কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর ॥ অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, সরকারী কর্মজীবীদের জন্য নতুন পে-স্কেল ২০১৫ সালের জুলাই মাস থেকে কার্যকর হবে। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে বেতন ও চাকরি কমিশনের প্রতিবেদন পাওয়া যাবে। এরপর তা মন্ত্রিসভায় যাবে। আরও কিছু প্রক্রিয়া শেষে আগামী বছরের জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হবে। বুধবার সচিবালয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (অপারেশন-এক) ওয়েনকাই ঝাং-এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

এছাড়া ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, পে-কমিশন নিয়ে সংবাদ পত্রে প্রকাশিত খবর রাবিশ ও স্টুপিড রিপোর্টিং হয়েছে। ‘আমি শকড হয়েছি, স্টুপিড রিপোর্টিং করেছে। আমি বলব সে বাঙালী নয়। আই এম সরি টু সে, সে সাংবাদিক নয়। হি ইজ ওয়ার্থলেস।’ গত মঙ্গলবার একাধিক দৈনিকে পে-কমিশন নিয়ে প্রকাশিত সংবাদ বিষয়ে এমন মন্তব্য করেছেন তিনি।

পে-কমিশন নিয়ে দেয়া বক্তব্য প্রসঙ্গে আবুল মাল আবদুল মুহিত বলেন, এটা লিখিত বিষয়। তা যদি না ধরতে পারে তাহলে কীভাবে হয়। আমি বলেছি, আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে এ সংক্রান্ত কমিটি রিপোর্ট দেবে। এর পর আরও অনেক প্রক্রিয়া আছে। এটা কার্যকর হবে আগামী বছরের জুলাই নাগাদ। অথচ পত্রিকা কী লিখে দিল।

এডিবির ভাইস প্রেসিডেন্ট এর সঙ্গে বৈঠক বিষয়ে অর্থমন্ত্রী বলেন, তিনি দায়িত্ব পাওয়ার পর প্রথম বাংলাদেশ সফরে এসেছেন। তারা বাংলাদেশে প্রকল্প আরও বাড়াতে চায়। আমরাও তাদের সঙ্গে একমত হয়েছি। আমি তাদের জানিয়েছি, জাপান আগে ৭০০ মিলিয়ন ডলার বাংলাদেশে বিনিয়োগ করত বছরে। এখন তারা আগামী তিন বছরে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। আমরা এডিবিকেও বলেছি আপনারা ঋণের পরিমাণ বাড়ান। কারণ বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, রাজনৈতিক সংস্কৃতির কারণে ব্যাংকগুলোর খেলাপী ঋণ বাড়ছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত নেবে না বাংলাদেশ ব্যাংকই নেবে। কৃষি ব্যাংকের খেলাপী ঋণ বিষয়ে মুহিত বলেন, আমার মনে হয় তাদের ব্যবস্থাপনা দুর্বল। যেহেতু তারা ক্ষুদ্রঋণ দেয় তাই তাদের সুপারভিশনে জনবল বেশি লাগে। এজন্য এখন তারা এ্যাগ্রো বিজনেসে যাচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পাঁচ বছর ধরে পিপিপি নিয়ে কথা বলছি। কিন্তু এতদিনে মাত্র একটি প্রকল্প প্রস্তুত হয়েছে। নতুন বিষয় তাই প্রক্রিয়াটা বুঝতে সময় লাগছে।

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪

২৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: