কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হিউজেসের শেষকৃত্য আজ

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪
  • প্রিয় সন্তানকে বিদায় জানানোর অপেক্ষায় বাবা-মা, পরিবার-পরিজন, হাজারও ভক্ত ও তিন শতাধিক ক্রিকেটার, কফিন বইবেন অধিনায়ক মাইকেল ক্লার্ক

স্পোর্টস রিপোর্টার ॥ জন্মশহর ম্যাকসভিলে আজ ফিলিপ হিউজেসকে চিরবিদায় জানাবেন শোকবিহবল অস্ট্রেলিয়ায়নরা। ৩০ নবেম্বর রবিবার ছিল হিউজেসের ২৬তম জন্মদিন, আর আজ তার শেষকৃত্য। প্রিয় সন্তানকে চিরদিনের জন্য বিদায় জানাবেন বেদনাতুর বাবা-মা। জন্মস্থান নিউসাউথ ওয়েলস সরকারও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) উদ্যোগে ম্যাকসভিল হাইস্কুলে আয়োজন করা হবে শেষকৃত্য অনুষ্ঠান। হিউজেসের কফিন বহন করবেন অস্ট্রেলিয়া জাতীয় অধিনায়ক মাইকেল ক্লার্ক। দেশটির রাষ্ট্রপ্রধান, ক্রিকেট বোর্ডপ্রধান, বর্তমান ও সাবেক ক্রিকেটার থেকে শুরু করে হাজির থাকবেন ভিনদেশীরাও। ইতোমধ্যে সফরকারী অধিনায়ক বিরাট কোহলির থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। স্থানীয় সময় দুপুর আড়াইটায় শুরু হওয়া অনুষ্ঠান টেলিভিশন ও রেডিওয়েত সরাসরি সম্প্রচার করা হবে। শন এ্যাবোটের একটি বলই সব এলোমেলো করে দিল।

২৫ নবেম্বর শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ পেসার শন এ্যাবোটের বাউন্সার হিউজেসের মাথার পেছনে আঘাত করে। দু’দিন লাইফ-সাপোর্টে থাকার পর ২৭ তারিখ মাত্র ২৫ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নেন অস্ট্রেলিয়া জাতীয় দলের প্রতিভাবান এই ব্যাটসম্যান। মাঠ থেকে, সেন্ট ভিনসেন্ট হাসপাতালÑ এই কটা দিন চোখের পাতা এক করতে পারেননি ক্লার্ক। রবিবার জন্মদিনেও দ্বিতীয় দফায় অশ্রু ঝড়েছে অসি সেনাপতির চোখ থেকে। অকালপ্রয়াত হিউজেসকে নিজের ভাই বলে সম্বোধন করেছেন আবেগাপ্লুত বক্তব্য রেখেছেন। কথা বলতে গিয়ে বার বারই কেঁদেছেন ক্লার্ক। ‘সারা জীবন তোমাকে ভালবাসব। তোমাকে ভাই হিসেবে ডাকতে পেরে আমি গর্বিত। এও জানি, তোমাকে চিরকাল মিস করব। যেখানেই থাক, ভাল থেক।’ অস্বাভাবিক ও কম্পিত কণ্ঠে বলেন ক্লার্ক। তিনি আরও বলেন,‘ প্রায় এক যুগের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে এমন সাচ্চা ও বড় মনের ছেলে আমি কমই দেখেছি। অনেক সময় হয়েছে ও রান পাচ্ছে না, দল থেকে বাদ পড়েছে তবু কোন অভিযোগ করেনি। নির্বাচকদের সামনে সবসময় মাথা নিচু করে থেকেছে। এটাই ছিল ওর নিজস্বতা। দেশের হয়ে ক্রিকেট খেলাটাই ছিল ওর কাছে শেষ কথা। এমন কী, যখন দ্বাদশ ব্যক্তি হয়ে মাঠে ড্রিঙ্কস নিয়ে যেত, তখনও অস্ট্রেলিয়ার টুপি পরে গর্ব অনুভব করত। আমি সেটা বুঝতে পারতাম।’ ম্যাকসভিলে হিউজেসকে বিদায় জানাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তার বাবা-মা। ধারণা করা হচ্ছে ৫-৭ হাজার ভক্ত শুভাকাক্সিক্ষর সঙ্গে অন্তত ৩-৪ শ’ ক্রিকেটার উপস্থিত থাকবেন। নিউজিল্যান্ড থেকে উড়ে যাবেন সাবেক অধিনায়ক রিচার্ড হ্যাডলি। প্রথমে বর্তামান অধিনাকের কথা শোনা গেলেও ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজ সামনে রেখে প্রস্তুতিতে থাকবেন তিনি।

হিউজেসের মৃত্যুতে তৎক্ষণাত প্রথম টেস্ট স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে সূচী পরিবর্তন করা হয়েছে। পূর্বঘোষিত সূচী অনুযায়ী ব্রিসবেনে ৪ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া-ভারত চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। অকালপ্রয়াত ফিলিপ হিউজেসের অন্ত্যেষ্টিক্রিয়া বুধবার, তাই সেটি স্থগিত করা হয় এ নতুন সূচী অনুযায়ী দ্বিতীয় টেস্টের ভেন্যু এ্যাডিলেড ওভালে ৯ ডিসেম্বর থেকে শুরু হবে প্রথম টেস্ট। আর ১৭ তারিখ ব্রিসবেনে দ্বিতীয়, ২৬ তারিখ মেলবোর্নে তৃতীয় এবং সিডনিতে চতুর্থ ও শেষ টেস্ট শুরু ৬ জানুয়ারি। সোমবার ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) পরিবর্তিত এই সূচী প্রকাশ করে। স্বভাবতই টেস্ট সিরিজ শেষে ইংল্যান্ডকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সূচীতেও এসেছে পরিবর্তন। ১০ জানুয়ারি চতুর্থ টেস্ট শেষ হওয়ার পর ১৬ তারিখ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে হাইপ্রোফাইল এই ত্রিদেশীয় লড়াই।

ওদিকে ৯ তারিখ থেকে এ্যাডিলেডে প্রথম টেস্ট হলেও ক্যাম্পে যোগ দেয়ার জন্য কোন ক্রিকেটারকে চাপ দেয়া হবে না বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে এর মধ্যে খেলোয়াড়রা মানসিক ধাক্কা সামলে উঠবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন সিএ প্রধান জেমস সাদারল্যান্ড।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: