আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দ্রুততম- কোহলির নতুন রেকর্ড

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪
  • কম সময়ে (২৩৬ ইনিংসে) ছয় হাজার রান সংগ্রহের নতুন ইতিহাস ভারতীয় সেনসেশনাল ব্যাটসম্যানের ্রদুই হাজারি ক্লাবে শিখর ধাওয়ান ্র ইনজুরিতে ধোনি- শ্রীলঙ্কার বিপক্ষে শেষ দুই ওয়ানডে ও অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টে নেতৃত্ব দেবেন কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলিকে বলা হয় আগামীর শচীন টেন্ডুলকর। মাঝে রান না পাওয়ায় সমালোচনার শিকার হচ্ছিলেন, ইংল্যান্ড সফরের শেষদিকে রানে ফেরা তরুণ এই ভারতীয় তারকা এবার নতুন রেকর্ড গড়লেন। ওয়ানডেতে দ্রুততম (ইনিংসের হিসাবে) ছয় হাজার রান সংগ্রহের নতুন ইতিহাস সৃষ্টি করলেন ২৬ বছর বয়সী ‘ক্রেজি হিরো’! রবিবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজজয়ী তৃতীয় ওয়ানডেতে ৫৩ রানের ইনিংস খেলে আউট হন, ৪৮ রান করে নতুন রেকর্ড গড়েন তিনি। ক্যারিয়ারের ১৪৪তম ম্যাচে ১৩৬ ইনিংসে ৬০০০ রানের মাইলফলক অতিক্রম করেন কোহলি। ২০০৮ সালের আগস্টে অভিষেক থেকে সময় নেন ৬ বছর ৮৩ দিন। ১৪১ ইনিংসে ছয় হাজারি ক্লাবে নাম লিখে এতদিন এ তালিকায় ওপরে ছিলেন ভিভ রিচার্ডস। ১৫৬ ম্যাচে ক্যারিবীয় কিংবদন্তির অবশ্য সময় লেগেছিল ১৩ বছর ২১৪ দিন।

টানা তিন জয়ে দুই ম্যাচ হাতে রেখে সিরিজ পকেটে পুড়েছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। দ্রুততম ছয় হাজারি ক্লাবের সদস্য হয়ে নতুন রেকর্ড গড়েছেন অধিনায়ক কোহলি। তার আগে নিষ্ফলা সেঞ্চুরি হাঁকিয়ে (১১৮) ইতিহাসের পঞ্চম ও তৃতীয় শ্রীলঙ্কান হিসেবে ১২ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন প্রতিপক্ষ লঙ্কান তারকা মাহেলা জয়াবর্ধনে। ম্যাচ ও সিরিজ হারের দিনে সান্ত¡না ম্যাচসেরা হয়েছেন সাবেক এ অধিনায়ক। এছাড়া ৭৯ বলে ৯১ রানের চমৎকার ইনিংস খেলার পথে ভারতের হয়ে দ্রুততম ২০০০ রান সংগ্রহের নতুন রেকর্ড গড়েন মারকাটারি ওপেনার শিখর ধাওয়ান! ৪৯ ম্যাচে ৪৮ ইনিংসে দুই হাজারি ক্লাবে নাম লেখান ধাওয়ান। ৫২ ইনিংসে এ রান করে এতদিন এগিয়ে ছিলেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ৪০ ইনিংসে দুই হাজার রান করে সবার ওপরে দক্ষিণ আফ্রিকান তারকা হাশিম আমলা।

ওয়েস্ট ইন্ডিজ মধ্যপথে সফর বাতিল করে দেশে ফেরায় শ্রীলঙ্কাকে অতিথি করে পাঁচ ম্যাচের ওয়ানডে খেলছে ভারত। বিশ্বকাপের প্রস্তুতির মহড়াটা মন্দ হচ্ছে না বিশ্বচ্যাম্পিয়নদের। টানা তিন ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে সিরিজ পকেটে পুরেছে তারা। তবে খানিক দুঃসংবাদ ডান হাতের কব্জির ইনজুরির জন্য শেষ দুই ম্যাচে তো বটেই অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টেও ফিরতে পারবেন না নিয়মিত অধিনায়ক ধোনি। তাঁর পরিবর্তে ম্যাচগুলোতে নেতৃত্ব দেবেন ডেপুটি কোহলিই। সোমবার দল ঘোষণার পাশাপাশি বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দুই বছর পর টেস্ট দলে ফিরেছেন সুরেশ রায়না। ব্রিসবেনে ৪ ডিসেম্বর শুরু চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। চার দিন আগে ৫ নবেম্বর ছিল কোহলির ২৬তম জন্মদিন। আনন্দ উদ্যাপনে কদিন তাঁর সঙ্গেই আছেন মনের মানুষ আনুশকা শর্মা। তৃতীয় ওয়ানডেতে রেকর্ড গড়ার দিনেও মাঠে উপস্থিত ছিলেন বলিউড নায়িকা।

ইংল্যান্ড সফরে বলিউডের তারকা বান্ধবীকে সঙ্গে দেয়ায় তাঁর বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছিল। কিন্তু যত দিন যাচ্ছে, ততই সব সহজ হয়ে আসছে। এখন আর সমালোচকদের সন্দেহ নেই। অনেকটা খোলামেলা, প্রকাশ্য। হায়দরাদের ম্যাচে মাঠের স্ট্যান্ডে দেখা গেছে, ভারতীয় দলের ভবিষ্যত ‘ফাস্টলেডিকে’। ধোনির বিকল্প হিসেবে অধিনায়ক হিসেবে গড়ে তোলা হচ্ছে কোহলিকে। সুতরাং আনুশকাকে আগাম ‘ফাস্টলেডি’ বলাই যায়! কিছুদিন ফর্মে ছিলেন না। তখন আনুশকার সঙ্গে সম্পর্ককেই দায়ী করেছেন সমালোচকরা। তারই জবাব দিতে শুরু করেছেন আগামীর শচীন। ফের ব্যাট হাতে রানের ফুলঝুরি ছোটাচ্ছেন কোহলি। ৬১ বলে ৪ চার ও ১ ছক্কায় ৬৩ রান করে আউট হন তিনি। গড়েন দ্রুততম ছয় হাজার রান সংগ্রহের নতুন রেকর্ড। দলও দুই ম্যাচ হাতে রেখে সিরিজ জেতে। ব্যক্তিগত নয়, দলের সাফল্যকে বড় করে দেখা সেনসেশনাল ভারতীয় বলেন, ‘মাইলফলক অর্জন হলে মন্দ নয়। তবে আমার কাছে দলের জয়ই প্রথম। সামনে বিশ্বকাপ। শিরোপা ধরে রাখার জন্য আমাদের ভাল ক্রিকেট খেলতে হবে। বাকি দুই ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখতে চাই।’

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪

১১/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: