কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারত-শ্রীলঙ্কা তৃতীয় ওয়ানডে আজ

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে আজ। কটকের প্রথম ম্যাচে ১৬৯ রানের পর আহমেদাবাদের দ্বিতীয়টিতে ৬ উইকেটের বড় ব্যবধানে জিতে ২-০ তে এগিয়ে আছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। হায়দরাবাদে এ্যাঞ্জেলো ম্যাথুসদের জন্য আজকের ম্যাচটি তাই সিরিজে টিকে থাকার লড়াই। অন্যদিকে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করতে চাইবে মহেন্দ্র সিং ধোনির বিশ্রামে নেতৃত্ব দেয়া বিরাট কোহলির দল। টানা দুই ম্যাচে এক কথায় সফরকারীদের উড়িয়ে দেয় স্বাগতিক ভারত। দারুণ এ সাফল্য কোহলি শিবিরকে আজ বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। অন্যদিকে বিশ্বকাপ প্রস্তুতির এই লড়াইয়ে কোণঠাসা অবস্থা থেকে বেরিয়ে আসতে চাইবে টি২০’র শিরোপাধারী লঙ্কানরা। সিরিজে টিকে থাকতে মরিয়া ম্যাথুসবাহিনী।

ভারতের মাটি ভীনদেশীদের জন্য সবসময়ই কঠিন। প্রথম তিন ম্যাচে ধোনিকে বিশ্রামে রেখে অধিনায়ক করা হয় কোহলিকে। ইনজুরির জন্য নেই হার্ডহিটার রোহিত শর্মা-তারকা পেসার মোহাম্মদ শামি। অনেকে তাই এই সিরিজে প্রতিদ্বন্দ্বিতার আভাস দিয়েছিলেন। কিন্তু দুটি ম্যাচেই বিশ্বচ্যাম্পিয়নরা সফরকারীদের ধুলোয় মিশিয়ে দিয়েছে! সে ধারা অব্যাহত রেখে আরও নির্মম হওয়ার হুঙ্কার দিয়েছেন কোহলি। টানা তিন জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজের ফয়সালা করতে তৈরি ভারত অধিনায়ক বলেন, ‘২-০তে এগিয়ে থাকায় প্রতিপক্ষকে আমরা এতটুকু ছাড় দেব না। লক্ষ্য আজ সিরিজটাকে ৩-০ করে নেয়া। দুই ম্যাচ জয়ের পর তৃতীয়টিতে ছন্দ ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের আগে এই নৈপুণ্য কাজে আসবে।’

অন্যদিকে তারকা পেসার লাসিথ মালিঙ্গা ও স্পিনার রঙ্গনা হেরাথের অনুপস্থিতি হারে হারে টের পাচ্ছে শ্রীলঙ্কা। শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানে,আমবাতি রাইডুদের থামতে পারছেন না লাহিরু গামাগে-ধাম্মিকা প্রসাদরা। ম্যাচে আটজনকে দিয়ে বোলিং করিয়েও আশাহত ম্যাথুস। সুতরাং আজ আরও একটি কঠিন পরীক্ষার সামনে দাঁড়িয়ে তারা। ক্রিকেট দলীয় নৈপুণ্যের খেলা, তাই ব্যাট হাতে নিজে উজার করে দিয়েও সাফল্য পাচ্ছেন না ম্যাথুস। আগের ম্যাচেই অপরাজিত ৯২ ও সাঙ্গাকারার ৬১ রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭৪ রানের ফাইটিং স্কোর গড়ে শ্রীলঙ্কা। যদিও আমবাতি রাইডু (১২১*) ও শিখর ধাওয়ানের (৭৯) ধামাকা ব্যাটিংয়ে ম্লান তাদের নৈপুণ্য। ৪৪.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। হাফ সেঞ্চুরির মধ্য দিয়ে সতীর্থ সাঙ্গাকারাকে টপকে ওয়ানডেতে চলতি বছরের (২০১৪ সাল) সর্বোচ্চ ৮৩৮ রান সংগ্রহ করেন ম্যাথুস!

২২ ম্যাচের ২২ ইনিংসে ৭টি হাফ সেঞ্চুরির সাহায্যে সবাইকে ছাড়িয়ে যান ফর্মের তুঙ্গে থাকা লঙ্কাপতি। রান পেয়েছেন অভিজ্ঞ কুমার সাঙ্গাকারাও। ক্যারিয়ারের ৮৭তম হাফ সেঞ্চুরি হাঁকিয়ে জ্যাক ক্যালিসকে ছাড়িয়ে দ্বিতীয়স্থানে উঠে আসেন সাবেক অধিনায়ক। ৯৬ হাফ সেঞ্চুরি নিয় তার সামনে কেবল শচীন টেন্ডুলকর। আছেন অভিজ্ঞ মাহেলা জয়াবর্ধনে। সুতরাং সিরিজ বাঁচিয়ে রাখতে আজ জ্বলে উঠতে হবে তাঁদের। ‘ভারত নিজেদের মাটিতে সবসময়ই শক্ত প্রতিপক্ষ। প্রথম দুটি ম্যাচে আমরা প্রত্যাশিত খেলতে পারিনি। বিশেষ করে আজ বোলিংয়ে আরও উন্নতি করতে হবে।’ বলেন অধিনায়ক ম্যাথুস।

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

০৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: