হার ৬ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ কলম্বো রাজধানী, লঙ্কানদের ‘হোম অব ক্রিকেট’, এখানে অনেক অনেক সাফল্য তাদের, তাই জয়ের ধারায় ফিরতে অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস ছিলেন দারুণ আত্মবিশ্বাসী। মাঠেও সেটি করে দেখালেন। রবিবার চতুর্থ ওয়ানডেতে সফরকারী ইংল্যান্ডকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সাত ম্যাচের সিরিজে ৩-১এ এগিয়ে গেল শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে অলআউট হওয়ার আগে ২৬৫ রান সংগ্রহ করে ইয়ন মরগানের ইংল্যান্ড। জবাবে ২ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। ৮৬ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা হন অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা।

লঙ্কান স্পিনারদের নিখুঁত বোলিংয়ের মুখে অতিথি ইংলিশরা ফাইটিং স্কোর গড়ে মূলত জেমস টেইলর ও অধিনায়ক মরগানের দুটি হাফ সেঞ্চুরির ওপর ভর করে। ২৯ রানে ২ উইকেট হারনোর পরও দলকে টেনে তোলেন তারা। ১০৯ বলে ৯০ রান করে সাজঘরে ফেরেন চার বছরের ক্যারিয়ারে তৃতীয় ওয়ানডে খেলতে নামা টেইলর! সেøা-ওভার রেটের নিয়মিত অধিনায়ক কুকের এক ম্যাচের নিষেধাজ্ঞায় সুযোগ পান ২৪ বছরের নটিংহাম ব্যাটসম্যান। তবে ১০ রানের জন্য জীবনের প্রথম সেঞ্চুরি পেলেন না তিনি। তার ইনিংসে ছিল ৬ চার ও ২ ছক্কার মার। এছাড়া জো রুটের ৩৬ ও রবি বোপারার ২২ উল্লেখযোগ্য। লঙ্কানদের হয়ে তিন স্পিনার রঙ্গনা হেরাথ, অজন্তা মেন্ডিস ও তিলকারতেœ দিলশান প্রত্যেকে নেন ৩টি করে উইকেট। ওয়ানডে ইতিহাসে এক ইনিংসে তিন স্পিনারেরই তিনটি করে উইকেট নেয়ার মাত্র তৃতীয় ঘটনা এটি। জবাবে ৬৯ রানে ২ উইকেট হারালেও স্বাগতিকদের জয়ের পথে রাখেন অভিজ্ঞ সাঙ্গাকারা। ১০৫ বলে ৭ চারের সাহায্যে ৮৬ রান করে আউট হন তিনি। এর মধ্য দিয়ে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে চলতি বছর ১ হাজার রান অতিক্রম করেন সাবেক অধিনায়ক। ২০১৪ সালে তার ওয়ানডে রান এখন ১০২০। ১১৮৩ ও ১০৫৪ রান নিয়ে সবার ওপরে সতীর্থ ম্যাথুস ও ভারতীয় তারকা বিরাট কোহলি। কেবল তাই নয় সাঙ্গাকারা টানা তিন বছরই ওয়ানডেতে ১ হাজারের ওপরে রান সংগ্রহ করলেন, ‘ওল্ড ইজ গোল্ড’ বলে কথা! ফর্মের তুঙ্গে থাকা ম্যাথুসও ‘খেলা’ দেখিয়েছেন। সাঙ্গা ফিরে যাওয়ার পর মাহেলা জয়াবর্ধনে ও লাহিরু থিরিমান্নেকে নিয়ে দলকে লক্ষ্যে নিয়ে যান অধিনায়ক। ৬০ বলে ৫ চারের সাহায্যে ৫১ রানে অপরাজিত থাকেন ম্যাথুস। সঙ্গী থিরিমান্নে ১৯। মাহেলা করেন ৪৪ রান। বিশ্বকাপে লঙ্কানদের সাফল্যের অনেকটাই নির্ভর করবে দুই অভিজ্ঞ তারকা মাহেলা-সাঙ্গাকারার ওপর।

সুতরাং তাদের এ ছন্দ দলটির জন্য সুসংবাদ। ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্ডান ২টি, মঈন আলি ও ক্রিস ওকস নেন ১টি করে উইকেট। বুধবার পাল্লেকেলেতে অনুষ্ঠিত হবে পঞ্চম ওয়ানডে।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: