কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঐতিহাসিক এ রায়ে দেশ ও জাতি কলঙ্কমুক্ত হয়েছে

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৪
  • আওয়ামী লীগের প্রতিক্রিয়া

বিশেষ প্রতিনিধি ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির ও একাত্তরে গণহত্যাকারী আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে শাসক দল আওয়ামী লীগ।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দলটির কেন্দ্রীয় নেতারা বলেছেন, ঐতিহাসিক এ রায়ের মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে। দেশ ও জাতি কলঙ্কমুক্ত হয়েছে। স্বাধীন বিচার ব্যবস্থায় এ রায়ে দেশের জনগণ আনন্দিত। এ রায়ের ফলে লাখো শহীদের আত্মা কিছুটা হলেও শান্তি পাবে। জাতিকে কলঙ্কমুক্ত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। এ রায়কে কেন্দ্র করে কেউ কোন ধরনের নাশকতার চেষ্টা করলে সরকার কঠোর হাতে দমন করবে বলেও হুঁশিয়ার করেন তাঁরা।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ সভাপতিম-লীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের মাধ্যমে সারাদেশের মানুষের প্রত্যাশা পূরণ হয়েছে। এ রায়ের মাধ্যমে দেশের মানুষের প্রত্যাশা পূরণ হওয়ায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া এ রায়কে দলের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

ট্রাইব্যুনালে রায় ঘোষণার পর বুধবার দুপুরে ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এ কথা বলেন। এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সিমিন হোসেন রিমি এমপি প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম তাঁর প্রতিক্রিয়ায় বলেন, নিজামীর ফাঁসির রায়ে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে। এটা জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল। এ রায়ের মাধ্যমে শহীদদের আত্মা শান্তি পেয়েছে। জামায়াতের ডাকা হরতাল প্রসঙ্গে তিনি বলেন, আদালতের রায়ের বিরুদ্ধে হরতাল আদালত অবমাননার শামিল। তবে ১৪ দল আশা করে, হরতালের নামে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বুধবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে সতর্ক অবস্থায় ছিলেন শাসক দলটির নেতাকর্মীরা। দুপুরে নিজামীর মৃত্যুদ- ঘোষণা করে রায় প্রদানের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থাকা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা উল্লাসে ফেটে পড়েন। যুবলীগসহ বিভিন্ন সংগঠন আনন্দ মিছিলও করেছে। রায়ের পর নেতাকর্মীরা মিষ্টি বিতরণও করেছেন।

কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থানে থাকা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ তাঁর প্রতিক্রিয়ায় বলেন, মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ সংগঠনের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীকে দেয়া ফাঁসির রায়ে দেশবাসীর প্রত্যাশা পূরণ হয়েছে।

এর আগে নিজামীর রায়পরবর্তী আনন্দ প্রকাশ করে নেতারা পরস্পরকে মিষ্টি খাইয়ে দেন। এ সময় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আনন্দ মিছিল করে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সহযোগী ও অঙ্গ সংগঠনগুলো।

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৪

৩০/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: